বৃত্তি

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি | আবেদন | যোগ্যতা | ফলাফল

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি- www.mblbd.com. প্রতিবছর মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে. ব্যাংকটি মেধাবী ও গরীব শিক্ষার্থীদের পড়াশোনার সহায়তা করার জন্য প্রতিবছর জেএসসি এসএসসি ও এইচএসসি শ্রেণীর জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে. শিক্ষার্থীদের কাছে ভিত্তি হলো স্বপ্নের সুবিধার মত. এর জন্য প্রত্যেকটি মেধাবী শিক্ষার্থী চায় মার্কেন্টাইল ব্যাংক থেকে শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য. এজন্য ব্যাংকটি মূল উদ্দেশ্য হচ্ছে গরীব মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বৃত্তি প্রদান করা.

আপনি যদি জেএসসি এসএসসি ও এইচএসসি গরীব ও মেধাবী শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে মার্কেনটাইল ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন. ব্যাংকটি প্রতিবছর তাদের অফিসিয়াল ওয়েবসাইটে শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে. এ জন্য আপনাকে প্রতিবছর জেএসসি এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিজ্ঞপ্তি সংগ্রহ করতে হবে. সুতরাং আপনি যদি শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তিটি সহ বিজ্ঞপ্তি তারিখ, শেষ তারিখ, যোগ্যতা, প্রয়োজনীয় কাগজপত্র ও অন্যান্য সকল তথ্য পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং পুরো নিবন্ধ টি মনোযোগ সহকারে পড়ুন.

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি আবেদনের সময়সীমা

আপনি যদি 2021 সালের জেএসসি, এসএসসি ও এইচএসসি পাস করা শিক্ষার্থী থাকেন এবং মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে চান, তাহলে আবেদন করতে পারবেন. কিন্তু আবেদনের শুরু ও শেষ তারিখ সহ বিস্তারিত তথ্য জানতে আমাদের এই ওয়েবসাইটে চলে আসুন.

  • আবেদন শুরুর তারিখ:
  • আবেদন শেষ তারিখ:
  • ভাইবা ও চূড়ান্ত ফলাফল:

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তির সময়কাল

মার্কেন্টাইল ব্যাংক প্রতিবছর শিক্ষার্থীদেরকে শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে কিন্তু কত বছরের জন্য প্রদান করে থাকে তা জানা দরকার আসুন আমরা নিম্নে জানতে পারবো.

বৃত্তির সময়কাল:১ (এক) বছরের জন্য বৃত্তি( এককালীন প্রদান)

বৃত্তির জন্য আবেদনের যোগ্যতা

  • আবেদনকারী বা শিক্ষার্থীর পরিবারের বাৎসরিক আয় ৭০০০০/- টাকার নিচে হতে হবে.
  • আবেদনকারী/শিক্ষার্থীর ফলাফল (জেএসসি এসএসসি ও এইচএসসি) ন্যূনতম জিপিএ50 হতে হবে
  • অন্য কোন বেসরকারি উৎস থেকে শিক্ষা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না এবং এ সংক্রান্ত তথ্য গোপন করা হলে আবেদনপত্রটি পরবর্তীতে বাতিল বলে গণ্য হবে
  • প্রতিবন্ধী আবেদনের ক্ষেত্রে উল্লেখিত শর্তাবলী শিথিলযোগ্য. তবে তাদের প্রয়োজনীয় সনদপত্র আবেদন এর সাথে সংযুক্ত করতে হবে

শিক্ষাবৃত্তি ও মোট টাকার পরিমান:

মার্কেনটাইল ব্যাংক প্রতিবছর কোন কোন শ্রেণী জন্য শিক্ষাবৃত্তি প্রদান করে এবং কত টাকা প্রদান করে তা যদি জানতে চাও তাহলে আমাদের এই ওয়েবসাইটের নিচে সারণি থেকে জানতে পারবেন. আসুন বিস্তারিত নিম্নে জানুন.

শিক্ষা স্তর মাসিক বেতনের বৃত্তির পরিমাণ (টাকা) বৃত্তির মোট পরিমাণ (বার্ষিক)
জেএসসি 1000 টাকা 12000 টাকা
এসএসসি 1150 টাকা ১৫০০ টাকা
এইচএসসি 1750 টাকা ২২ হাজার টাকা

মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন ফরম কোথায় পাবেন

আপনি যদি মার্কেনটাইল ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য যোগ্য হয়ে থাকেন বা শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে শিক্ষাবৃত্তি আবেদন ফরম সংগ্রহ করতে হবে. তবে আবেদন ফরম টি আপনি মার্কেন্টাইল ব্যাংকের যে কোন শাখা থেকে সংগ্রহ করতে পারবেন অথবা আপনি ব্যাংক ওয়েবসাইট www.mblbd.com থেকে আবেদন ফরম পাবেন.

শিক্ষা বৃত্তির আবেদন লিংক

আপনি যদি মার্কেনটাইল ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য জেএসসি এসএসসি ও এইচএসসি ক্লাসের আবেদন করতে চান, তাহলে আপনাকে লিঙ্কে ঢুকে আবেদন করতে হবে. কিন্তু লিংকটি আপনার জানা দরকার আর লিঙ্ক নিচে প্রদান করা হলো:

http://www.mblbd.com/home/scholarship

বৃত্তির আবেদনপত্র ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

বৃত্তির জন্য আবেদন জমা দেওয়ার ঠিকানা:

বৃত্তির জন্য আবেদন টি পুরন করে আপনি মার্কেন্টাইল ব্যাংকের যেকোন শাখা বা হেড অফিসের ঠিকানা বরাবর কুরিয়ারের মাধ্যমে আবেদন ফরম জমা দিতে পারবেন.

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সি এসআর ডেস্ক, নবম তলা দিলকুশা বাণিজ্যিক অঞ্চল, ঢাকা- ১০০০

কিভাবে বৃত্তির আবেদন করবেন

আপনি কি একজন আবেদনকারী/ প্রার্থী ?.আপনি কি আবেদন করতে চান?. তাহলে আপনাকে জানা দরকার কিভাবে আবেদনটি করতে হবে. মার্কেটাইল ব্যাংক শিক্ষা বৃত্তির জন্য দুই পদ্ধতিতে আবেদন করতে পারবেন.

স্কলারশিপের প্রথম পদক্ষেপ:

আপনি আবেদন ফরম টি যথাযথভাবে পূরণ করে মার্কেন্টাইল ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন এবং মার্কেন্টাইল ব্যাংকের ঠিকানায় প্রেম করতে পারবেন.

বৃত্তির জন্য দ্বিতীয় পদক্ষেপ:

আপনি যদি চান অনলাইন থেকে আবেদন ফরম ডাউনলোড করতে পারবেন বা মার্কেন্টাইল ব্যাংকের যে কোন শাখা থেকে আবেদন ফরমটি উত্তোলন করবেন. তারপর যথাযথভাবে পূরণ করবেন এবং মার্কেন্টাইল ব্যাংকের যে কোন শাখার ব্যবস্থাপকের কাছে গিয়ে ফর্মটা জমা দিবেন

বৃত্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যের জন্য

আপনি বৃত্তিসংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে চাইলে মার্কেন্টাইল ব্যাংকের এই ফোন নাম্বারে কল করতে পারেন না 955 9333 বা  www.mblbd.com

বৃত্তির জন্য যা যা কাগজপত্র লাগবে

  • বৃত্তির আবেদন পত্র
  • বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান প্রধান শিক্ষকের কাছে প্রশংসাপত্র
  • শিক্ষাগত যোগ্যতা গুলির সমস্ত একাডেমিক ট্রান্সক্রিপ্টের সত্যায়িত কপি
  • আপনার ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত বার্ষিক আয়ের সনদপত্র
  • সরকারি কোন কর্মচারী হয়ে থাকলে যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রত্যায়ন পত্র
  • আপনি যদি মুক্তিযোদ্ধার সন্তান হোন তাহলে মুক্তিযোদ্ধার সনদ পত্রের ফটোকপি
  • আপনি যদি প্রতিবন্ধী হয়ে থাকেন তালে প্রতিবন্ধী সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি

পরিশেষে বলতে পারি যে মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষাবৃত্তি 2021 সম্পর্কে বিস্তারিত তথ্য আশা করি জানতে পেরেছেন. প্রতিবছর মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে এবং বিজ্ঞপ্তিটি অফিশিয়াল ওয়েবসাইটে ছাড়াও আমাদের ওয়েবসাইটে তাৎক্ষণিক আপডেট করা হয়ে থাকে. আপনি যদি আপডেট তথ্য পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন এবং নিয়মিত নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন

Related Articles

Back to top button