এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

রসায়ন বিষয়ে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

রসায়নবিজ্ঞান গ্রুপের একটি আবশ্যিক বিষয় এবং এটি একটি কঠিন বিষয়। শিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সুবিধার্থে এবং স্বল্প সময়ে সিলেবাস ভিত্তিক পড়াশুনা করার লক্ষ্যে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন এবং এই সিলেবাসটি অফিসিয়াল ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে। রসায়নবিদ্যা একটি কঠিন বিষয় যা শিক্ষার্থীদের অত্যন্ত পরিশ্রমের মাধ্যমে আয়ত্ত করতে হয়। অনেক শিক্ষার্থী রয়েছেন যারা রসায়নবিদ্যা বিষয়ে ভালো ফলাফল করতে পারেন না। এজন্য শিক্ষা অধিদপ্তর তাদের সুবিধার্থে একটি সংক্ষেপ সিলেবাস প্রকাশ করেছেন।

সুতরাং যারা বিজ্ঞান বিভাগের রসায়নবিদ্যা বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা অতি দ্রুত সিলেবাস টি সংগ্রহ করুন। যারা সংগ্রহ করেছেন তারা প্রস্তুতি গ্রহণ করুন ভালো ফলাফলের জন্য এবং যারা এখনো সংগ্রহ করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে সিলেবাস টি সংগ্রহ করতে পারবেন এবং সিলেবাস ব্যক্তির প্রতি পাঠের বিষয় গুলি এখান থেকে জানতে পারবেন।

রসায়ন বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস

আপনি কি 2023 সালের একজন রসায়নবিদ শিক্ষার্থী?. তাহলে এই পোস্টটি আপনাকে ভালোভাবে পড়তে হবে. শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের সুবিধার্থে এবং অল্প সময়ের মধ্যে পুরো সিলেবাস রিকোভার করতে বিজ্ঞান বিভাগের রসায়নবিদ্যা বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে একটি সংক্ষিপ্ত সিলেবাস করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন এবং অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন. এই গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো কি কি এবং কোন কোন অধ্যায় থেকে প্রশ্ন করা হবে তা জানা অত্যন্ত জরুরী. যদি কোন শিক্ষার্থী ভালো ফলাফল করতে চান তাহলে এই সংক্ষিপ্ত সিলেবাস টি অনুসরণ করুন এবং প্রস্তুতি গ্রহণ করুন.

এসএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা রসায়ন পিডিএফ লিংক

রসায়ন বিষয়ে বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা যারা এখনো রসায়নবিদ্যা ক্ষিপ্ত সিলেবাস ২০২৩ পরীক্ষার জন্য সংগ্রহ করেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে সিলেবাস টি ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনাদের আমাদের সাইটে প্রবেশ করতে হবে এবং পিডিএফ ফাইল এ ক্লিক করে ফাইলটি ওপেন করেছে সিলেবাস টি সংগ্রহ করতে হবে। যারা ভাবছেন সিলেবাস টি কিভাবে সংগ্রহ করবেন তাদের জন্য রয়েছে উপদেশ: সিলেবাসটা দুইভাবে সংগ্রহ করতে পারবেন. প্রথমত অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন এবং দ্বিতীয়তো আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইল সহজে টাইপ করতে পারবেন.

এসএসসি পরীক্ষা ২০২৩ কবে অনুষ্ঠিত হবে?.

যারা 2023 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করেছেন। তাদের মনে প্রশ্ন হচ্ছে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী বন্ধুরা আমরা ইতিমধ্যে জানতে পেরেছি যে 2023 সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার তারিখ ঘোষিত হলে আমাদের ওয়েবসাইট থেকে তাৎক্ষণিক জানতে পারবেন। তাছাড়াও পরীক্ষার তারিখ, পরীক্ষার রুটিন, পরীক্ষা সংক্রান্ত যেকোন তথ্য এখান থেকে সহজে সংগ্রহ করতে পারবেন।

এসএসসি পরীক্ষার সকল বিষয়ের বিষয় কোড

যারা এসএসসি শিক্ষার্থী তাদেরকে অবশ্যই সকল বিষয়ের বিষয় কোড জানতে হবে এবং পরীক্ষায় বিষয় কোড গুলো পূরণ করতে হবে। সুতরাং শিক্ষার্থীরা আপনি কি বিষয় কোড গুলো জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নিতে পারেন। কাজেই নিচে এসএসসি পরীক্ষার সকল বিষয়ের বিষয় কোড গুলো সারণির মাধ্যমে তুলে ধরা হয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২৩ বিষয় কোড

Subject Name 1st Paper 2nd Paper
Bangla 101 102
English 107 108
Math 109

এসএসসি ২০২৩ বিজ্ঞান বিষয় কোড

Subject Name Code
Physics 136
Chemistry 137
Biology 138
Higher Math 126
Information & Technology 154
Islam & Moral Education* 111
Bangladesh & World 150
Agriculture Studies* 134
Home Science* 151

এসএসসি পরীক্ষার পাশ মানবন্টন ২০২৩

এসএসসি পরীক্ষা কত মার্কের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং কোন কোন বিষয়ের উপর কত মার্ক থাকবে। কত মার্ক পেলে পাস হবে এবং কত মার্কের ভিত্তিতে গ্রেট তৈরি করা হবে তা জানতে নিচের সামনের দিকে তাকান। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীকে পাস মার্ক বন্টন সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা এবং সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করা অত্যন্ত জরুরি।

এসএসসি পাস মার্ক বন্টন ২০২৩

নীচের টেবিলটি পাশের সংখ্যা এবং মোট সংখ্যার তুলনা দেয়।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

পরিশেষে বলা যায় যে বিজ্ঞান গ্রুপের রসায়নবিদ্যা বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ও কঠিন বিষয় যা শিক্ষার্থীদের অত্যন্ত পরিশ্রমের মাধ্যমে আয়ত্ত করতে হয়। সুতরাং এ জন্য শিক্ষার্থীরা যারা রসায়নবিদ্যা বিষয়ে দুর্বল তাদের খুব দ্রুত সংক্ষিপ্ত সিলেবাস টি সংগ্রহ করতে হবে এবং এর সিলেবাস ভিত্তিক প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। জানতে হবে বইয়ের কোন কোন অধ্যায় থেকে সিলেবাস তৈরি করা হয়েছে এবং সেই অধ্যায়গুলো প্রস্তুতি গ্রহণ করা। তাছাড়াও পরীক্ষার তারিখ, পরীক্ষার রুটিন, বিষয়গুলির বিষয় কোড ও পরীক্ষার মান বন্টন সহ বিস্তারিত তথ্য এখান থেকে জেনে নিতে পারেন

Related Articles

Back to top button