পড়াশুনা

কর্পোরেট গর্ভনান্স বলতে কি বুঝায়? (What do mean by corporate governance?) কর্পোরেট গর্ভনেন্স কি?(what is corporate governance?) কর্পোরেট গর্ভনেন্স এর সংজ্ঞা কি? (What is the definition of corporate governance)

উত্তর:কর্পোরেট গর্ভনান্স: বর্তমানে আধুনিক বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানে বিশেষ করে বিরহুদ আর্থিক প্রতিষ্ঠান সময়ে কর্পোরেট গর্ভনেন্স বহুল একটি আলোচিত বিষয়। সাধারণ অর্থে কর্পোরেট গর্ভনেন্স বলতে বুঝায় সকল কৌশল, পদ্ধতি বা সম্পর্ক যা দ্বারা কোম্পানি নিয়ন্ত্রিত পরিচালিত হয়। যেমন: এজেন্সি তত্ত্ব, মানবিক ব্যবহার তথ্য বাজার ব্যর্থতা তত্ত্ব ইত্যাদি নিয়ন্ত্রণ কৌশলসমূহ কর্পোরেট গর্ভনেন্স নামে পরিচিত। তবে এর মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে কোম্পানির সম্পদ সমূহের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষা করা.

কর্পোরেট গভর্নেন্স সম্পর্কে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান এর সংজ্ঞা:

. কর্পোরেট গভর্নেন্স সম্পর্কে Sternberg এর মতে,” কর্পোরেট গর্ভনেন্স হলো সকল উপায় সমূহ যা কোম্পানির শেয়ারহোল্ডারদের উদ্দেশ্য অর্জনে কোম্পানির সম্পদ, কার্যক্রম প্রতিনিধিদের নিয়োজিত করে।

. The Cadbury report অনুযায়ী, “কর্পোরেট গর্ভনেন্স হচ্ছে একটি সিস্টেম যা দ্বারা কোম্পানি পরিচালিত নিয়ন্ত্রিত হয়.”

. ধীমান চৌধুরীর সঙ্গা মতে, কর্পোরেট গর্ভনেন্স বলতে বুঝায়,” সকল অভ্যন্তরীণ বাহ্যিক নিয়ন্ত্রণকৌশল যা কোম্পানির সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে।

উপসংহার:

উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে কোম্পানিগুলোকে একটি আইনি কল্পকাহিনী হিসাবে উল্লেখ করা হয়েছে যার অর্থ হল তারা এমন সত্তা যা আসলে বিদ্যমান নয় কিন্তু আসলে তাদের একটি আইনি অস্তিত্ব এবং তাৎপর্য রয়েছে। সুতরাং সহজে বলা যায় কোম্পানিগুলি যদি মানুষ নয় কিন্তু তাদের চোখ, কান এবং হাত রয়েছে এর বোর্ড, নির্বাহী এবং কর্মচারীদের আকারে এবং তাদের কিছু অধিকার ক্ষমতায় রয়েছে যা মানুষেরও রয়েছে। এজন্য কোম্পানিগুলিকে শুধুমাত্র শেয়ারের দাম বা লভ্যাংশের প্রতি আকৃষ্ট না হয় সমাজ, পরিবেশ তাদের কর্মচারী এবং সামগ্রিকভাবে দেশের প্রতি দায়বদ্ধ থাকা উচিত। এভাবে ভালো কর্পোরেট গর্ভনেন্সের ধারণার উৎপত্তি।

Back to top button