উৎসব

পহেলা ফাল্গুন ২০২২ কবে হবে? (১ ফাল্গুন ১৪২৮) বাংলা ও ইংরেজি তারিখ

পহেলা ফাল্গুন কবে হবে: পহেলা ফাল্গুন দিবসটি কবে হবে তা আপনাদের মাঝে শেয়ার করুন এবং বাংলা ও ইংরেজি কত তারিখে উদযাপিত হবে তা এখানে উপলব্ধ থাকবে। আপনি কি পয়লা ফাল্গুন উদযাপনের তারিখ খুঁজছেন?. আমাদের এই পোস্টটি পহেলা ফাল্গুন উদযাপনের বাংলা ও ইংরেজি তারিখ সংযুক্ত করেছে। সুতারাং এখান থেকে সহজে জানতে পারবেন। শুধু তাই নয় পহেলা ফাল্গুন উদযাপন উপলক্ষে শুভেচ্ছা, এস এম এস, স্ট্যাটাস, ক্যাপশন সহ সমস্ত উদযাপন তথ্য এখানে সংযুক্ত করব যাতে আপনারা পহেলা ফাল্গুন কে উদযাপন করতে পারেন।

আরো পড়ুন : পহেলা ফাল্গুন উক্তি, মেসেজ, শুভেচ্ছা ও স্ট্যাটাস

পহেলা ফাল্গুন কবে

 ফাল্গুন ফেব্রুয়ারি মাসের 14 তারিখ। পহেলা ফাল্গুন বাংলাদেশের একটি জাঁকজমকপূর্ণ দিবস। প্রতি বছর পয়লা ফাল্গুন দেবশ্রীর বাংলাদেশের মানুষ অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে পালন করে থাকে। ফেব্রুয়ারি মাসের 14 তারিখ পহেলা ফাল্গুন উদযাপিত হবে।

প্রতি বছর পহেলা ফাল্গুন বিশ্ব ভালোবাসা দিবসের আগের দিন পালিত হয় কিন্তু এই বছর একই দিনে পহেলা ফাল্গুন এবং বিশ্ব ভালোবাসা দিবস অনুষ্ঠিত হবে.

আরো পড়ুন : পহেলা ফাল্গুন এইচডি ছবি, পিকচার, ওয়ালপেপার, ইমেজ ডাউনলোড

2022 সালে পহেলা ফাল্গুন কত তারিখে

যারা 2022 সালে পহেলা ফাল্গুন অনুসন্ধান করছেন এবং জানতে চান তাদের জন্য আমাদের এই পোস্টটি রয়েছে। পহেলা ফাগুন বাংলাদেশের একটি জাঁকজমকপূর্ণ দিবস যা প্রতিবছর অত্যন্ত জাঁকজমক ভাবে পালন করা হয়ে থাকে। পহেলা ফাল্গুন বাঙ্গালীদের জন্য একটি ঐতিহ্য পূর্ণ দিবস। এই দিবস উপলক্ষে বাঙালি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে এবং বিভিন্ন সাংস্কৃতিক ও গ্রামের কালচার চিত্রের মাধ্যমে পালন করে থাকে। 2022 সালের পয়লা ফাল্গুন উদযাপিত হবে ইংরেজি ফেব্রুয়ারি মাসের 14 তারিখে। তবে ই ফেব্রুয়ারি মাসের 14 তারিখ বিশ্ব ভালোবাসা দিবস এবং এই বছর পহেলা ফাল্গুন এবং বিশ্ব ভালোবাসা দিবস একই দিনে পালিত হবে।

পহেলা ফাল্গুন কি

পহেলা ফাল্গুন বা পয়লা ফাগুন বাংলা পঞ্জিকার একাদশতম মাস ফাল্গুনের প্রথম দিন ও বসন্তের প্রথম দিন। ফাল্গুন মাসের প্রথম দিন কে বরণ করে নেওয়ার জন্য বাংলাদেশ বিষয়ক পালিত হয়। তবেই পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে এদিন বসন্ত উৎসব পালন করা হয়ে থাকে।

পহেলা ফাল্গুনের ইতিহাস

বাংলার এই অঞ্চলে প্রাচীনকাল থেকে ফাল্গুন মাসের প্রথম তারিখে পহেলা ফাল্গুন পালন করা হয়ে থাকে। তবে দেখাও জানা যায় যে হিন্দুদের পৌরাণিক উপাখ্যান ও লোককথা গুলিতে এ উৎসবের উল্লেখ পাওয়া যায়। তবেই হিন্দু বৈষ্ণবরা এই উৎসবটিকে অত্যন্ত জাঁকজমক এবং আনন্দের সাথে প্রতি বছর পালন করে থাকেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই পশ্চিমবঙ্গের শান্তিনিকেতন বিশেষ নীতির মাধ্যমে বসন্ত উৎসব পালনের রীতি চলে আসছে। বাংলাদেশের প্রথম বসন্ত উৎসব উদযাপন করার রীতি চালু হয় বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে। তখন থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব টি ফাল্গুন মাসের পয়লা তারিখের নিয়মিত আয়োজন করে এবং পালন করে আছে।

পহেলা ফাল্গুন ২০২২  ইংরেজি কত তারিখে

আজকের আলোচ্য হচ্ছে পহেলা ফাল্গুন 2020 ইংরেজি মাসের কত তারিখে অনুষ্ঠিত হবে তা আমরা এই নিবন্ধে আপনাদের সুন্দর করে। 2022 সালের পহেলা ফাল্গুন অনুষ্ঠিত হবে ইংরেজি ফেব্রুয়ারি মাসের 14 তারিখে। প্রতি বছর পহেলা ফাল্গুন ইংরেজি ফেব্রুয়ারি মাসের 13 তারিখে অনুষ্ঠিত হয় অর্থাৎ 14 ই ফেব্রুয়ারি একদিন আগে উদযাপিত হয় কিন্তু এই বছর পহেলা ফাল্গুন মাসের 14 তারিখে এবং বিশ্ব ভালোবাসা দিবস 14 তারিখে একই দিনে উদযাপিত হয়ে থাকবে

পহেলা ফাল্গুন ইংরেজি কোন মাস

অনেকে জানতে চান যে পহেলা ফাল্গুন ইংরেজি মাসের কোন তারিখে উদযাপিত হয়ে থাকে। তাদের জন্য আমাদের এই পোস্টটি যে পহেলা ফাল্গুন ইংরেজি মাসের ফেব্রুয়ারি মাসে উদযাপন করা হয়ে থাকে। প্রতিবছর ফাল্গুন মাসের প্রথম তারিখ ইংরেজি ফেব্রুয়ারি মাসে 13 অথবা 14 তারিখে হয়ে থাকে

শুভ পহেলা ফাল্গুন

আজ পহেলা ফাল্গুন। ফাল্গুন মাসের প্রথম তারিখ। জীবনের এই দিনে একটি বসন্তের আগমন। বাঙ্গালীদের মনে বসন্ত এলে নাকি মনে রঙ ধরে। আসলে সত্যি কি তাই?. ভাবতে অবাক লাগে এই পহেলা ফাল্গুন বাঙ্গালীদের মনে রং লাগার কারণ কি?.

এই দিনে প্রকৃতিকে রাঙ্গাতে ব্যস্ত থাকে পলাশ, শিমুল আর কৃষ্ণচূড়া। কচি সবুজ, পাতা লাল হলদে ফুল বসন্তের রঙ্গে রাঙ্গিয়ে দেয় আমাদের প্রকৃতিকে। আর কৃষি রং দেখেই কোকিল গাইতে শুরু করে তার কুহু কুহু চিরচেনা গানের সুর। সুতরাং এভাবেই প্রকৃতি তাড়াতাড়ি তুল রঙ্গে রঙ্গিন হয় আমাদের পহেলা বৈশাখ।

ধরণী আজ উঠিছে সাজি

মনের দক্ষিণ দার খুলে দেবো আজি

মাতাল হবো সুখে আজকে অনন্ত

সার্থক হবে ফাগুন, সার্থক বসন্ত।

বসন্ত মাস ভালোবাসায় ভরপুর

তুমি আর আমি ঘুরবো সারা দুপুর

বসন্তের ফুল গুজে দেবো তোমার খোপায়

ভালোবাসার এটাই তো সেরা সময়।

ফাল্গুন নিয়ে লেখা পহেলা ফাল্গুনের সাজ,

পহেলা ফাল্গুন পিক,

এই পহেলা ফাল্গুনের শাড়ি,

পহেলা ফাল্গুন ২০২২ এর শুভেচ্ছা

হে বসন্ত ক্ষণিকের মায়ায় যাসনে তুই চলে

যদিও যাবি যাস তুই আমায় একটু বলে

যাবার সময় দিস আমায় তোর রংয়ের একটুখানি ছোঁয়া

দিবি কি আমায় ? আমি এই অল্প খানি চাই

সারাজীবন থাকবো আমি তোরই অপেক্ষায়.

Related Articles

Back to top button