ট্রেন

এগারসিন্ধু গোধূলি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, টিকিট, বিরতি স্থান ও সাপ্তাহিক বন্ধ

এগারসিন্দুর গোধূলির ট্রেনটি বাংলাদেশ রেলওয়ের অধীনে পরিচালিত ঢাকা থেকে কিশোরগঞ্জ পর্যন্ত চলাচল কারী একটি আন্তঃনগর ট্রেন এবং এটি একটি সুপরিচিত, জনপ্রিয়, দ্রুতগামী ও বিলাসবহুল আন্তঃনগর ট্রেন. এইটি এগারসিন্দুর এক্সপ্রেস নামে 1987 সালে যাত্রা শুরু করে এবং এগারসিন্দুর গোধূলির যাত্রা শুরু করেছে  ১৬ মে, 2002.

এই ট্রেনটি প্রতিনিয়ত ঢাকা থেকে কিশোরগঞ্জ চলাচল করে এবং প্রতিটি স্টেশনে বিরতি প্রদান করেন যাতে যাত্রীদের সুবিধার্থে. ট্রেনটি নির্দিষ্ট সময় গন্তব্য স্থান থেকে যাত্রা শুরু করে এবং সঠিক সময়ে গন্তব্যস্থলে পৌঁছান চেষ্টা করে. ট্রেনটিতে যাত্রা পথে যাত্রীদের সুবিধার্থে খাওয়ার ব্যবস্থা, পেপার, টিকিটসহ সমস্ত সুবিধা প্রদান করে. এগারসিন্দুর গোধূলির নম্বর ৭৪৮/৭৫০. এইটি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করেন এবং শেষ করেন কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন. ভ্রমণ তথ্য দূরত্ব 135 কিলোমিটার এবং এটি মিটারগেজ পদ্ধতিতে চলাচল করেন.

আজ আমরা ট্রেনটির বিস্তারিত তথ্য যেমন সময়সূচী, ভাড়ার তালিকা, বিরোধী স্থান, টিকিট, কাটার স্থান, খাবার ও বিস্তারিত তথ্য এখানে সংযুক্ত করব যাতে যে কোনো যাত্রী যেকোনো সময় সমস্ত সেবা এখান থেকে সংগ্রহ করে ভোগ করতে পারেন এবং সঠিক সময় টিকিট কেটে নিশ্চিন্তে ও নিরাপদে ভ্রমণ করতে পারেন

এগারসিন্ধু গোধূলি ট্রেনে যাত্রা সময়সূচী

  • আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে ছাড়ে সন্ধ্যা ৬ টা ৩৯ মিনিটে এবং কিশোরগঞ্জের পৌঁছে রাত ১০ টা ৩৫ মিনিটে.
  • আবার কিশোরগঞ্জ থেকে যাত্রা উদ্দেশ্যে ছাড়ে রাত ১২:৩০ মিনিটে এবং ঢাকায় পৌঁছে ভোর চারটে 35 মিনিটে.
স্টেশনের নাম প্রস্থান আগমন
ঢাকা থেকে কিশোরগঞ্জ ০৭:১৫ ১১ঃ১৫
কিশোরগঞ্জ থেকে ঢাকা ০৬ঃ৩০ ১০.৪০

এগারসিন্দুর সাপ্তাহিক ছুটি

এই আন্তঃনগর ট্রেনটির সাপ্তাহিক কোন ছুটি নাই. তবে ট্রেনটি সপ্তাহের সাতদিনই পরিষেবা প্রদান করে থাকে. সুতরাং আপনি সপ্তাহের সাতদিনই ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে পারবেন

এগারসিন্দুর ট্রেনের যাত্রা বিরতি স্থান ও সময় সূচি

এগারসিন্দুর গোধূলির এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন পর্যন্ত নিয়মিত চলাচল করেন এবং ট্রেনটি যাত্রাপথে রেলওয়ে স্টেশনে বিরোধী প্রদান করেন এবং সময় প্রদান করেন. আপনি যদি বিরতি স্থান এবং সময়সূচী জানতে চান তাহলে নিচের টেবিল থেকে বিস্তারিত জানতে পারবেন.

স্টেশনের নাম আপ টাইম (749) ডাউন টাইম (750)
বিমান বন্দর 19:07 16:23
নরসিংদী 20:00 15:38
ভৈরব বাজার 20:42 14:45
কুলিয়াচোর 21:25 14:14
বাজিতপুর 21:37 14:03
সোরারোচোর 21:49 13:52
মানিক খালি 22:10 13:30
গাছিহাটা 22:22 13:08

এগারসিন্দুর গোধূলির এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

এই আন্তঃনগর ট্রেনটিতে তিন ধরনের ব্যবস্থা রয়েছে এবং প্রতিটি সিটের জন্য আলাদা আলাদা ভাড়া রয়েছে.

  • নন এসি কেবিন বার্থ ভাড়া 300 টাকা প্রতি আসন
  • শোভন চেয়ার এর ভাড়া 150 টাকা প্রতি আসন
  • শোভন এর ভাড়া 125 টাকা প্রতি আসন
সিট ক্লাস টিকিটের মূল্য (15% ভ্যাট)
শেভন 125 টাকা
শেভন চেয়ার 150 টাকা
প্রথম আসন 200 টাকা
প্রথম বার্থ 300 টাকা
স্নিগ্ধা 288 টাকা
এসি 345 টাকা
এসি বার্থ 518 টাকা

তবে শূন্য থেকে তিন বছরের শিশুদের কোন টিকিট প্রয়োজন হবে না. তবে তিন থেকে চার বছরের বাচ্চাদের জন্য এবং অপ্রাপ্তবয়স্ক টিকিট ক্রয় করতে হবে.

এগারসিন্দুঁর  গোধূলি এক্সপ্রেস-এর সংক্ষিপ্ত বিবরণ

এগারসিন্দুর গোধূলির এক্সপ্রেস ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন যা বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়. ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করেন এবং শেষ করেন কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন. এর দূরত্ব ১৩৫ কিলোমিটার, যাত্রা সময় লাগে ৪ ঘন্টা ৩০ মিনিট. এটি সপ্তাহে সাতদিন পরিষেবা প্রদান করেন যার গাড়ি ৭৪৯/৭৫০.ট্রেন টিতে নন-এসি, শোভন ও শোভন চেয়ার এর সিটের ব্যবস্থা রয়েছে এবং এর অপারেটিং গতি ৭৫ কিলোমিটার.

এগারসিন্দুর ট্রেনের বগি ও সিট সংখ্যা

  • এগারসিন্দুর গোধূলির স্ট্রেস ট্রেনে তিন ধরনের সিট রয়েছে যেমন:
  • ঢাকাগামী ৭৫০ এর আসুন শ্রেণি রয়েছে তিনটি. নন এসি কেবিন বার্থ, শোভন চেয়ার ও শোভন.
  • কিশোরগঞ্জ গামী ৭৪৯ এর আসন শ্রেণী রয়েছে তিনটি যেমন: নন এসি কেবিন, শোভন চেয়ার ও শোভন.
  • এগারসিন্দুর গোধুলী এক্সপ্রেস ট্রেনের বগি সংখ্যা

এই ট্রেনের বগি সংখ্যা রয়েছে মোট চৌদ্দটি তার মধ্যে- একটি খাবার বগি, একটি পাওয়ার কার বগি, খাবারের বগিতে নামাজের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে, পাওয়ার কার বগিতে ট্রেনের মাঝামাঝি স্থানে অবশিষ্ট. তবে মালামাল পরিবহনের জন্য ট্রেনটিতে পুলিশ ব্যবস্থা রয়েছে.

এগারসিন্দুর গোধূলির এক্সপ্রেস খাওয়ার ব্যবস্থা

এই আন্তঃনগর ট্রেনগুলোতে খাবারের ব্যবস্থা থাকে. সুতরাং ট্রেন কর্তৃপক্ষ এই তিনটি তে যাত্রীদের সুবিধার্থে এক হওয়ার ব্যবস্থা রেখেছেন যেখানে যাত্রীগণ সহজেই খেতে পারবেন বার্গার, কেক, স্যান্ডউইচ, পেটিস, রোল, পারুটি চা-কফি, কাটলেট, সিদ্ধ ডিম, চিকেন কাবাব, নানা ধরনের কোমলপানীয় মিনারেল ওয়াটার এখান থেকে পাওয়া যাবে. তা ছাড়াও রয়েছে যাত্রীদের জন্য দৈনিক পত্রিকা  ও ম্যাগাজিন পড়ে সময় অতিবাহিত করবেন.

এগারসিন্দুর ট্রেনের টিকিট কাটার স্থান

আন্তঃনগর ট্রেনটির ট্রেনের টিকিট যেখান থেকে পাওয়া যাবে তার একটি বর্ণনা নিম্নে তুলে ধরা হলো:

  • দেশের সকল টিকিট কাউন্টার থেকে টিকিট কাটা যাবে
  • টেনের ওয়েবসাইট থেকে টিকিট কাটা যাবে (www.esheba.cnsbd.com)
  • *১৩১# নম্বরে ডায়াল করে এসএমএস এর মাধ্যমে টিকিট বুক করা যাবে.
  • টিকিটের জন্য কনফার্মেশন মেসেজ পাঠানো হবে, তা যাত্রা ন্যূনতম আধাঘন্টা আগে, সংশ্লিষ্ট রেলস্টেশনের কাউন্টার থেকে টিকিট প্রিন্ট করতে হবে
  • তবে যাত্রা দশদিন পূর্ব থেকে অগ্রিম টিকিট পাওয়া যাচ্ছে দেশের যেকোন কম্পিউটারাইজড টিকিট কাউন্টারে এবং ওয়েবসাইটে.

উপরোক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে এগারসিন্দুর গোধূলির এক্সপ্রেস ট্রেন একটি আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে কিশোরগঞ্জ পর্যন্ত চলাচল করে. এই আন্তঃনগর ট্রেনটি যে সমস্ত সুবিধা প্রদান করে তার সম্পূর্ণ বিবরণ আমরা উপরে তুলে ধরেছি তবে আপডেট কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে থাকুন এবং নিয়মিত ভিজিট করুন

Related Articles

Back to top button