এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

বৌদ্ধ ধর্মের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আপনি কি একজন বৌদ্ধ ধর্মের শিক্ষার্থী এবং বৌদ্ধ ধর্ম বিষয়ে এসএসসি পরীক্ষা ২০২৩ এর পরীক্ষার্থী?. তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই প্রয়োজন. কারণ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতিমধ্যে ২০২৩ সালের বৌদ্ধ ধর্মের একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন এবং এই সংক্ষিপ্ত সিলেবাস ভিত্তিক প্রশ্নপত্র তৈরি করা হবে এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে।. তাই যারা এখনো সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করতে পারেনি তাদের জন্য আমাদের এই পোস্টটি উপযুক্ত থাকবে. এখানে পুরো সিলেবাসটি সংগ্রহ করে আমাদের পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করা হয়েছে.

আসুন প্রত্যেক শিক্ষার্থীরা খুব সহজেই সিলেবাসটির সংগ্রহ করতে আমাদের এই আর্টিকেলে পিডিএফ ফাইলে সংযুক্ত সিলেবাসটি ডাউনলোড করুন। তবে আপনি কিভাবে সিলেবাসটির সংগ্রহ করবেন তা যদি না জানেন আমাদের পিডিএফ ফাইল থেকে ক্লিক করে সিলেবাসটা সংগ্রহ করতে পারবেন।

বৌদ্ধ ধর্মের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

সরকারি সিদ্ধান্ত মোতাবেক মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর 2013 সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য বৌদ্ধ ধর্মের একটি সংক্ষিপ্ত করেছেন এবং পাঠ্য বইয়ের কিছু অধ্যায় থেকে এই সংক্ষিপ্ত করা হয়েছে। তবে বলি কোন কোন অধ্যায় থেকে নেওয়া হয়েছে এবং কিভাবে সিলেবাসটি তৈরি করা হয়েছে তা প্রত্যেক শিক্ষার্থীকে জানা দরকার।এজন্য যারা এখনো সিলেবাস স্টেশনগুলো করতে পারেননি তারা দ্রুত আমাদের ওয়েবসাইটে ভিজিট করে সিলেবাসটির সংগ্রহ করুন।

বৌদ্ধ ধর্মের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড করুন

আমরা অফিসিয়াল ওয়েবসাইট থেকে সিলেবাসটি সংগ্রহ করেছি এবং আমাদের ওয়েবসাইটের এই আর্টিকেলে পুরো সিলেবাসটি ভিডিও সংযুক্ত করেছে। তাই ছাড়া বৌদ্ধ ধর্মের শিক্ষার্থী রয়েছে তারা খুব সহজেই পিডিএফ ফাইল এর উপর ক্লিক করে সিলেবাসটি পড়বেন এবং সংগ্রহ করতে পারবেন।

এসএসসিপরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা ক্রিস্ট্রো ধর্ম এবং নৈতিক শিক্ষা পিডিএফ

বৌদ্ধ ধর্মের সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত দেখুন নিচে

যারা এখনো অফিসার ওয়েবসাইট থেকে সিলেবাস করতে পারেনি তারা দ্রুত আমাদের এই ওয়েবসাইটি ভিজিট করুন এবং নিচে পুরো সিলেবাসটি ধারাবাহিকভাবে সংযুক্ত করা আছে এখান থেকে দেখতে পারবেন এবং প্রয়োজনের ডাউনলোড ও করতে পারবেন। শিক্ষার্থীরা মনে রাখবেন এই সিলেবাস ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে ২০২৩?

অনেক শিক্ষার্থী এখন থেকে জানতে চান এবং সেই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে চান যে ২০২৩ সালের এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী বন্ধুরা ইতিমধ্যে মাননীয় শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেছেন যে ২০২০ সালের এসএসসি পরীক্ষা ২০২৪ সালের মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে কারণ সংক্ষিপ্ত সিলেবাসটি শিক্ষার্থীদের জন্য খুব সহায়ক হবে এবং দ্রুত পরীক্ষা অনুষ্ঠিত করা সম্ভব হবে. তাই তিনি আশা প্রকাশ করেন যে খুব শীঘ্রই ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হবে.

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৩

আপনি কি জানেন এসএসসি পরীক্ষার মানবন্টন তৈরি করা হয়েছে ২০০৩ সালের পরীক্ষার্থীদের জন্য। কোন বিষয়ের কত নম্বর থাকবে এবং কত নাম্বারের পরীক্ষার ভিত্তিতে সম্মন করা হয়েছে তা জানতে প্রত্যেকটি শিক্ষার্থীর প্রয়োজন। যদি কোন শিক্ষার্থী মানে কন্ট্রোল সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলের নিচের মানবন্ট ি অনুসরণ করতে পারেন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এসএসসি সকল বিষয়ের বিষয়ভিত্তিক কোড সমূহ

এইচএসসি শিক্ষার্থীদের জন্ম প্রত্যেকটি বিষয়ের একটি করে কোড নাম্বার রয়েছে এবং প্রত্যেকটি কোড নাম্বার খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই কোডগুলি বিষয়ভিত্তিক হয়ে থাকে এবং প্রত্যেকটি পরীক্ষায় এই কোডগুলো পূরণ করতে হয়। যারা এখনো কোটগুলি সম্পর্কে জানেন না এবং কোন বিষয়ের কি কি তা জানতে নিচে সারণীতে অনুসরণ করুন

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

পরিশেষে বলা যায় যে ২০০৩ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস বৌদ্ধ ধর্মের শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এই সিলেবাসটির অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও আমাদের ওয়েবসাইট থেকে খুব দ্রুত এবং সংক্ষেপ সময়ে ডাউনলোড করতে পারবেন। তবে যারা এখনো সিলেবাসটির সংগ্রহ করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে সিলেবাসটি সংগ্রহ করতে পারবেন। শুধু তাই নয় প্রত্যেকটি বিষয়ের বিষয় কোড এবং মানবতা সব বিস্তারিত জানতে পারবেন।

Related Articles

Back to top button