এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড সহ সকল বিষয়

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩, এসএসসি শর্ট সিলেবাস ২০২৩ এখানে সকল বিষয় উপলব্ধি। ইতিমধ্যে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে আগামী ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের শর্ট সিলেবাস যেমন সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে তেমনি ২০২৩  সালে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে এসএসসি শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং এই সিলেবাস ভিত্তিক প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষা অনুসরণ করতে হবে। আগামী ২০২৩ সালের পরীক্ষা এসএসসি, দাখিল ও ভোকেশনাল সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

সুতরাং আপনি যদি একজন এসএসসি দাখিল ও ভোকেশনাল শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই সংক্ষিপ্ত সিলেবাস টি ডাউনলোড করে সংগ্রহ করা আপনার জন্য খুবই প্রয়োজন। এই সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে 2023 সালের পরীক্ষা অংশগ্রহণ করতে হবে এবং সিলেবাস ভিত্তিক প্রস্তুতি গ্রহণ করতে হবে। আপনি কি সংক্ষিপ্ত সিলেবাস অনুসন্ধান করেছেন?. আমরা আমাদের এই নিবন্ধে এসএসসি পরীক্ষার সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস আলাদা আলাদাভাবে সাবজেক্ট ভিত্তিক সংযুক্ত করেছি এবং প্রতিটি বিষয়ে পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি যাতে আপনি সহজে ডাউনলোড করে সংগ্রহ করতে পারেন.

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আপনি কি একজন এসএসসি শিক্ষার্থী এবং 2023 সালে পরীক্ষা অংশগ্রহণ করবেন?. প্রতিটি স্কুলে সঠিকভাবে করো না পরিস্থিতির কারণে ক্লাস গ্রহণ করতে না পারায় সরকার ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩ সালের একটি সংস্কৃত সিলেবাস প্রকাশ করেছেন এবং এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং প্রস্তুতি গ্রহণ করতে হবে. আর এই সংক্ষিপ্ত সিলেবাসটি আপনি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন. তাছাড়া খুব সহজে আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে সিলেবাসটি সংযুক্ত আছে ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন.

এসএসসি  শর্ট সিলেবাস ২০২৩ পিডিএফ ডাউনলোড করুন

2023 সালের এসএসসি বা সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং এই সংক্ষিপ্ত সিলেবাসটি ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। সুতরাং আপনি যদি এইচএসসি বা সমমান শিক্ষার্থী হয়ে থাকেন তাই সংক্ষিপ্ত সিলেবাসটি দ্রুত ডাউনলোড করুন এবং সংগ্রহ করুন। কারণ এই সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অধ্যায়ন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। নিচের প্রতিটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল এবং বিস্তারিত ভাবে সংযুক্ত করা হয়েছে এখান থেকে ডাউনলোড করুন.

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা বাংলা প্রথম পত্র বাংলা ১ম পত্র
এসএসসি পরীক্ষা বাংলা দ্বিতীয় পত্র বাংলা ২য় পত্র
এসএসসি পরীক্ষা ইংরেজী ১ম পত্র ইংরেজি ১ম পত্র
এসএসসি পরীক্ষা ইংরেজী ২য় পত্র ইংরেজি ২য় পত্র
এসএসসি পরীক্ষা গণিত গণিত সিলেবাস
এসএসসি পরীক্ষা আইসিটি আইসিটি
এসএসসি পরীক্ষা সাধারণ বিজ্ঞান বিজ্ঞান
এসএসসি পরীক্ষা কৃষি কৃষি
এসএসসি পরীক্ষা শারীরিক শিক্ষা শারীরিক শিক্ষা
এসএসসি পরীক্ষা বাংলাদেশ এবং বিশ্ব পরিচয় বাংলাদেশ এবং গ্লোবাল স্টাডিজ
এসএসসি পরীক্ষা ক্যারিয়ার শিক্ষা কর্মজীবন শিক্ষা

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বিষয় ভিত্তিক

এসএসসি পরীক্ষায় অংশগ্রহনের জন্য অনেক বিষয় রয়েছে। শিক্ষা মন্ত্রণালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট এইচএসসি শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন। নিচে প্রতিটি বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করা আছে। আপনি উক্ত ফাইল এর উপরে ক্লিক করুন এবং ফাইলটি ডাউনলোড হলে সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করুন

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস বিজ্ঞান বিভাগ ২০২৩

2023 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে এবং এই সংক্ষিপ্ত সিলেবাস গুলি বিষয়ভিত্তিক আলাদা আলাদাভাবে নিচে পিডিএফ ফাইলে যুক্ত করা হয়েছে। উক্ত পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করুন এবং ডাউনলোড হলে সংগ্রহ করুন.

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা জীববিজ্ঞান জীববিদ্যা
এসএসসি পরীক্ষা রসায়ন রসায়ন
এসএসসি পরীক্ষা উচ্চতর গণিত উচ্চতর গণিত
এসএসসি পরীক্ষা পদার্থবিজ্ঞান পদার্থবিদ্যা

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস বাণিজ্য বিভাগ 2023

বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য 2023 সালের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে এবং নিচে প্রতিটি বিষয়ের সিলেবাস পিডিএফ ফাইল আকারে যুক্ত করা হয়েছে। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা এই সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন.

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা হিসাববিজ্ঞান অ্যাকাউন্টিং
এসএসসি পরীক্ষা ব্যবসায় উদ্যোগ ব্যবসায়িক Ent.
এসএসসি পরীক্ষা ফাইন্যান্স  ব্যাংকিং অর্থ ও ব্যাংকিং
এসএসসি পরীক্ষা ইসলাম এবং নৈতিক শিক্ষা ইসলাম ও নৈতিক শিক্ষা
এসএসসি পরীক্ষা হিন্দু ধর্ম এবং নৈতিক শিক্ষা হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা
এসএসসি পরীক্ষা খৃষ্টান ধর্ম এবং নৈতিক শিক্ষা ক্রিস্ট্রো ধর্ম এবং নৈতিক শিক্ষা
এসএসসি পরীক্ষা বৌদ্ধ ধর্ম এবং নৈতিক শিক্ষা বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস মানবিক বিভাগ ২০২৩

2023 সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইতিমধ্যে শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। বিষয়ভিত্তিক প্রতিটি বিভাগের বা বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস নিচে পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করা আছে। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা প্রতিটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস এখান থেকে ডাউনলোড করতে পারবেন .

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা ভূগোল পরিবেশ ভূগোল এবং পরিবেশ
এসএসসি পরীক্ষা গার্হস্থ্য বিজ্ঞান গার্হস্থ্য বিজ্ঞান
এসএসসি পরীক্ষা অর্থনীতি অর্থনীতি
এসএসসি পরীক্ষা ইতিহাস ইতিহাস
এসএসসি পরীক্ষা চারু কারুকলা শিল্পকলা এবং কারূশিল্প
এসএসসি পরীক্ষা পৌরনীতি নাগরিকতা নাগরিক বিজ্ঞান
এসএসসি পরীক্ষা সিলেবাস এসএসসি সংস্কৃত
এসএসসি পরীক্ষা সিলেবাস শিল্পকলা এবং কারূশিল্প
এসএসসি পরীক্ষা সিলেবাস বিজ্ঞান
এসএসসি পরীক্ষা সিলেবাস এসএসসি আরবি
এসএসসি পরীক্ষা সিলেবাস কর্মজীবন শিক্ষা
এসএসসি পরীক্ষা সিলেবাস সকল বিষয়ের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ভিত্তিক পরীক্ষা ২০২৩

2023 সালের এসএসসি শিক্ষার্থীরা এই সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। করো না পরিস্থিতির কারণে প্রতিটি বিদ্যালয়ে সঠিকভাবে ক্লাস করতে পারেননি এবং সময় স্বল্পতার কারণে স্কুল বন্ধ ছিল এবং সিলেবাস কভার দেওয়া সম্ভব হয়নি। এসব বিষয় বিবেচনা করে শিক্ষা অধিদপ্তর 2023 সালের সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে পরীক্ষা অংশগ্রহণের সুযোগ প্রদান করেন। এই মর্মে ইতিমধ্যেই শিক্ষা অধিদপ্তর প্রতিটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন। আপনি যদি একজন 2023 সালের এসএসসি বা সমমান শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই সংক্ষিপ্ত সিলেবাস গুরি দ্রুত সংগ্রহ করুন এবং সেই ভিত্তিতে প্রস্তুতি গ্রহণ করুন

এই সংক্ষিপ্ত সিলেবাসটি কাদের জন্য প্রযোজ্য হবে

  • 2023 সালে যারা এসএসসি বা সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য সংক্ষিপ্ত সিলেবাসটি প্রযোজ্য হবে।

২০২৩ সালের এসএসসি বা সমমান শিক্ষার্থীরা কি সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করবেন

  • হ্যাঁ অবশ্যই, ২০২৩ সালের এসএসসি বা সমমান শিক্ষার্থীরা এই সিলেবাস টি সংগ্রহ করবেন এবং এই পৃথিবী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষে বলা যায় 2023 সালের এসএসসি বা সমমান পরীক্ষায় অংশ শিক্ষার্থীরা এই সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করে সেই ভিত্তিতে প্রস্তুতি গ্রহণ করবেন। এ জন্য যে যে বিভাগের শিক্ষার্থী সেই বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস আমরা আলাদা ভাবে পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছে। আপনি দ্রুত এই সিলেবাস গুলি সংগ্রহ করুন এবং প্রস্তুতি গ্রহণ করুন। সিলেবাস সংগ্রহের ব্যাপারে আপনি নিশ্চিন্ত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আমরা সহজভাবে সিলেবাস গুলো পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি

Related Articles

Back to top button