শিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন ২০২৪

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিআই) প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন ২০২৪ (নতুন) প্রকাশ করেছেন। এই নতুন সাপ্তাহিক প্রাইমারি রুটিন অনুযায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ক্লাস হবে ১ জানুয়ারি, ২০২৪ তারিখ থেকে কার্যকর বা শুরু.প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর পর্যন্ত দুটি শিফটের ভিত্তিতে ক্লাস হবে। 

প্রথম শ্রেণীর প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন প্রথম শিফটের জন্য ২০২৪

প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সূত্রের জন্য প্রথম শ্রেণীর ক্লাস রুটিন প্রকাশিত হয়েছে এবং রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস হবে। প্রথম শ্রেণীর ক্লাস শুরু হবে সকাল 9 টা থেকে সকাল ৯ঃ৩০ মিনিট পর্যন্ত দৈনিক সমাবেশ। তারপর বাংলা তারপর গণিত, তারপরে সামাজিক বিজ্ঞান ও প্রাথমিক জ্ঞান এবং সর্বশেষ শারীরিক ও মানসিক স্বাস্থ্য তবে একটা ৫০ মিনিটে প্রথম শ্রেণীর ক্লাস শেষ হবে।


দ্বিতীয় শ্রেণীর ক্লাস রুটিন প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শিফটের জন্য

২০২৪ সালের দ্বিতীয় শ্রেণীর ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে এবং দ্বিতীয় শ্রেণিতে ক্লাস শুরু হবে 9:35 থেকে এবং শেষ হবে ১:৫০ মিনিটে। তবে প্রত্যেকদিন চারটি বিষয়ে ক্লাস করানো হবে। কোন দিন কোন ক্লাস হবে নিচে রুটিন থেকে জানতে পারবেন।


তৃতীয় শ্রেণীর ক্লাস রুটিন প্রাথমিক বিদ্যালয় এর প্রথম শিফটের জন্য

প্রাথমিক বিদ্যালয় তৃতীয় শ্রেণীর জন্য ২০২৪ সালের রুটিন প্রকাশ করা হয়েছে এবং রুটিন মোতাবেক স্কুলে উপস্থিত হবে হতে হবে নয়টা থেকে 9:30 পর্যন্ত দৈনিক সমাবেশ হবে এবং তারপর ৯:৩৫ থেকে ক্লাস শুরু হবে এবং তিনটায় ত্রিশ মিনিটে ক্লাস শেষ হবে। প্রত্যেকদিন তৃতীয় শ্রেণীতে ছয়টি ক্লাস অনুষ্ঠিত হবে এবং একটা থেকে একটা ৫০ মিনিট পর্যন্ত বিরতি থাকবে।


প্রাথমিক বিদ্যালয় চতুর্থ শ্রেণীর ক্লাস রুটিন প্রথম শিফটের জন্য ২০২৪

প্রাথমিক বিদ্যালয় ২০২৪ সালের জন্য চতুর্থ শ্রেণীর ক্লাস শুরু হবে ৯ঃ৩৫ থেকে এবং শেষ হবে তিনটায় 30 মিনিটে। প্রত্যেকদিন ছয়টা করে ক্লাস করানো হবে এবং নয়টা থেকে নয়টা ত্রিশ মিনিট পর্যন্ত দৈনিক সমাবেশ ক্লাস থাকবে।। তবে একটা থেকে একটা ৫০ মিনিট পর্যন্ত বিরোধী থাকবে।

প্রাথমিক বিদ্যালয় পঞ্চম শ্রেণীর ক্লাস রুটিন ২০২৪ প্রথম শিফটের জন্য

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ক্লাস রুটিন ২০২৪ অনুযায়ী 9 টা থেকে ৯:৩০ মিনিট পর্যন্ত 30 মিনিট দৈনিক সমাবেশ ক্লাস থাকবে এবং ৯ঃ৩৫ থেকে ক্লাস শুরু হবে এবং শেষ হবে তিনটে ত্রিশ মিনিটে। তবে প্রত্যেকদিন ছয়টা করে ক্লাস অনুষ্ঠিত হবে। তবে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কোন দিন কোন ক্লাস থাকবে নিজের রুটিন থেকে জানতে পারবেন।

 

.দুই শিফটে পরিচালিত বিদ্যালয়ের ক্লাস শুরুর সময়সূচী:

 

 

তবে ইতিমধ্যে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সকল প্রাথমিক বিদ্যালয় পাঠানো হয়েছে।

প্রথম শ্রেণীর ক্লাস রুটিন ২০২৪ প্রাথমিক বিদ্যালয় (দ্বিতীয় সেফটির জন্য)

প্রথম শ্রেণীর ক্লাস রুটিন ২০২৪ শুরু হবে 9 টা থেকে এবং শেষ হবে ১২:৩০ মিনিট পর্যন্ত।

রবিবার ক্লাস থাকবে:

  • বাংলা- ৯ টা থেকে ৯ টা ৪৫ মিনিট
  • গণিত- ৯:৪৫ থেকে ১০ঃ৩০ মিনিট
  • সামাজিক বিজ্ঞান ও প্রাথমিক জ্ঞান- 10:30 থেকে 11:15 মিনিট
  • শারীরিক ও মানসিক স্বাস্থ্য ক্লাস থাকবে: ১১:১৫ থেকে ১২:০০ পর্যন্ত
  • দৈনিক সমাবেশ থাকবে: বারোটা থেকে ১২ টা ৩০ মিনিট পর্যন্ত

 

 

প্রথম থেকে পঞ্চম শ্রেণির সাপ্তাহিক ক্লাস রুটিন ২০২৪

নিচে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির সাপ্তাহিক রুটিন শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত রুটিনটি নিজে সংযুক্ত করা হলো.

 

 

উপরের আলোচনা থেকে সহজে বোঝা যায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষার্থীদের পাঠদান কর্মসূচির জন্য একটি সময়সূচী সম্বলিত রুটিন প্রকাশ করেছেন তার সকল বিদ্যালয় কার্যকর করা হবে এবং ২০ রমজান পর্যন্ত শিক্ষার্থীদের পাঠদান চালু থাকবে।

Related Articles

Back to top button