এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

পৌরনীতি ও নাগরিকত্ব বিষয়ে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আজকের আলোচনা ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পৌরনীতি নাগরিকত্ব বিষয়ক সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে। আপনি যদি ২০২০ সালের একজন মানবিক বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার নির্বাচিত বিষয় পড়ুন নীতি নাগরিকত্ব থাকে তাহলে দ্রুত মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক সংক্ষিপ্ত সিলেবাসটির সংগ্রহ করা প্রয়োজন এবং উচিত। কারণ ভালো ফলাফলের জন্য সংক্ষিপ্ত সিলেবাসের প্রস্তুতির বিকল্প নেই।

 তবে সিলেবাসটি আপনি কিভাবে সংগ্রহ করতে পারবেন। প্রথমত আমাদের ওয়েবসাইট থেকে এবং দ্বিতীয়তঃ অফিসিয়াল ওয়েবসাইট থেকে। তবে অফিসিয়াল ওয়েবসাইট জ্যাম থাকার কারণে অনেকে সংগ্রহ করতে পারেন না। তাই আপনি দুশ্চিন্তা না করে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করুন এবং এই আর্টিকেলে পুরো সিলেবাস করা আছে এখান থেকে সংগ্রহ করতে পারবেন।

আসুন আপনি যদি পৌরনীতি ও নাগরিকত্ব বিষয়ে ভালো ফলাফল করতে চান তাহলে দ্রুত সংক্ষিপ্ত সংগ্রহ করুন এবং কিভাবে সংগ্রহ করবেন তা জানা দরকার। প্রথমত আপনি আমাদের এই আর্টিকেলে প্রবেশ করবেন এবং এখান থেকে পিডিএফ ফাইল এর সংযুক্ত সিলেবাসটি ডাউনলোড করবেন।

পৌরনীতি ও নাগরিকত্ব বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

পৌরনীতি নাগরিকত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং এই বিষয়ে ভালো করতে চাইলে ভালোভাবেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। তবে আপনার জন্য সুবর্ণ সুযোগকে ২০২৩ সালের শিক্ষার্থীদের জন্য শিক্ষা অধিদপ্তর একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রদান করেছেন। কিন্তু পাঠ্য বইয়ের কোন কোন অধ্যায় থেকে সিলেবাসটি তৈরি করা হয়েছে এবং কোন কোন অধ্যায় কে বেছে নেওয়া হয়েছে তা জানা দরকার। এজন্য পুরো সিলেবাসটি ডাউনলোড করুন তাহলে আপনি বিস্তারিত জানতে পারবেন।

এসএসসি পরীক্ষা বিষয়
এসএসসি পরীক্ষা-পৌরনীতি ও নাগরিকতা সিলেবাস নাগরিক বিজ্ঞান

পৌরনীতি ও নাগরিকত্ব বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত নিচে দেখুন

যে সমস্ত শিক্ষার্থীর পৌরনীতি নাগরিকত্ব বিষয় রয়েছে এবং তারা এখনো সিলেবাসটি সংগ্রহ করতে পারেননি তাদের জন্য এই পোস্টটি লেখা হয়েছে। তবে দুশ্চিন্তার কোন কারণ নাই কারণ যারা পিডিএফ ফাইল থেকে কিংবা অফিসার ওয়েবসাইট দিয়েছিল আজকে কোন সংগ্রহ করতে পারেননি তারা আমাদের এই ওয়েবসাইটের নিচে পুরো সিলেবাসটি ধারাবাহিকভাবে একটার পর একটা নিচে সংযুক্ত করা আছে এখান থেকে বিস্তারিত দেখতে পাবেন এবং প্রয়োজন হলে ডাউনলোড করতে পারবেন।

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৩

পরীক্ষা প্রস্তুতি গ্রহণের পূর্ব সত্য হচ্ছে প্রত্যেকটি বিষয়ের মানবন্টন সম্পর্কে জানা। কারণ কোন বিষয়ে কত নম্বর ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং কোন বিষয়ের কোন কোন ক্যাটাগরিতে কত নম্বর থাকবে তা প্রত্যেকটি শিক্ষার্থীর জানা দরকার। সুতরাং আপনি যদি মানবন্টন গুলি সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে চান তাহলে নিচের সামনে থেকে বিস্তারিত দেখে নিতে পারেন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এস এস সি পরীক্ষার সকল বিষয়ের কোড সমূহ

প্রত্যেকটি বিভাগের প্রত্যেকটি বিষয়ের জন্য একটি করে বিষয়ভিত্তিক কোড নাম্বার রয়েছে। আর এই কোড নাম্বার গুলি শিক্ষা মন্ত্রণালয় প্রত্যেকটি বিষয়ের জন্য নির্ধারণ করেছেন। এই কোড নাম্বার গুলি পরীক্ষার হলের খাতায় প্রত্যেকটি শিক্ষার্থীকে পূরণ করতে হয় এবং কোন নাম্বার গুলি ভুল করে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই প্রত্যেক শিক্ষার উচিত এবং প্রয়োজন তাদের প্রয়োজনীয় নির্বাচিত বিষয়ভিত্তিক কোড গুলোই সম্পর্কে জানা এবং চেনা। নিচে প্রত্যেকটি বিষয়ের কোড নাম্বার গুলি সংযুক্ত করা হলো।

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

সর্বোপরি নিঃসন্দেহে কথা বলতে পারি যে এই সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করে যদি আপনি ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করেন তাহলে আপনি এই বিষয়ে একটি ভালো ফলাফল গ্রহণ করতে পারবেন এবং ১৫০ দিনের মধ্যেই আপনাকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। তারপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উক্ত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে প্রশ্নপত্র তৈরি করা হবে। সংক্ষিপ্ত সিলেবাস সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং মাঝে মাঝে ভিজিট করবেন।

Related Articles

Back to top button