এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এসএসসি গণিত সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড করুন

এসএসসি গণিত বিষয়ের ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস এখানে পাওয়া যাবে। মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছেন এবং ইতিমধ্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। আপনি যদি একজন এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন ২০২৩ সালের জন্য তাহলে এই সিলেবাসটি ডাউনলোড করে সংগ্রহ করা এবং সিলেবাসভিত্তিক প্রস্তুতি গ্রহণ করা খুবই প্রয়োজন।

তাই আজ আমরা এসেছি শিক্ষার্থীদের গণিত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসটি আমাদের এই ওয়েবসাইটে সংযুক্ত করেছি এবং আপনি অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও আমার এই ওয়েবসাইট থেকে খুব সহজেই গণিত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

গণিত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর 2013 সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য গণিত বিষয়ের গুরুত্বপূর্ণ অধ্যায় গুলি থেকে একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছেন এবং এই সিলেবাস ভিত্তিক পরীক্ষা অনুষ্ঠিত করবেন।। সুতরাং গণিত বিষের সিলেবাসটি আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে এবং সিলেবাসটির সকল বিষয় এখানে সংযুক্ত করা হয়েছে।

এসএসসি গণিত বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ ফাইল

আপনি কি একজন এসএসসি শিক্ষার্থী  ২০২৩ সালের জন্য?. আপনি কি গণিত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস অনুসন্ধান করেছেন এবং ডাউনলোড করতে চান?. অফিসিয়াল ওয়েবসাইট থেকে সিলেবাস ডাউনলোড করা সম্ভব না হলে আপনি খুব সহজে আমার ওয়েবসাইট থেকে সিলেবাসটি ডাউনলোড করতে পারবেন. নিচে সারণিতে সিলেবাসটি পিডিএফ ফাইল এর সংযুক্ত আছে, পিডিএফ ফাইল এর উপর ক্লিক করুন এবং সিলেবাসটি ডাউনলোড হলে সেভ করে সংগ্রহ করুন।

এসএসসিপরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা

এসএসসি গণিত সিলেবাস

পিডিএফ

এসএসসি পরীক্ষার বিষয়ভিত্তিক কোড সমূহ ২০২৩

যারা ২০০৩ সালের এসেছে শিক্ষার্থী তাদের জন্য প্রত্যেকটি বিষয়ের বিষয়ভিত্তিক কোড নির্ধারণ করেছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। সুতরাং কোনগুলি সম্পর্কে সকল ছাত্রদের ধারণা থাকতে হবে এবং এই গ্রুপগুলোর পরীক্ষার খাতায় পূরণ করতে হবে। আসুন নিচে প্রত্যেকটি বিষয়ের বিষয় কোড গুলি তুলে ধরা হয়েছে এখান থেকে শিখে নিতে পারেন।

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

এসএসসি পরীক্ষা  ২০২৩ সালের মানবন্টন

বাংলাদেশের যে সমস্ত শিক্ষার্থী ২০০৩ সালের জন্য এসএসসি পরীক্ষার্থী তাদের জন্য এই আর্টিকেলটি। হ্যাঁ শিক্ষার্থী বন্ধুরা দেশ সালের পরীক্ষার মানবন্টন কেমন হবে এবং কোন বিষয়ের উপর কত মার্ক থাকবে এবং কোন কোন অধ্যায় থেকে প্রশ্ন করা হবে সমস্ত বিষয়ে নিচে লিপিবদ্ধ করা হয়েছে। তাই এসএসসি পরীক্ষার সকল বিষয়ের মানবন্টন জেনে নিন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে ২০২৩?

২০২৩ সালের এসএসসি পরীক্ষা ২০২৪ সালের মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেছেন যে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা ২০২৪ সালের মার্চের মধ্যে অনুষ্ঠিত করা হবে । তাই এই সংক্ষিপ্ত সিলেবাসটি সকল শিক্ষার্থীকে আগাম প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং ২০২৩ সালের জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে. আপনি যদি ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সঠিক সময়সূচী এবং তারিখ জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন প্রকাশিত হওয়ার সাথে সাথে এখান থেকে জানতে পারবেন.

পরিশেষে বলা যায় যে এসএসসি পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতিমধ্যে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন হওয়ার কারণে সংক্ষিপ্ত সিলেবাসটি প্রকাশ করা হয়েছে। তাই অনেক শিক্ষার্থীর জন্য এটা একটি সুবর্ণ সুযোগ এবং অল্প সময়ের মধ্যে সংক্ষিপ্ত সিলেবাসটি ব্যবহার করা সম্ভব। তাই যারা এখনো সংক্ষিপ্ত সিলেবাসটি সম্পর্কে জানেন না কিংবা সিলেবাসটির সংগ্রহ করেননি তারা দ্রুত আমাদের ওয়েবসাইট করে সিলেবাসটির সংগ্রহ করতে পারবেন

Related Articles

Back to top button