অনলাইন

বাংলাদেশ সেনাবাহিনীর ছবি, পিকচার , লোগো, ইমেজ ও ফটো

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র সাকার একটি গুরুত্বপূর্ণ এবং বৃহৎ শাখা। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান কাজ হচ্ছে দেশের ভূখণ্ডকে রক্ষার স্বার্থে শত্রু মোকাবিলা করা। বিশ্বের মধ্যে বাংলাদেশের সেনাবাহিনীর একটি সুনাম রয়েছে এবং জাতিসংঘে বাংলাদেশ সেনাবাহিনী এক নাম্বার রেঙ্কের অবস্থানে রয়েছেন। তাই বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ জনগণ অনেক গর্বিত।

তাই বাংলাদেশের অনেক মানুষ অনুসন্ধান করেন বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন ছবি, ইমেজ, লোগো ও বিভিন্ন যুদ্ধে অংশগ্রহণকারী সেনাবাহিনীর ছবি সহ বিস্তারিত ফটোগুলি। তাই আজ আমরা বাংলাদেশ সেনাবাহিনীর বিবর্ণ ক্যাডা কোরির ছবিগুলো নিচে ধারাবাহিকভাবে সংযুক্ত করব যাতে জার্মানির সন্ধান করেন তারা এখান থেকে দেখতে পান এবং সংগ্রহ করতে পারেন।

বর্তমান বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান কে

এস এম শফিউদ্দিন আহমেদ (জন্ম: ১ ডিসেম্বর ১৯৬৩) বাংলাদেশ সেনাবাহিনীর একজন জেনারেল। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর সেনাপ্রধান হিসেবে নিয়োগপত্র লাভ করেন, যা ২৪ জুন ২০২১ থেকে পরবর্তী ৩ বছরের জন্য কার্যকর হয়। তিনি ১৭তম সেনাপ্রধান হিসেবে জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হন।

বাংলাদেশ সেনাবাহিনী বেতন স্কেল

কর্পোরাল, এলএস ও হাবিলদারের বেতন ১২ হাজার ৫০০ টাকা। নায়েক, এলএসি ও এবি পদের বেতন ১০ হাজার ২০০ টাকা। ল্যান্স নায়েক, ওডি এবং এসি-১ রিক্রুট পদের বেতন ৯ হাজার টাকা। সিপাহি, রিক্রুট (এমওজিটি) পদের বেতন ধরা হয় ৮ হাজার ৮০০ টাকা।

বর্তমানে বাংলাদেশের সেনাবাহিনীর সংখ্যা কত?

সৈন্য সংখ্যা:
এই ইনডেক্স অনুযায়ী, বাংলাদেশের সামরিক বাহিনীতে নিয়মিত মোট কর্মীর সংখ্যা এক লাখ ৬০ হাজার, অন্যদিকে মিয়ানমারের বাহিনীতে রয়েছে চার লাখ ছয় হাজার।

বাংলাদেশ সেনাবাহিনীর স্লোগান কি

বাংলাদেশের সেনাবাহিনীর স্লোগান কী? উত্তরঃ সমরে আমরা, শান্তিতে আমরা, সর্বত্রই আমরা দেশের তরে।

বাংলাদেশ সেনাবাহিনীর পোশাক

সামরিক বাহিনীর পোশাক সহজলভ্য হলে নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে কম্ব্যাট পোশাকের প্রতি আকর্ষণ নেই, এমন মানুষের সংখ্যা খুবই কম। আপাতদৃষ্টিতে কম্ব্যাট পোশাক জলপাই রঙের মনে হলেও, বাংলাদেশ সেনাবাহিনীর কম্ব্যাট পোশাক খাকি, কালো, সবুজ ও মেরুন—এই চারটি রঙের সংমিশ্রণ।

বাংলাদেশ সেনাবাহিনীর সর্বোচ্চ পদ কোনটি

বাংলাদেশ সেনাবাহিনীর সর্বোচ্চ পদ কোনটি? সেনাবাহিনীর সর্বোচ্চ পদ ফিল্ড মার্শাল।
বাংলাদেশে সেনাবাহিনীর সর্বোচ্চ পদ -জেনারেল

বাংলাদেশ সেনাবাহিনী বিশ্বের কত নাম্বার ২০২২

সামরিক শক্তিতে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে বাংলাদেশেরও অগ্রগতি হয়েছে। এবার দেশের অবস্থান হলো ৪৫তম, যা এর আগের বছর ছিল ৪৬তম।

বাংলাদেশ সেনাবাহিনীর ক্যান্টনমেন্ট কয়টি

বাংলাদেশে মোট ৩১টি সেনানিবাস আছে। যার মধ্যে ঢাকা সেনানিবাস প্রধান এবং সেনাবাহিনীর সদরদপ্তর সেখানে অবস্থিত। কুমিল্লা সেনানিবাস আয়তনে সবচেয়ে বড় এবং বাংলাদেশের প্রথম ও সবচেয়ে প্রাচীন সেনানিবাস। সেনাবাহিনীর প্রধান অংশ ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের সদর দপ্তর চট্রগ্রামে অবস্থিত।

বাংলাদেশ সেনাবাহিনীর ছবি

আপনি কি বাংলাদেশ সেনাবাহিনীর ছবি অনুসন্ধান করেছেন এবং সেই ছবিগুলো খুব পছন্দ করেন। সেনাবাহিনীর বিপন্ন রেংকিং এবং সেনাবাহিনীর বিভিন্ন ছবিগুলো সংগ্রহ করতে চান। তাহলে আপনার পছন্দের ছবিগুলো নিচে থাকে দেখুন।

পিকচার বাংলাদেশ সেনাবাহিনী

যারা বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে চান এবং অনেকে বাংলাদেশ সেনাবাহিনীর বিপন্ন ছবি অনুসন্ধান করেন এবং পিকচারগুলি দেখতে চান তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ ছবি ও পিকচার এখানে সংগ্রহ করেছি এবং নিজে সংযুক্ত করেছে।

Related Articles

Back to top button