এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী আগামী 2023 সালের এসএসসি বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং শিক্ষার্থীদের কাঙ্খিত সিলেবাস টি অনুসরণ করে প্রস্তুতি গ্রহণ করতে হবে। যারা 2023 সালের এসএসসি পরীক্ষার্থী তারা এ সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করুন এবং প্রস্তুতি গ্রহণ করুন। স্কুল সঠিকভাবে ক্লাস করতে না পারায় এবং সিলেবাস কভার করতে না পারে শিক্ষা অধিদপ্তর তাদের শিক্ষার্থীদের সুবিধার্থে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন।

সুতরাং আপনি যদি 2023 সালে যে কোন বিভাগের একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই সংক্ষিপ্ত সিলেবাস টা অবশ্যই আপনাকে সংগ্রহ করতে হবে এবং বাংলা দ্বিতীয় পত্র সকল শিক্ষার্থীদের জন্য আবশ্যিক বিষয় হিসাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে পরীক্ষায় অংশ নিতে হবে।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস বাংলা দ্বিতীয় পত্র

সকল গ্রুপের জন্য বাংলা দ্বিতীয় পত্র আবশ্যিক এবং বাংলা দ্বিতীয় পত্রের গুরুত্বপূর্ণ কিছু অধ্যায়ে বেছে নিয়ে শিক্ষা অধিদপ্তর তাদের শিক্ষার্থীদের সুবিধার্থে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন।

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

যারা এখনো এসএসসি পরীক্ষা 2020 এর জন্য বাংলা দ্বিতীয় পত্রের সিলেবাস ডাউনলোড করে নি তারা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ছাড়াও আমাদের ওয়েবসাইট থেকে সহজে সিলেবাস টি ডাউনলোড করতে পারবেন। আমরা আলাদা আলাদাভাবে প্রতিটি বিষয়ের সিলেবাস আমাদের ওয়েবসাইট পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি। এজন্য আপনি পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করুন এবং ফাইল টা ডাউনলোড হলে সেভ করে সংগ্রহ করুন।।।

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা বাংলা দ্বিতীয় পত্র পিডিএফ লিংক

এসএসসি পরীক্ষা ২০২৩ হবে

2023 সালের এসএসসি পরীক্ষা ২০২৪ জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের মধ্যে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষা ক্যাটাগরি সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে অনুষ্ঠিত হবে। তবে শিক্ষা মন্ত্র কর্তৃপক্ষের তারিখ ঘোষিত হলে সাথে সাথে আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করা হবে এবং এখান থেকে তাৎক্ষণিক জানতে পারবেন. তাছাড়াও পরীক্ষা সংক্রান্ত যেকোন সিলেবাস সাজেশন ও গুরুত্বপূর্ণ তারিখ আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন.

পরিশেষে বলা যায় ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য বাংলা দ্বিতীয় পত্র একটি আবশ্যিক বিষয়। বাংলা দ্বিতীয় পত্র বিষয়টি সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ. এ বিষয়টি ভালোভাবে প্রিপারেশন ছাড়া ভালো রেজাল্ট করা সম্ভব না. এ জন্য যারা এখনও সিলেবাস টি সংগ্রহ করতে পারেননি তারা দ্রুত আমাদের ওয়েবসাইটটি সিলেবাস টি সংগ্রহ করতে পারেন. তবে মনে রাখবেন সিলেবাস টি সংগ্রহ করে সিলেবাস কীর্তি প্রস্তুতি গ্রহণ করবেন এবং সিলেবাস এর ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে

Related Articles

Back to top button