পড়াশুনা

মেট্রোরেলের দৈর্ঘ্য কত

বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালু হয় ঢাকায় এবং এটি একটি যুগান্তকারী পদক্ষেপ এবং জনগণের জন্য আরামদায়ক এবং সহজ যাতায়াত জার্নি। মেট্রোরেল সম্পর্কে অনেকে অনুসন্ধান করেন এবং জানতে চান, রেলের দৈর্ঘ্য কত। তাই নিচে দেখুন মেট্রোলের দৈর্ঘ্য এবং ঢাকার মেট্রোলের দৈর্ঘ্য কত।

বাংলাদেশে এই প্রথম ঢাকায় প্রথম মেট্রোরেল চালু হয় এবং ঢাকার এমআরটি মোট দৈর্ঘ্য ২১.২৬ কিলোমিটার। এইচ এম টি সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০০ কিলোমিটার। মেট্রল ট্রেন ঢাকার উত্তরাতে কমলাপুর পর্যন্ত চলাচল করবে এবং মোট ১৭টি স্টেশনে থামবেন। তবে ২১.২৬ কিলোমিটার এই পথ পাড়ি দিতে মেট্রোলের সময় লাগবে ৪০ মিনিট।

মেট্রো রেলের বর্তমান দৈর্ঘ্য কত?

ঢাকা মেট্রোরেল:

চালুর তারিখ ২৮ ডিসেম্বর,২০২২
পরিচালক সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড
মোট রেলপথের দৈর্ঘ্য ২১.২৬ কিমি (নির্মাণাধীন) ১২৮.৭৪১ (পরিকল্পিত)

 MRT LINE 1 এর দৈর্ঘ্য কত?

এর দৈর্ঘ্য ১৯.৮৭২ কিমি যা সম্পূর্ণরূপে মাটির নিচে নির্মিত হতে যাচ্ছে। এই রুটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১২টি স্টেশন দিয়ে যাবে।

প্রথম মেট্রোরেল প্রকল্পের নাম কি?

  • ঢাকা মেট্রোরেলের প্রথম রেলপথ এমআরটি লাইন-৬

মেট্রোরেলের মোট দৈর্ঘ্য কত কিলোমিটার?

  • ঢাকার প্রথম মেট্রোরেল এমআরটি-৬ এর মোট দৈর্ঘ্য ২১.২৬ কিলোমিটার।

বাংলাদেশের ১ম মেট্রোরেলের দৈর্ঘ্য কত?

  • এমআরটি-১ প্রকল্পের আওতায় বিমানবন্দর থেকে কমলাপুর ও নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত মোট ৩১.২৪ কিলোমিটার পথে মেট্রোরেল নির্মিত হবে। এ প্রকল্পের মোট খরচ ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা।

শেষ কথা: বাংলাদেশের ঢাকায় প্রথম ২১.২৬ কিলোমিটার মেট্রোরেল চালু হয় এবং এই মেট্রো একটি সুবিধার জনক যার টাকা বাসের জন্য খুবই আনন্দদায়ক এবং সহজ জার্নি। তাই বর্তমান সময়ে ঢাকাবাসীর অতি আরামআয়েশের সাথে এবং কম খরচে টাকার রেজিস্ট্রেশন থেকে আরেক স্টেশনে যেতে পারেন। এটি ঢাকার উত্তরা থেকে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত চলাচল করে এবং পরবর্তীতে আরো এর পরিধি বাড়বে

Back to top button