ট্রেন

সুবর্ণ এক্সপ্রেস (Subarna Express Train) ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, টিকিট, বিরোধী স্টেশন ও সাপ্তাহিক ছুটি

সুবর্ণ এক্সপ্রেস সময়সূচী, ভাড়ার তালিকা, বিরোধী স্থান, বন্ধের দিন ও সাপ্তাহিক ছুটি উপলব্ধ: সুবর্ণ এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে এর অধীনে পরিচালিত একটি বিরতিহীন আন্তঃনগর ট্রেন জেটি বাংলাদেশের চট্টগ্রাম রেলস্টেশন থেকে ঢাকা রেল স্টেশন পর্যন্ত নিয়মিত চলাচল করে. এই ট্রেনটি ১৯৯৮ সালের ১৪ এপ্রিল উদ্বোধন করা হয়. তবে এটি উদ্বোধন এর পূর্বে বাংলাদেশে প্রথম আন্তঃনগর ট্রেন মহানগর এক্সপ্রেস ৭০১/৭০২ নাম্বারে চলাচল করত. তবে সুবর্ণ এক্সপ্রেস এর বেজ চট্টগ্রাম রেলওয়ে স্টেশন. এটি একটি আরামদায়ক, বিলাসবহুল ও জনপ্রিয় টিউন হিসেবে পরিচিত. আপনি যদি একজন ট্রেন ভ্রমণকারী হয়ে থাকেন তাহলে এই তিনটি সম্পর্কে বিস্তারিত জানার থাকে তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত তথ্য.

আজ আমরা এই নিবন্ধে সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, সাপ্তাহিক বন্ধের দিন, বিরতি স্থান ও টিকিট কাটার পদ্ধতি সহ বিস্তারিত তথ্য যাত্রীদের সুবিধার্থে সংযুক্ত করব যাতে যে কোনো যাত্রী আমাদের ওয়েবসাইট থেকে সহযোগিতা নিতে পারেন এবং নিশ্চিন্তে, নিরাপদে ও আরাম ভাবে গ্রহণ করতে পারেন

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

সুবর্ণা এক্সপ্রেস ট্রেন নম্বর ৭০১/৭০২. এটিএম তিনি মৃত ঢাকা থেকে চট্টগ্রাম রেল স্টেশন পর্যন্ত বিরতিহীনভাবে চলাচল করে এবং ট্রেনটি নির্দিষ্ট সময়ে গন্তব্যস্থান এর উদ্দেশ্যে চট্টগ্রাম থেকে যাত্রা শুরু করেন ০৭.০০ এবং কমলাপুর রেলস্টেশনে পৌঁছান ১২.২০. আবার কমলাপুর রেলস্টেশন থেকে যাত্রা শুরু করেন ০৪.৩০ এবং চট্টগ্রামে গিয়ে পৌঁছান রাত ০৯.৫০ মিনিটে.

স্টেশন নাম ট্রেন ছাড়ায় সময় ট্রেন পৌছানোর সময়
চট্টগ্রাম টু ঢাকা সকালঃ ০৭.০০ দুপুরঃ ১২.২০
ঢাকা টু চট্টগ্রাম বিকালঃ ০৪.৩০ রাতঃ ০৯.৫০

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি 32 ধরনের ছিটের ভাড়া রয়েছে তা হচ্ছে: স্নিগ্ধা প্রতি আসনের ভাড়া ৬৭৩ টাকা এবং শোভন চেয়ার এর প্রতি আসনের ভাড়া ৩৫৫ টাকা.

স্টেশনের নাম শোভন চেয়ার ভাড়া স্নিগ্ধা ভাড়া
চট্টগ্রাম থেকে কমলাপুর রেলস্টেশন ৩৫৫ ৬৭৩

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের বিরতি স্থান এবং সময়সূচী

সুবর্ণ এক্সপ্রেস বিরতিহীন ট্রেনটি একমাত্র ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে বিরতি প্রদান করেন. সুতরাং সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকা যাতায়াত কালে আন্তর্জাতিক বিমানবন্দরে বিরতি প্রদান করে এবং কতটুকু সময় বিরোধী প্রদান করে তা নিচে থেকে জেনে নিন.

স্টেশন চট্টগ্রাম থেকে (৭০১) ঢাকা থেকে (৭০২)
বিমান বন্দর সকালঃ ১১.৪৫ বিকালঃ ০৪.৫৭

সুবর্ণা এক্সপ্রেস ট্রেনের সংক্ষিপ্ত বিবরণ

সুবর্ণ এক্সপ্রেস ট্রেন বাংলাদেশ রেলওয়ের কর্তৃক পরিচালিত একটি বিরতিহীন আন্তঃনগর ট্রেন. at&t যাত্রা শুরু করেন চট্টগ্রাম রেলস্টেশন থেকে এবং শেষ করেন কমলাপুর রেল স্টেশন পর্যন্ত. ট্রেনটি প্রথম উদ্বোধন হয় ১৯৯৮ সালের ১৪ ই এপ্রিল যার ভ্রমণ দূরত্ব ৫৩৮ কিলোমিটার অর্থাৎ ৩৩৬ মাইল এবং ঘর যাত্রা সময় লাগে ৫ ঘন্টা ২৫ মিনিট. ট্রেনটি সপ্তাহে ছয়দিন পরিষেবা প্রদান করে সোমবার বাদে. এই সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটির নাম্বার হচ্ছে ৭০১/৭০২, এর সিট অনেকগুলো যার মধ্যে এসি, নন এসি  ও শোভন চেয়ার. তাছাড়া ট্রেনটিতে আরও সুবিধা রয়েছে আসন বিন্যাস এর ব্যবস্থা, ঘুমানোর ব্যবস্থা, খাদ্য সরবরাহের সুবিধা এবং অপারেটিং গতি ১২০ কিলোমিটার.

সুবর্ণ এক্সপ্রেস এর সাপ্তাহিক ছুটির দিন

এই আন্তঃনগর বিরতিহীন ট্রেন টি সপ্তাহে ছয়দিন পরিষেবা প্রদান করে এবং 1 দিন বন্ধ থাকে. সুতরাং বন্ধের দিনটি হচ্ছে সপ্তাহের সোমবার. কাজেই আপনি সপ্তাহের সোমবার বাদে যেকোনো দিন এই পরিবহনের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন.

সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের বগি সংখ্যা

সুবর্ণ আন্তঃনগর বিরতিহীন এক্সপ্রেস ট্রেনটি বর্তমানে চীনের তৈরিকৃত সাদা করা চলে. এই কোচ ২০০৭ সালে আমদানি করা হয় বাংলাদেশে. এটি শীতাতপ নিয়ন্ত্রিত এসি চেয়ার কোচ, সাতটি নন এসি কোচ, গার্ড ব্রেক যুক্ত দুইটি ডাইনিং এবং একটি পাওয়ার কার  রয়েছে. আবার কখনো কখনো চাহিদা অনুযায়ী ট্রেনটিতে বাসটি পর্যন্ত কোচ থাকে.

Related Articles

Back to top button