বৃত্তি

সোনালী ব্যাংক বৃত্তির ২০২২ ফলাফল | বিজ্ঞপ্তি | আবেদন | যোগ্যতা

সোনালী ব্যাংক বাংলাদেশের একটি বিখ্যাত সরকারি ব্যাংক যেটি প্রতিবছর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে. সুতরাং সোনালী ব্যাংকের বৃত্তি প্রদান বাংলাদেশের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য একটি বড় পাওয়া এবং আর্থিক সহায়তা. আমরা সকলেই অবগত আছি যে বাংলাদেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর দারিদ্র্যসীমার নিচে বসবাস করে এবং অনেক শিক্ষার্থী দারিদ্রতার অভাবে উচ্চশিক্ষায় শিক্ষিত পড়াশোনা চালিয়ে যেতে পারে না. যে কারণে তারা যদি সোনালী ব্যাংক এর উপবৃত্তি সহায়তা পায় তাহলে নিশ্চিন্তে পড়াশোনা চালিয়ে যেতে সক্ষম হবে.

এজন্য সোনালী ব্যাংক বাংলাদেশের সরকারি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে যে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি প্রদান করবে. আসুন সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি, আবেদন ও ফলাফল বিস্তারিত তথ্য আমরা এই নিবন্ধ থেকে জানতে পারবো.

লিঙ্কঃ ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

সোনালী ব্যাংক বৃত্তির যোগ্যতা

কেবলমাত্র এসএসসি-এইচএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বৃত্তির জন্য আবেদন করতে পারবে. সুতরাং সোনালী ব্যাংক বৃত্তি পাওয়ার জন্য যোগ্যতার জন্য সোনালী ব্যাংক কিছু প্রয়োজনীয় মাপকাঠি নির্ধারণ করেছেন.

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে আবেদনকারীর পিতা মাতার আয় 15 হাজার টাকার নিচে থাকতে হবে অন্যথায় বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না. তাছাড়াও সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য জিপিএ এর প্রয়োজনীয়তা সীমাবদ্ধ রয়েছে. তা নিম্নে তুলে ধরা হলো:

বৃত্তি নাম ছাত্র বিভাগ প্রয়োজনীয় জিপিএ
এসএসসি বৃত্তি ২০২১ সাধারণ জিপিএ -৫.০০
শারীরিক প্রতিবন্ধী জিপিএ -৩.৫০
এইচএসসি বৃত্তি ২০২১ সাধারণ জিপিএ -৫.০০
শারীরিক প্রতিবন্ধী জিপিএ -৩.৫০

লিঙ্কঃ ডাচ বাংলা ব্যাংক এইচএসসি শিক্ষাবৃত্তি ২০২২

  ব্যাংক বৃত্তির পরিমাণ

সোনালী ব্যাংক প্রতিবছর সীমিত সংখ্যক বঞ্চিত ও দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের অর্থ সরবরাহকারী বৃত্তি প্রদান করে থাকেন অর্থাৎ যে সমস্ত শিক্ষার্থীর পিতা-মাতারা এর উৎস 15000 টাকার নিচে ও অসচ্ছল তাদের সন্তানদের সোনালী ব্যাংক এককালীন 10 হাজার টাকা প্রদান করে থাকেন. উদাহরণস্বরূপ: শিক্ষার্থীরা সোনালী ব্যায়াম দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে যাতে তারা পড়াশোনার জন্য প্রয়োজনীয় বই অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারে এবং পড়াশুনা নির্বিঘ্নে চালিয়ে যেতে পারে

বৃত্তি আবেদন করার লিংক

আপনি যদি সোনালী ব্যাংকে বৃত্তি পেতে চান বা যোগ্য হন তাহলে সোনালী ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে আপনাকে বৃত্তির জন্য আবেদন করতে হবে. তারপর ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি যাচাই-বাছাই শেষে চূড়ান্তভাবে শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করবে. আর এই লিংকটি নিম্নে প্রদান করা হলো:

www.sonalibank.com.bd

সোনালী ব্যাংক বৃত্তির শর্তাবলী

বাংলাদেশের সোনালী ব্যাংক যে সমস্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে তাদের আবেদনের ক্ষেত্রে কিছু শর্তাবলী নির্ধারণ করেছে. সুতরাং বৃত্তির শর্তাবলী গুলো নিম্নে তুলে ধরা হলো:

যে সমস্ত শিক্ষার্থী আর্থিকভাবে দরিদ্র, বঞ্চিত অথচ মেধাবী এবং যাদের পিতা-মাতা আয় ১৫০০০/- টাকার নিচে তারা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন

আর যে সমস্ত শিক্ষার্থী অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী ও পিতা-মাতার আয় 15000 টাকার ঊর্ধে তারা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না.

লিঙ্কঃ ইসলামী ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি (আইবিবিএল) ২০২২

সোনালী ব্যাংক বৃত্তি বিজ্ঞপ্তি

প্রতিবছর সোনালী ব্যাংক তাদের প্রতিনিয়ত নিয়ম অনুযায়ী দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে এবং এ বিজ্ঞপ্তিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সংযুক্ত থাকে. যে সমস্ত শিক্ষার্থীরা সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে চান তাদেরকে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে ভর্তি বিজ্ঞপ্তি দেখতে হবে. তাছাড়া বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইট থেকেও পাবেন. আসুন বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট এর নিচে নিবন্ধ টি মনোযোগ সহকারে পড়ুন.

বৃত্তির জন্য চূড়ান্ত ফলাফল

এসএসসি ও এইচএসসি শিক্ষার্থী যারা সোনালী ব্যাংক বৃত্তির জন্য আবেদন করেছেন 2021 তাদের চূড়ান্ত ফলাফলটি সোনালী ব্যাংক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করবে (www.sonalibank.com.bd)

এবং অফিসিয়াল ওয়েবসাইটে পুরো রেজাল্ট সংযুক্ত থাকবে. আপনি যদি ফলাফলটি জানতে চান তাহলে নিয়মিত তাদের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন নতুবা সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে তথ্য সংগ্রহ করুন. তা ছাড়াও আরো সহজে ফলাফলটি সংগ্রহ করতে পারবেন আমাদের ওয়েবসাইট এই ওয়েবসাইট থেকে এজন্য আপনাকে নিয়মিত নিবন্ধটি ভিজিট করতে হবে এবং মনোযোগ সহকারে পড়তে হবে.

লিঙ্কঃ আল আরাফা ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

কিভাবে সোনালী ব্যাংক বৃত্তির আবেদন করবেন

আপনি যদি সোনালী ব্যাংক বৃত্তির জন্য আবেদন করতে চান বা নির্বাচিত হতে চান তাহলে আপনাকে নিম্নলিখিত সাধারণ নিয়ম করে আবেদন করতে হবে.

  • প্রথমত: আপনাকে সোনালী ব্যাংকের কর্তৃপক্ষের কাছে একটা আবেদন লিখতে হবে.
  • দ্বিতীয়ত: আপনাকে www sonalibank.com.bd ওয়েবসাইটে যেতে হবে.
  • তারপরে আপনার ব্যক্তিগত তথ্য ও শিক্ষাগত তথ্য সহ সকল তথ্য সোনালী ব্যাংকের ওয়েবসাইট অনলাইনে ফরম পূরণ করতে হবে. তবে আপনার সকল তথ্য সত্য বৈধ হতে হবে অন্যথায় আপনার আবেদনটি বাতিল বলে গণ্য হবে.
  • তারপর অনলাইনের আবেদন ফরম টি যথাযথভাবে পূরণ করে এবং মুদ্রণ করে সোনালী ব্যাংকে অফিসে জমা দিতে হবে.

লিঙ্কঃ মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

সোনালী ব্যাংক বৃত্তির জন্য যা যা কাগজপত্র লাগবে

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজ রঙ্গিন 2 কপি ছবি লাগবে
  • সোনালী ব্যাংক কর্তৃক মুদ্রিত আবেদন ফরম অনুলিপি
  • একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর অনুলিপি
  • আবেদনকারীর নাগরিকত্বের সনদপত্র
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনপত্রের অনুলিপি
  • ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক পিতা-মাতা পায়ের সনদপত্র
  • মুক্তিযোদ্ধার সন্তান হলে ইউপি চেয়ারম্যান বা সিটি কর্পোরেশন কর্তৃক মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি
  • প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী সনদ পত্রের অনুলিপি

Related Articles

Back to top button