পড়াশুনা

ভয় দূর করার ইসলামিক দোয়া সমূহ | ভয় দূর করার উপায়

আজকে আপনাদের সাথে শেয়ার করব ভয় পেলে কি করবেন বা ভয় পেলে ইসলামী শরীয়তে কি দোয়া করবেন?. ভয় লাগা স্বাভাবিক. অনেকে অনেক ভাবে ভয় পেয়ে থাকেন. তখন দুশ্চিন্তায় ভোগেন কি করে লেব হয় চলে যাবে. তাই আজ আমরা আপনাদের ইসলামিক ভিত্তিতে ভয় পেলে কি দোয়া করবেন এবং কি আমল করবেন তা আলোচনা করব.

নিচে থেকে আপনি জানতে পারবেন মনের ভিতরে ভয় হলে, রাতের ভয় পেলে, মনের ভয় দূর করার আমল, ভয় দূর করার ওষুধ সহ বিস্তারিত তথ্য এখানে উপলব্ধ থাকবে।

ভয় হলে করণীয় কি?

রাতের অন্ধকারে ঘরে অবস্থানকালে মনের মধ্যে ভয় হলে বা দুঃস্বপ্ন দেখলে কি করুন। এই অবস্থায় ভয় থেকে বাঁচার উপায় ও দোয়া কোরআন হাদীস শরীফে অনেক আমল রয়েছে। আপনি যদি রাতের ভয় কাটিয়ে সুন্দরভাবে ঘুমিয়ে থাকতে চান এবং ইসলামি আমল করলে আপনার ভয় কেটে যাবে।

রাতে ভয় পেলে করণীয়?

আপনি যদি রাতে ভয় পান তাহলে ভয় দূর করার কোরআন ও হাদিস অনুযায়ী নিচের আমলটি করবেন। নিচের আমলটি করলে আল্লাহর রহমতে আপনার ভয় কেটে যাবে এবং আপনি সুন্দরভাবে ঘুমাতে পারবেন।

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ مِنْ غَضَبِهِ وَعِقَابِهِ وَشَرِّ عِبَادِهِ وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মতি মিন গাদাবিহি ওয়া ইক্বাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাযাতিশ শায়াত্বিনি ওযা আঁই-ইয়াহদুরুন।’

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ বাণীসমূহের ওসিলায় তার ক্রোধ ও শাস্তি থেকে, তাঁর বান্দাদের অনিষ্ট থেকে, শয়তানের প্ররোচনা এবং আমার কাছে ওদের হাজির হওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (তিরমিজি)

রাতে ভয় দূর করার দোয়া

আপনি যদি রাতে ভয় পান এবং ভয়ের কারণে ঘুম না আসে তাহলে কোরান হাদীস অনুযায়ী নিচের দোয়াটি আমল করবেন।

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ مِنْ غَضَبِهِ وَعِقَابِهِ وَشَرِّ عِبَادِهِ وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মতি মিন গাদাবিহি ওয়া ইক্বাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাযাতিশ শায়াত্বিনি ওযা আঁই-ইয়াহদুরুন।’

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ বাণীসমূহের ওসিলায় তার ক্রোধ ও শাস্তি থেকে, তাঁর বান্দাদের অনিষ্ট থেকে, শয়তানের প্ররোচনা এবং আমার কাছে ওদের হাজির হওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (তিরমিজি)

রাতে ঘুম না আসলে কি করবেন?

রাতে ঘুম না আসলে নিচে দোয়ার আমল করবেন। ইনশাল্লাহ আপনার ভয় কাটিয়ে যাবে এবং ভালো ঘুম হবে।

لا إِلَهَ إِلا اللَّهُ الْوَاحِدُ الْقَهَّارُ رَبُّ السَّمَوَاتِ وَالأَرْضِ وَمَا بَيْنَهُمَا الْعَزِيزُ الْغَفَّارُ

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহুল ওয়াহিদুল কাহহার, রাব্বুস্সামাওয়াতি ওয়াল আরদি ওয়া মা বাইনাহুমাল আযিযুল গাফফার।’

অর্থ : ‘আল্লাহ ব্যতিত কোনো সত্য উপাস্য নেই; যিনি একক, প্রবল ক্ষমতাশালী; আকাশমন্ডলী, পৃথিবী এবং উভয়ের মধ্যবর্তী সব কিছুর প্রতিপালক। যিনি পরাক্রমশলী, ক্ষমাশীল।’ (জামে)

রাতে দুঃস্বপ্ন দেখলে করণীয় ও দোয়া

আপনি যদি রাতে দুঃস্বপ্ন দেখেন তাহলে শয়তানের ক্ষতি ও ভয় থেকে বাঁচাতে নিজের আমল গুলো করবেন। ইনশাআল্লাহ শয়তান আপনার থেকে দুর্বৃত্ত হবে এবং আপনি ভয় থেকে রক্ষা পাবেন এবং ভালো ঘুম হবে।

> বাম দিকে তিনবার হাল্কা থুথু মারা।

> শয়তান থেকে এবং যা দেখেছে তার মন্দ থেকে বাঁচতে-

– أَعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْم : আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম ৩ বার পড়া। (মুসলিম)

– অতঃপর এ দোয়া পড়া-

اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُبِكِ مِن شَرِّ هَذِهِ الرُّؤْيَا

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিন শাররি হাজিহির রুইয়া।’

অর্থ : ‘হে আল্লাহ! আমি আপনার কাছে এই স্বপ্নের অনিষ্টতা থেকে মুক্তি চাই।’

ঘুমিয়ে ভয় পেলে যে দোয়া পড়তে হয়

আপনি যদি ঘুমের মধ্যে ভয় পান এবং ঘুম না আসে। সে ক্ষেত্রে আপনি নিচের দোয়াটা এমন করবেন। ইনশাল্লাহ আপনার ভয় চলে যাবে এবং রাতে ঘুম ভালো হবে।

উচ্চারণ : ‘আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন গাদাবিহি ওয়া ইকাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাজাতিশ শায়াতিনি ওয়া আই-ইয়াহদুরুন। ’

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ কালেমার দ্বারা আশ্রয় চাই তাঁর ক্রোধ ও শাস্তি থেকে। তাঁর বান্দাদের অনিষ্ট থেকে, শয়তানের কুমন্ত্রণা থেকে এবং শয়তানের উপস্থিতি থেকে।

সূত্র : আমর ইবনুল শোয়াইব (রহ.) তাঁর পিতা ও দাদার সূত্রে বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তোমাদের কেউ ঘুমের মধ্যে ভয় পেলে এই দোয়া পড়বে। (তিরমিজি, হাদিস : ৩৫২৮)

মনের ভয় দূর করার আমল

মনের ভয় সৃষ্টির বিভিন্ন কারণ রয়েছে। এর প্রধান কারণ হচ্ছে আল্লাহর সঙ্গে সম্পর্ক দুর্বলতা। একারণে শয়তান মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করে। এজন্য যখন আপনার মনের মধ্যে ভয় হবে তখন আল্লাহকে বেশি বেশি স্মরণ করবেন, নামাজ পড়বেন এবং নিচের আমল বেশি বেশি পড়বেন.

لَا إِلَهَ إِلَّا اللَّهُ الْعَظِيمُ الْحَلِيمُ ، لَا إِلَهَ إِلَّا اللَّهُ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ ، لَا إِلَهَ إِلَّا اللَّهُ رَبُّ السَّمَاوَاتِ وَرَبُّ الْأَرْضِ وَرَبُّ الْعَرْشِ الْكَرِيمِ

উচ্চারণ : লা ইলাহা ইল্লাল্লাহুল আযিমুল হালিম। লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুল আরশিল আযিম। লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুস সামাওয়াতি ওয়া রাব্বুল আরদ্বি ও রাব্বুল আরশিল কারিম।

অর্থ : মহান ও মহা-ধৈর্যশীল আল্লাহ ছাড়া সত্য কোনো উপাস্য নেই। মহান আরশের রব আল্লাহ ছাড়া সত্য কোনো উপাস্য নেই। আসমানসমূহ ও জমিনের রব এবং মহান আরশের রব আল্লাহ ছাড়া সত্য কোনো উপাস্য নেই।`

ফজিলত : ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, প্রিয় নবী হযরত মুহম্মদ (সা.) বিপদাপদকালে ওই দোয়া পাঠ করতেন। (সহিহ বুখারি, হাদিস নম্বর ৬৩৪৬)

بِسْمِ اللّهِ الَّذِيْ لَا يَضُرُّ مَعَ اسْمِه شَيْءٌ فِي الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيْعُ الْعَلِيمُ

উচ্চারণ : বিসমিল্লাহিল্লাযি লা ইয়াদুররু মাআসমিহি শাইয়ুন ফিল আরদি ওয়ালা ফিস সামাই ওয়াহুয়াস সামিউল আলিম।

অর্থ : আল্লাহর নামে, যার নামের বরকতে আসমান ও জমিনের কোনো কিছুই কোনো ক্ষতি করতে পারে না, তিনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।

Back to top button