এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ভূগোল ও পরিবেশ বিষয়ে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২3

আপনি কি ২০২৪ সালের একজন মানবিক বিভাগের শিক্ষার্থী এবং আপনার নির্বাচিত হিসেবে ভূগোল ও পরিবেশ আছে। তাহলে আসুন দ্রুত শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস পাঠ্য বইয়ের কিছু অধ্যায় থেকে বেছে নেওয়া হয়েছে এবং কোন কোন অধ্যায় থেকে সিলেবাসটি তৈরি করা হয়েছে এবং সিলেবাসের মানবন্টন কত সব মিলে সংক্ষিপ্ত সিলেবাসটি আপনি আমাদের ওয়েবসাইটে পাবেন।

বৃহস্পতিবার (৬ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ সিলেবাস প্রকাশ করা হয়।

এতে বলা হয়, আগামী বছরের (২০২৪ সাল) এইচএসসি পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয় ও পত্রে ৩ ঘণ্টা সময়ে পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সম্প্রতি এনসিটিবি’র চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সিলেবাস ঠিক করতে একটু দেরি হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, ২০২৩ সালের মতোই ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে।

করোনার কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা হয়নি। এসএসসি ও জেএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল নির্ধারণ হয়। পরের দুই বছর এইচএসসি পরীক্ষা হয় সংক্ষিপ্ত সিলেবাসে

ভূগোল ও পরিবেশ বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

মানবিক বিভাগের সকল শিক্ষার্থী যাদের ভূগোল ও পরিবেশ বিষয় রয়েছে তারা খুব সহজেই আমাদের এই আর্টিকেল থেকে সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে পারবেন। এই নিবন্ধে আমরা ভূগোলের সিলেবাসটি পিডিএফ ফাইল এর সংযুক্ত করেছি। উক্ত পিডিএফ ফাইল এর উপর ক্লিক করুন। তারপর অপেক্ষা করুন এবং ফাইলটি খোলা হয়ে গেলে সংগ্রহ করুন। নিচে ভূগোল ও পরিবেশ বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস সংযুক্ত করা আছে।

এসএসসিপরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা ভূগোল এবং পরিবেশ পিডিএফ

ভূগোল ও পরিবেশ বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত দেখুন

আপনি কি চিন্তিত সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড কিংবা সংগ্রহ করা নিয়ে?. অফিসিয়াল ওয়েবসাইট জ্যামের কারণে অনেক শিক্ষার্থী সিলেবাসটি এখনো সংগ্রহ করতে পারেননি. তাই তারা গুগলে অনুসন্ধান করছেন কিভাবে সিলেবাসটি ডাউনলোড করা যায় এবং কোথায় থেকে পাওয়া যাবে. তাই আজ আমরা সকল শিক্ষার্থীদের জন্য যারা ভূগোল ও পরিবেশ বিষয়ে নির্বাচিত করেছেন তাদের জন্য পুরো সিলেবাসটি নিচে সংযুক্ত করেছেন.

২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ২০২৪ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে

এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে ২০২৪?

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে. এ নিয়ে অনেক শিক্ষার্থীর মাঝে জল্পনা কল্পনা শুরু হয়েছে। তাই তাদেরকে একটু আগাম আভাস দিতে চাই যে আগামী বছরের এস এস সি পরীক্ষা ২০২৪ সালের পরীক্ষা ২০২৫ সালের মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে এবং শিক্ষামন্ত্রী এ বিষয়ে স্বাস্থ্য করেছেন। তবে আপনি যদি সঠিক সময়সূচী এবং পরীক্ষার তারিখ জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং নিয়মিত ফলো করুন আমরা দ্রুত প্রকাশিত হওয়ার সাথে সাথে সংযুক্ত করব।

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৫

এসএসসি পরীক্ষা কত নম্বরে ভিত্তিতে হবে এবং কোন বিষয়ে কত নাম্বার থাকবে। কোন বিষয়ের প্রশ্নের কত নাম্বার থাকবে এবং ক্যাটাগরি কেমন হবে তা জানতে নিচের স্মরণীয় যে অনুসরণ করুন এবং বিস্তারিত মানবন্টন জানুন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এসএসসি সকল বিষয়ের কোড নাম্বার সমূহ

এসএসসি প্রত্যেকটা বিষয়ের জন্য একটি করে কোড নাম্বার হয়েছে এবং প্রত্যেকটি কোড নাম্বার খুবই প্রয়োজনীয়। আর এই কোন নাম্বারগুলি পরীক্ষার খাতায় পূরণ করতে হয় অর্থাৎ যাদের যে বিষয় আছে তাদের সে বিষয়ের কোন নাম্বারগুলো পরীক্ষার খাতায় পূরণ করতে হবে। এজন্য প্রত্যেক শিক্ষার্থীকে তাদের নির্বাচিত বিস্ময়ের কোড নাম্বার গুলি জানা প্রয়োজন এবং আয়ত্ত করা জরুরি।

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড-২০২৪

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড-২০২৪

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

উপরোক্ত আলোচনা থেকে সহজে পরিমাণ হয়েছে প্রত্যেকটি স্টুডেন্টের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে এবং প্রত্যেকটি বিষয়ের একটি করে সংক্ষিপ্ত সিলেবাস রয়েছে। উক্তিটি বিষয়ের মূল বই থেকে কিছু গল্প অধ্যায় বেছে নেওয়া হয়েছে এবং কোন কোন অধ্যায় বেছে নিয়ে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে তা শিক্ষার্থীদের জানা জরুরী। তাই আজ আমরা প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রত্যেকটি বিষয়ের সংক্ষিপ্ত ছেড়ে আজ আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল এর সংযুক্ত করেছে

Related Articles

Back to top button