অনলাইন

বোটানিক্যাল গার্ডেন সাপ্তাহিক ছুটির দিন, টিকিটের মূল্য ও ইতিহাস

বাংলাদেশের জাতীয় গার্ডেন হচ্ছে বোটানিক্যাল গার্ডেন এবং এটি ঢাকার মিরপুরে অবস্থিত। এই কাটিনটি ১৯১৬ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিদিন অসংখ্য পর্যটক দেশি বিদেশী বোটানিক্যাল গার্ডেনে বেড়াতে আসেন।

তাই অনেকেই জানেন না ব্রাডিক্যাল গার্ডেনের সাপ্তাহিক ছুটির দিন কবে এবং ওই দিন গার্ডেন বন্ধ থাকেন। তাদের উদ্দেশ্যে আজ আমি বোটানিক্যাল কার্ডেকের সাপ্তাহিক ছুটির দিন অর্থাৎ পূর্তি সপ্তাহের রবিবার বন্ধ থাকে। যারা বোটানিক্যাল গার্ডেনে ভারতে আসবে তাদের অবশ্যই জানা উচিত সপ্তাহের প্রতি রবিবার বোটানিক্যাল গার্ডেন বন্ধ থাকে। তাই আজ আমরা বোটানিক্যাল গার্ডেনের সাপ্তাহিক ছুটির দিন, টিকিটের মূল্য, খোলার সময় সময়সূচি সব বিস্তারিত তথ্য নিচে ধারাবাহিকভাবেই আপনাদের অবগতির জন্য প্রকাশ করব।

বোটানিক্যাল গার্ডেনের সাপ্তাহিক ছুটির দিন কবে?

প্রতি সপ্তাহের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে রবিবার। এই দিন বাংলাদেশের ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেন বন্ধ থাকে এবং অন্যান্য সরকারি ছুটির দিনেও দর্শনীয় স্থানগুলি খোলা থাকে।

এক নজরে জাতীয় বোটানিক্যাল গার্ডেন সম্পর্কে তথ্য

বাংলাদেশের জাতীয় বোটানিক্যাল গার্ডেন সম্পর্কে প্রত্যেকটি মানুষের কিছু তথ্য জানা দরকার। বাংলাদেশের জাতীয় উদ্যানের নাম বোটানিক্যাল গার্ডেন এবং এইটি ঢাকার মিরপুরে অবস্থিত। উড়িষ্যা ষোল সালে এই গানের প্রতিষ্ঠা হয়। প্রতি বছর প্রায় এক থেকে দুই বিলিয়ন দশম এখানে বেড়াতে আসে। বাংলাদেশের উদ্ভিদ প্রজাতির সংরক্ষণ গবেষণা প্রদর্শনীর সবচেয়ে বড় কেন্দ্র হচ্ছে জাতীয় বোটানিক্যাল গার্ডেন। সাপ্তাহিক ছুটির দিন রবিবার বাদে সারা বছর এই উদ্যানটি খোলা থাকে।

বোটানিক্যাল গার্ডেন ২০৪ একর অর্থাৎ ৮৪ করে জমিতে অবশিষ্ট। এখানে বর্তমানে ১১৭ উপজাতির প্রায় ৯৫২ প্রজাতির গাছ পালা রয়েছে এবং অসংখ্য প্রজাতির গাছপালার ফল বাগান রয়েছে যা দেখতে অত্যন্ত সুন্দর এবং বড়মুগ্ধকর।

স্থানের নাম: জাতীয় বোটানিক্যাল গার্ডেন

  • অবস্থান: মিরপুর, ঢাকা, বাংলাদেশ
  • প্রতিষ্ঠিত সাল: 1916
  • পার্কের ধরন: চিড়িয়াখানা এবং বাগান
  • ছুটির দিন: রবিবার
  • ফোন: 8033292
  • টেলিফোন: 381038

জাতীয় বোটানিক্যাল গার্ডেন খোলার সময়সূচী

প্রত্যেকদিন দেশি বিদেশী অসংখ্য পর্যটকদের জন্য জাতীয় পুরাণিকাল গার্ডেন খোলা থাকে।

  • মার্চ থেকে নভেম্বর পর্যন্ত সময়সূচী হচ্ছে সকাল টা থেকে ৫ঃ০০ টা
  • ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকে সকাল টা থেকে টা ৩০ মিনিট।

বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ টিকিটের মূল্য

ইতিমধ্যে বোটানিক্যাল গার্ডেন কর্তৃপক্ষ দর্শকদের প্রবেশের হি নির্ধারণ করেছে এবং প্রত্যেকটি প্রাপ্তবয়স্ক দর্শক প্রবেশ করতে কি লাগবে ২০ টাকা এবং ছোটদের ফ্রি দিতে হবে টাকা।

  • প্রাপ্তবয়স্কদের প্রবেশ ফি ২০ টাকা
  • শিশুদের প্রবেশ ফি টাকা

বোটানিক্যাল গার্ডেনের অবস্থান ঢাকা

অনেকে বোটানিক্যাল গার্ডেনের অবস্থান এবং সঠিক অবস্থান সম্পর্কে অনুসন্ধান করেন এবং জানতে চান তাদের উদ্দেশ্যে আজ বোটানিক্যাল গার্ডেনের ঠিকানা হচ্ছে ঢাকার মিরপুরে অবস্থিত। যারা দেশের বিপন্ন প্রান্ত থেকে যেতে চান তারা গাবতলী থেকে বাছে করে কিংবা সিএনজিতে যেতে পারবেন

পরিশেষে বলতে পারি যে বাংলাদেশের জাতীয় উদ্যান বোটানিক্যাল গার্ডেন একটি মনোবক্তকর এবং অত্যন্ত সৌন্দর্যপূর্ণ এলাকা। এটি ঢাকার মিরপুরে অবস্থিত এবং প্রত্যেকদিন অসংখ্য দর্শকদের জন্য সকল প্রজাতির ফলমূল গাছ দর্শনের স্থান রয়েছে।

Related Articles

Back to top button