এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ক্যারিয়ার শিক্ষা এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ক্যারিয়ার শিক্ষা বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এখানে উপলব্ধ থাকবে। আপনি কি জানেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য একটি পূর্ণাঙ্গ সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছেন। সংক্ষিপ্ত সিলেবাসটি তৈরি করা হয়েছে শিক্ষার্থীদের সুবিধার্থে এবং সংক্ষেপ সময়ে সিলেবাসটি কভার করে পূর্ণাঙ্গ প্রস্তুতি গ্রহণ করার জন্য। বইয়ের মূল কতগুলো অধ্যায় কে বেছে নেওয়া হয়েছে এবং এই অধ্যায়গুলোকে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। আরো বলা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে প্রশ্ন করা হবে এবং পরীক্ষা গ্রহণ করা হবে। তাই আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং ক্যারিয়ার বিষয়ে আপনার সাবজেক্ট থাকে তাহলে সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করা খুবই প্রয়োজন।

সুতরাং ক্যারিয়ার বিষয় সংক্ষিপ্ত সিলেবাসটি যারা সংগ্রহ করতে চান এবং ডাউনলোড করতে চান তাদের জন্য এই পোস্টে লেখা হয়েছে। আসুন শিক্ষার্থীরা দুইভাবে সিলেবাসটির সংগ্রহ করতে পারবেন। প্রথমত আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজে এবং দ্বিতীয়তঃ অফিসিয়াল ওয়েবসাইট থেকে। আপনি যদি তাড়াতাড়ি সিলেবাসটির সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করুন।

ক্যারিয়ার বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

ইতিমধ্যে ে সরকারের নির্দেশনা অনুযায়ী শিক্ষা বোর্ড মাননীয় শিক্ষামন্ত্রীর সম্মতি সাপেক্ষে বইয়ের গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে একটি সংক্ষিপ্ত স্রাব তৈরি করেছেন। ক্যারিয়ার বিসয়ের পাঠ্য বই থেকে কোন কোন অধ্যায় বেছে নেওয়া হয়েছে এবং কোন কোন বিষয়গুলো নিয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাস থেকে করা হয়েছে তা জানা প্রত্যেক শিক্ষার উচিত। শুধু তাই নয় এই সংক্ষিপ্ত সিলেবাসটি দ্রুত সংগ্রহ করা ছাত্রদের জন্য খুবই জরুরী এবং সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে প্রস্তুতি গ্রহণ করা দরকার।

ক্যারিয়ার বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড

যদি কোন এসএসসি শিক্ষার্থী কেরিয়ার বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস অনুসন্ধান করেন এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তাহলে সরাসরি আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা এই বিষয়ে সংক্ষিপ্ত সিলেট সিটি পিডিএফ ফাইল আকারে নিচে সংযুক্ত করেছে। ডাউনলোড করতে হতো ফলের উপর ক্লিক করুন এবং ডাউনলোড হওয়ার পর সিলেবাসটি সেভ করে সংগ্রহ করুন।

এসএসসিপরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা কর্মজীবন শিক্ষা পিডিএফ

ক্যারিয়ার বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত নিচে দেখুন

আপনি কি খুব সহজে সিলেবাসটি সংগ্রহ করতে চান এবং বিস্তারিত সিলেবাসটি ওয়েবসাইট থেকে দেখে নিতে চান। তাহলে সিলেবাস পুরোটাই নিচে সংযুক্ত করা হয়েছে এখান থেকে দেখুন এবং ডাউনলোড করুন

এসএসসি বিষয় ভিত্তিকর কোড সমূহ ২০২৩

বাংলাদেশের সকল এসএসসি পরীক্ষা দিতে বিষয়ভিত্তিক কোড গুলো সম্পর্কে জানতে হবে এবং এই পরীক্ষার কোড গুলো পরীক্ষার খাতায় পূরণ করতে হবে। তাই প্রত্যেক শিক্ষার্থীর জন্য এই কোড গুলো খুবই গুরুত্বপূর্ণ এবং অবশ্যই বিষয় ভিত্তিক কোড গুলো জানতে হবে। সুতরাং এসএসসি পর্যায়ের সকল বিষয়ভিত্তিক কোড গুলো নিচের সারণিতে প্রদান করা হবে

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

এসএসসি পরীক্ষার মান বন্টন ২০২৩

এসএসসি পরীক্ষার জন্য একটি মানবন্টন তৈরি করা হয়েছে এবং এই মানববন্ধনটি মাধ্যমে শিক্ষা অধিদপ্তর তৈরি করেছেন। কোন বিষয়ের উপর কত মার্ক থাকবে এবং কোন বিষয়ে ভিত্তিক কত মার্কের পরীক্ষা গ্রহণ করা হবে তা নির্ধারণ করা হয়েছে। তাই সকল শিক্ষার্থীদের মানববন্ধন বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে এবং সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করা খুবই প্রয়োজন। আসুন শিক্ষার্থী বন্ধুরা জ্ঞান অর্জন করতে আমাদের ওয়েবসাইটের বিকল্প নেই।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

উপরের তো আলোচনা থেকে সহজে প্রমাণ হয় যে ২০০৩ সালের এসএসসি শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার বিষয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন। এই সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রশ্ন তৈরি করা হবে। তাই আপনাকে অবশ্যই সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে জানতে হবে এবং সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করা সংগ্রহ করতে হবে। সুতরাং যদি কোন শিক্ষার্থী ভালো ফলাফল করতে চান তাহলে দ্রুত সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করুন এবং অনুসরণ করে প্রস্তুতি গ্রহণ করুন

Related Articles

Back to top button