শিক্ষা

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা pdf

২০২৩ সালে সরকারি ছুটির তালিকার পিডিএফ সংযুক্ত করা হয়েছে। সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ২০২৩ সালের সাধারণ ছুটি এবং সকল ছুটি পিডিএফ ফাইল এখান থেকে পাওয়া যাবে। সরকার সকল সরকারি এবং বেসরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের জন্য একটি ছুটির তালিকা তৈরি করেছেন এবং এই তালিকাটি জন্য প্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছেন। ইতালির প্রত্যেকটি প্রতিষ্ঠানকে ছুটি অনুসরণ করতে হবে।

সুতরাং আপনি যদি 2023 সালে সরকারি ছুটির তালিকা অনুসন্ধান করেন এবং সেই পিডিএফ ফাইলটি সংগ্রহ করতে চান কিংবা পিডিএফ ডাউনলোড করতে চান তাহলে নিচে থেকে সংগ্রহ করতে পারবেন।

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এবং এই তালিকায় সাধারণ ছুটি এবং ছুটি প্রদান করা হয়েছে। আসুন সকল ছুটির তালিকা নিচের সারণী থেকে সংগ্রহ করতে পারি।

ছুটির নাম তারিখ দিন
ভাষা শহীদ দিবস 21 ফেব্রুয়ারি, 2023 মঙ্গলবার
মুজিবের জন্মদিন ও শিশু দিবস মার্চ 17, 2023 শুক্রবার
গণহত্যা স্মরণ দিবস 25 মার্চ, 2023 শনিবার
স্বাধীনতা দিবস 26 মার্চ, 2023 রবিবার
বাংলা নববর্ষের দিন 14 এপ্রিল, 2023 শুক্রবার
রমজানের শেষ (ঈদুল ফিতর) এপ্রিল 21, 2023 শুক্রবার
মে দিবস 01 মে, 2023 সোমবার
বুদ্ধের জন্মদিন 19 মে, 2023 শুক্রবার
কোরবানির উৎসব (ঈদ-উল-আযহা) জুন 28, 2023 বুধবার
আশুরার দিন জুলাই 28, 2023 শুক্রবার
জাতীয় শোক দিবস আগস্ট 15, 2023 মঙ্গলবার
কৃষ্ণ জন্মাষ্টমী 24 আগস্ট, 2023 বৃহস্পতিবার
মুহাম্মদের জন্মদিন (মওলিদ) 27 সেপ্টেম্বর, 2023 বুধবার
দূর্গা পূজা অক্টোবর 08, 2023 রবিবার
সশস্ত্র বাহিনী দিবস নভেম্বর 21, 2023 মঙ্গলবার
শহীদ বুদ্ধিজীবী দিবস 14 ডিসেম্বর, 2023 বৃহস্পতিবার
বিজয় দিবস ১৬ ডিসেম্বর, ২০২৩ শনিবার
ক্রিসমাস ডে 25 ডিসেম্বর, 2023 সোমবার

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা ১২ মাসের

২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত কবে কবে প্রতিটি মাসের সরকারি ছুটি কিংবা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে তার একটি তালিকা নিচে ধারাবাহিকভাবে দেখা যাবে।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার পিডিএফ

সরকারি প্রজ্ঞাপনে সরকারি ছুটির একটি ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে এবং এই ক্যালেন্ডারে সাধারণ ও ঐচ্ছিক ছুটিসহ সকল আদর্শ সরকারি ও সরকারি ছুটি বর্ণনা করা হয়েছে। সুতরাং আপনি যদি এই ক্যালেন্ডারটি সংগ্রহ করতে চান তার নিচের থেকে সংগ্রহ করতে পারবেন।

সরকারি ছুটির তালিকা কিভাবে আর্কাইভ করবেন

তবে আপনি সরকারি ছুটির পূর্ণাঙ্গ তালিকাটি আর টাইপ করতে পারবেন এবং কিভাবে আরেক টাইপ করবেন তা জানতে কিংবা দেখতে নিজের পিডিএফ ফাইলে ক্লিক করুন এবং পূর্ণাঙ্গ ফাইল ওপেন হলে সরকারি ছুটির তালিকাটি আর টাইপ করতে পারবেন কিংবা দেখতে পারবেন।

সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২৩ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সরকার প্রজ্ঞাপন অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রী ওয়েবসাইটের মাধ্যমে সরকারি ও আদাসরকারি সকল ছুটির তালিকা একটি বিজ্ঞপ্তি ইতিমধ্যে তাদের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশ করেছেন। সুতারা আপনি যদি সেই বিজ্ঞপ্তিটির সম্পর্কে জানতে চান কিভাবে ডাউনলোড করে পড়তে চান তাহলে নিচে থেকে খুব সহজে ডাউনলোড করতে পারবেন।

Related Articles

Back to top button