এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ইসলাম ধর্ম বিষয়ে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ | islam ssc short syllabus 2023

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর 2023 সালে এসএসসি শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন। এই সংক্ষিপ্ত সিলেবাসটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এবং যে কোনো শিক্ষার্থী অফিসিয়াল ওয়েবসাইট থেকে সিলেবাস টি ডাউনলোড করতে পারবেন। করো না পরিস্থিতির কারণে স্কুলের ক্লাস সঠিকভাবে না হওয়ায় সিলেবাস কভার দিতে না পারার কারণে শিক্ষামন্ত্রীকে সুবিধার্থে এবং শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আবশ্যিক বিষয় ইসলাম শিক্ষা বইয়ের গুরুত্বপূর্ণ কিছু অধ্যায়ে থেকে কিছু অধ্যায়ের সংক্ষিপ্ত সিলেবাস হিসেবে প্রকাশ করবে।

সুতরাং আপনি যদি একজন এসএসসি 2023 সালে শিকার হয়ে থাকেন তাহলে ইসলাম ধর্ম বিষয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাসটি আপনার জন্য খুবই জরুরী এবং এর সিলেবাস কি অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও আমাদের সাইট থেকে খুব সহজেই ডাউনলোড করে শুরু করতে পারবেন। আপনার অবগতির জন্য আমরা সিলেবাসটি বিষয়ভিত্তিক ভাবে এবং পিডিএফ ফাইল আকারে আমাদের এই পোষ্টের সংযুক্ত করেছি।

এসএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা বিষয়ে সাজেশন নিচে 

ইসলাম শিক্ষা বিষয় এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ইসলাম সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য একটি আবশ্যিক বিষয় এবং ইসলাম বিষয়ক সকল শিক্ষার্থীদের কে সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় ইসলাম শিক্ষা বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছেন এবং এর সিলেবাস টি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। ইসলাম শিক্ষা বিষয়ক কোন কোন অধ্যায় থেকে সিলেবাস আকারে দেওয়া হয়েছে এবং পরীক্ষা পদ্ধতি গ্রহণ করা হবে তা জানতে আমাদের ওয়েবসাইট থেকে সহযোগিতা নিন এবং সিলেবাস টি সংগ্রহ করুন

ইসলাম শিক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২৩ সালের জন্য ইসলাম শিক্ষা বিষয়ক পিডিএফ ফাইল যারা অনুসন্ধান করেছেন এবং সংগ্রহ করতে চান তারা আমাদের এই ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি দেখতে পাবেন। সংগ্রহ করতে চাইলে পিডিএফ ফাইল এর উপর ক্লিক করে ফাইলটি ওপেন করুন এবং তারপর সেভ করে সংগ্রহ করুন।

ইসলাম শিক্ষা এসএসসি সংক্ষিপ্ত সিলাবাস ডাউনলোড করুন

যারা ইতিমধ্যে 2023 সালের পরীক্ষার জন্য ইসলাম শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারেননি এবং জানেন না তাদের জন্য আমরা সুখবর দিতে চাই যে, এসএসসি সংক্ষিপ্ত সিলাবাস ইসলাম শিক্ষা বিষয়ে আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। আমরা ধারাবাহিকভাবে ইসলাম শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসটি তুলে ধরেছি এবং পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি। এজন্য পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করুন এবং ফাইলটি ওপেন হলে ডাউনলোড বা সেভ করে সংগ্রহ করুন।

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা ইসলাম এবং নৈতিক শিক্ষা পিডিএফ লিংক

কিভাবে ইসলাম শিক্ষা সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করবেন

আপনি যদি ইসলাম শিক্ষা বিষয়ে 2023 সালের সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে চান তাহলে ইসলাম শিক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ লিখে গুগলে সার্চ করুন এবং আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে ইসলাম শিক্ষা বিষয়ক খুঁজুন এবং ইসলাম শিক্ষা বিষয়ের সিলেবাস দেখতে পাবেন। পিডিএফ ফাইলের ওপর ক্লিক করে ডাউনলোড করুন।

2023 সালের এসএসসি পরীক্ষা কবে?.

2022 সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর থেকে 2023 সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার প্রস্তুতি গ্রহণ করা হবে এবং আগামী 2024 সালের জানুয়ারি ফেব্রুয়ারির মধ্যে 2023 সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হলে তাৎক্ষণিক আমাদের ওয়েবসাইট থেকে পরীক্ষার তারিখ এবং বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাছাড়া ইসলাম শিক্ষা বিষয়ের সাজেশন, পরীক্ষার তারিখ, রুটিন ও সিলেবাস সহ বিস্তারিত তথ্য এখান থেকে জানা যাবে.

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৩

শিক্ষা অধিদপ্তর এসএসসি পরীক্ষা ২০২৩ এর জন্য শুধু সংক্ষিপ্ত সিলেবাস  পাশাপাশি মানবন্টন প্রকাশ করেছেন। সুতরাং এসএসসি পরীক্ষা ২০২৩ কত মার্কের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং কত সময় পরীক্ষাটি চলবে সব কিছু মিলিয়ে নিচের সারণি থেকে জেনে নিতে পারেন।

এসএসসি পাস মার্ক বন্টন ২০২৩

নীচের টেবিলটি পাশের সংখ্যা এবং মোট সংখ্যার তুলনা দেয়।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এসএসসি পরীক্ষা ২০২৩  বিষয়ের কোড গুলি

2023 সালের এসএসসি পরীক্ষা বয়স অনুমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ের জন্য একটি করে কোড রয়েছে যা শিক্ষা অধিদপ্তর প্রকাশ করেছেন। সুতরাং কোড গুলি সম্পর্কে জানা এবং জ্ঞান অর্জন করা প্রত্যেক শিক্ষার্থীর জরুরী। কারণ ফরম পূরণ এবং পরীক্ষার সময় প্রতিটি বিষয়ের কোড পূরণ করতে হবে।

SSC ISLAM SUGGESTION 2023

১. সাজ্জাদ ও সাজিদ দুই প্রতিবেশী। সাজ্জাদ সাহেব শরিয়তের বিধানসমূহ সঠিক নিয়মে পালনের চেষ্টা করেন। কারণ মানবজীবনে শরিয়তের গুরুত্ব তিনি অনুধাবন করতে পেরেছেন। অপরদিকে তার বন্ধু সাজিদ সাহেব বলেন, শরিয়তের ওপর আমি বিশ্বাসী নই। মানুষের বিবেকই যথেষ্ট। বিবেক অনুযায়ী কাজ করলে শরিয়তের প্রয়োজন হয় না। উভয়ের বক্তব্য শুনে মসজিদের ইমাম সাহেব বলেন, “শরিয়তকে অস্বীকার করা আল্লাহ ও তাঁর রাসুল (স.) অস্বীকার করার নামান্তর।”

ক. ‘কাতিবে ওহি’ কী?
খ. “আমার উম্মতের উত্তম ইবাদত হলো কুরআন তিলাওয়াত।”- হাদিসটির মর্মার্থ ব্যাখ্যা কর।
গ. সাজ্জাদ সাহেবের কর্মকাণ্ডে কী প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. সাজিদ সাহেবের মনোভাব চিহ্নিত করে ইমাম সাহেবের বক্তব্য পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

২. রিয়াসাত সাহেব হাদিসের একটি প্রকার সম্পর্কে বলতে গিয়ে বলেন, এ প্রকারের হাদিস সরাসরি আল্লাহ তায়ালার সাথে সম্পর্কিত। এটি হাদিস হিসেবে বিশেষ মর্যাদার অধিকারী। তার বন্ধু জনাব ফিরোজ একটি হাদিস বলেন, যে হাদিসে মহানবি (স.) বৃক্ষরোপণ ও ফসল আবাদকে সদকা হিসেবে উল্লেখ করেছেন।

ক. নিয়ত কাকে বলে?
খ. তাকরিরি হাদিস বলতে কী বোঝায়?
গ. রিয়াসাত সাহেব কোন প্রকারের হাদিস সম্পর্কে বলেছেন? ব্যাখ্যা কর।
ঘ. জনাব ফিরোজ যে বিষয় সম্পর্কিত হাদিস বলেছেন তা উল্লেখ করে উক্ত হাদিসের ব্যাখ্যা ও শিক্ষা মূল্যায়ন কর।

৩. জনাব হাবিল একজন ধনী লোক। তিনি বছরান্তে তার সম্পদের একটি নির্দিষ্ট অংশ দরিদ্রকে দেন। অপরদিকে কাবিল দরিদ্র হলেও আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের খোঁজখবর নেন। সামর্থ্য অনুযায়ী তাদেরকে সাহায্য করেন।

ক. হাক্কুল্লাহ কাকে বলে?
খ. সাওম ঢালস্বরূপ- ব্যাখ্যা।
গ. জনাব হাবিল কোন ইবাদতটি করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. জনাব কাবিলের কর্মকাণ্ডে কোন ইবাদতটি ফুটে উঠেছে? বিশ্লেষণ কর।

৪. ছুটিতে ঈদের কয়েকদিন পূর্বেই আশা তার মামাবাড়িতে বেড়াতে গেল। তার মামাতো ভাই তাহসীন এবার এসএসসি পরীক্ষার্থী। পড়ালেখার ক্ষতি হবে ভেবে সে সাওম পালন করছে না। আশা বলল, ভাইয়া তুমি সাওম পালন করছ না কেন? সাওম একটি ফরজ ইবাদত, যা একজন মুমিনের কখনই বাদ দেওয়া উচিত নয়।

ক. সাওম-এর ফারসি প্রতিশব্দ কী?
খ. সাওম কাকে বলে?
গ. তাহসীন কীভাবে সাওমের সুবিধা ভোগ করতে পারে?
ঘ. আশার কথার মধ্যে সাওমের যে গুরুত্ব ফুটে উঠেছে তা বিশ্লেষণ কর।

৫. নিয়াজ সাহেব একজন ভালো শিক্ষক। তিনি আন্তরিকতার সাথে ছাত্রদের শিক্ষাদান করেন। তার বিষয়ে যেন শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে না হয়, সে ব্যাপারে তিনি সদা সচেষ্ট। তিনি মনে করেন ছাত্রছাত্রীরা তার নিকট আমানত। তিনি যেমন ছাত্রছাত্রীদের প্রতি স্নেহশীল, ছাত্রছাত্রীরাও তার প্রতি শ্রদ্ধাশীল।

ক. সাওম অর্থ কী?
খ. যাকাতকে ইসলামের সেতুবন্ধ বলা হয় কেন?
গ. উল্লিখিত শিক্ষকের কর্মকাণ্ডে আখলাকের কোন দিকটি ফুটে মতিয় উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. ‘শিক্ষার্থীরা শিক্ষকের নিকট আমানত’ – বিশ্লেষণ কর।

৬. সাদিয়া ও রাদিয়া দশম শ্রেণির ছাত্রী। সাদিয়া মনে করে পৃথিবীতে বিভিন্ন ধর্মের প্রচলন থাকলেও জীবন পরিচালনার জন্য মানুষের জ্ঞান, বিবেক এবং বুদ্ধিই যথেষ্ট। তার বান্ধবী রাদিয়া দ্বিমত পোষণ করে বলে, সুষ্ঠু ও সুন্দরভাবে জীবন পরিচালনার জন্য ইসলামের কোনো বিকল্প নেই। কেননা ইসলামই হলো একটি পরিপূর্ণ জীবনব্যবস্থা।

ক. রিসালাত কাকে বলে?
খ. শিরক ক্ষমার অযোগ্য অপরাধ কেন? ব্যাখ্যা কর।
গ. সাদিয়ার ধারণাটি কি সঠিক? যুক্তি দেখাও।
ঘ. রাদিয়ার বক্তব্যের যথার্থতা বিশ্লেষণ কর।

৭. কার্তিকপুর গ্রামের আধিদ মিয়া মারা গেলে সে গ্রামের কেউ তার জানাযার সালাতে অংশ নেয়নি। স্থানীয় মসজিদের ইমাম সাহেব এ সময় গ্রামে ছিলেন না। ফলে জানাযার সালাত না পড়িয়েই আবিদ মিয়াকে দাফন করেন। ইমাম সাহেব এলাকায় এসে বিষয়টি জানতে পেরে গ্রামের লোকদের বললেন, তোমরা সবাই চরম অপরাধ ও মারাত্মক গুনাহ করেছ।

ক. সুন্নতে যায়িদাহ কী?
খ. হালাল বলতে কী বোঝায়?
গ. কার্তিকপুর গ্রামের অধিবাসীরা জানাযার সালাতে অংশ না নিয়ে শরিয়তের কোন বিধানটি লঙ্ঘন করেছে? তা ব্যাখ্যা কর।
ঘ. ইমাম সাহেবের বক্তব্যটি কতটুকু সঠিক এর সপক্ষে যুক্তি দাও।

৮. জনাব ‘এল’ বিদেশ থেকে পিএইচডি ডিগ্রি নিয়ে এলাকায় প্রত্যাবর্তন করে এলাকার মানুষের মধ্যে বিরোধ ও মারামারি দেখতে পান। তিনি তার এলাকায় শান্তি স্থাপনের জন্য ‘দিশারি’ নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। ফলে সমাজের বিরোধ ও মারামারি বন্ধ হয়।

ক. মহানবি (স.) কত খ্রিষ্টাব্দে মদিনায় হিজরত করেন?
খ. মদিনার সনদের তিনটি ধারা লেখ।
গ. জনাব ‘এল’ তার এলাকায় যে অবস্থা দেখতে পান তাকে কোন সমাজের সাথে তুলনা করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. জনাব ‘এল’-এর পদক্ষেপটি মূল্যায়ন কর।

৯. জব্বার সাহেব ইসলাম শিক্ষা বিষয়ের একজন শিক্ষক। তিনি একদিন দশম শ্রেণির ছাত্রদেরকে মানবজীবনের এমন কিছু গুণ সম্পর্কে বললেন, যার মাধ্যমে মানবিকতা ও নৈতিকতার আদর্শ পরিপূর্ণতা লাভ করে মানুষের ইহকালীন ও পরকালীন সুখ-শান্তি যার ওপর নির্ভরশীল। তার বক্তব্য শুনে মেধাবী ছাত্র রহমান বলে, এ সমস্ত গুণাবলির মধ্যে একটি বিষয় এমন রয়েছে যার মাধ্যমে সকল পাপাচার থেকে নিজেকে রক্ষা করা যায়, যাকে সকল ভালো গুণের মূল বলা হয়। পরকালে এ গুণের অধিকারীদের জন্য রয়েছে মহাপুরস্কার।

ক. মিতব্যয়িতা কী?
খ. সত্যবাদিতার গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. জব্বার সাহেবের বক্তব্যের মাধ্যমে কোন প্রকারের আখলাক প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. রহমানের বক্তব্যটি চিহ্নিত করে নৈতিক জীবনে এর প্রভাব বিশ্লেষণ কর।

১০. জনাব কাজেমের মতে, ইসলামের কয়েকটি ভিত্তি বা স্তম্ভ আছে। অপরদিকে জনাব হাশেম মনে করেন, ইমানের কয়েকটি গুরুত্বপূর্ণ মূল বিষয় রয়েছে। এগুলোর কোনোটিকেই উপেক্ষা করা যায় না।

ক. ইসলাম কাকে বলে?
খ. ইমান ও ইসলামের সম্পর্ক কীরূপ?
গ. জনাব কাজেমের মতামত ব্যাখ্যা কর।
ঘ. জনাব হাশেমের মনোভাব ব্যাখ্যা কর।

১১. মি. হানিফ একজন ব্যবসায়ী। সে মালে ভেজাল দেয়। ওজনে কম দেয়। পক্ষান্তরে, তার ভাই মফিজ মিয়া কথায় কথায় অন্যের অনুপস্থিতিতে সমালোচনা করে। বন্ধুবান্ধব আত্মীয়স্বজনের দোষ খুঁজে বেড়ায়।

ক. গিবত বলতে কী বোঝায়?
খ. হিংসা-বিদ্বেষ জাতীয় ঐক্য, সংহতি ও উন্নতির পথে অন্তরায় কেন? ব্যাখ্যা কর।
গ. ইসলামের দৃষ্টিতে মি. হানিফ কী ধরনের লোক? ব্যাখ্যা কর।
ঘ. মফিজ মিয়ার কার্যাবলি কুরআন ও হাদিসের আলোকে মূল্যায়ন কর।

ইসলাম শিক্ষা এসএসসি সংক্ষিপ্ত সিলাবাস ডাউনলোড করুন

যারা ইতিমধ্যে 2023 সালের পরীক্ষার জন্য ইসলাম শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারেননি এবং জানেন না তাদের জন্য আমরা সুখবর দিতে চাই যে, এসএসসি সংক্ষিপ্ত সিলাবাস ইসলাম শিক্ষা বিষয়ে আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। আমরা ধারাবাহিকভাবে ইসলাম শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসটি তুলে ধরেছি এবং পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি। এজন্য পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করুন এবং ফাইলটি ওপেন হলে ডাউনলোড বা সেভ করে সংগ্রহ করুন।

পরিশেষে বলা যায় যে 2023 সালের এসএসসি পরীক্ষার ইসলাম শিক্ষা বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস সহজে আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন এবং ইসলাম শিক্ষা বিষয়ক যেকোন রুটিন সাজেশন ও পরীক্ষার তারিখ সহ সমস্ত তথ্য এখান থেকে জানতে। এ জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন বিস্তারিত তথ্য জানার জন্য।

Related Articles

Back to top button