এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আপনি কি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের একজন স্টুডেন্ট এবং আপনি কি সংক্ষিপ্ত সিলেবাসটি এখনো ডাউনলোড না করে থাকেন তাহলে দ্রুত সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন। স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ের কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে বেছে নিয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে এবং ১৫০ দিনের মধ্যে সংক্ষিপ্ত সিলেবাসটি আয়ত্ত করে পরীক্ষা শুরু করতে হবে। যদি কোন শিক্ষার্থী সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে ভালো ফলাফল করতে চান তাহলে দ্রুত সিলেবাসটি সংগ্রহ করুন এবং সিলেবাসটি অনুসারে প্রস্তুতি গ্রহণ করুন।

গার্হস্থ্য বিজ্ঞান সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল ডাউনলোড করুন

অনেক গার্হস্থ্যবিজ্ঞানের সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ ভালো অনুসন্ধান করেন এবং পিডিএফ ফাইল থেকে সিলেবাসটি সংগ্রহ করতে চান তাদের জন্যই আর্টিকেলটি লেখা হয়েছে। এই নিগন্ধে আমরা তারাস্থ্য বিজ্ঞানের পুরো সিলেবাসটি পিডিএফ ফলের সংযুক্ত করেছি। যদি কোন শিক্ষার্থীর সহজেই সিলেবাসটি সংগ্রহ করতে চান কিংবা ডাউনলোড করতে চান তাহলে পিডিএফ ফাইল এর উপরে ক্লিক করুন তারপর সেভ করে সংগ্রহ করুন।

সএসসি পরীক্ষা বিষয় সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ
এসএসসি পরীক্ষা গার্হস্থ্য বিজ্ঞান গার্হস্থ্য বিজ্ঞান

গার্হস্থ্য বিজ্ঞান বিষয় সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত দেখুন

বাংলাদেশের যতগুলো গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থী রয়েছে তারা সবাই জানে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ হয়েছে কিন্তু তারা ডাউনলোড করতে পারছেন না বা সংগ্রহ করতে পারছেন না। তাদেরকে সহযোগিতা করার জন্য আজ আমরা কোন সিলেবাসটি ধারাবাহিকভাবে নিজের সংযুক্ত করেছি। যদি কোন শিক্ষার্থী কোন সিলেবাসটি দেখতে চান কিংবা ডাউনলোড করতে চান তাহলে আমাদের এই আর্টিকেল থেকে ডাউনলোড করুন। নিচে সিলেবাসটি ধারাবাহিকভাবে সংযুক্ত করা হয়েছে.

এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে ২০২৩?

আগামী বছর অর্থাৎ 2020 সালের এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে অনেক শিক্ষার্থীর মাঝে জল্পনা কল্পনা শুরু হয়েছে। তাই তাদেরকে একটু আগাম আভাস দিতে চাই যে আগামী বছরের এস এস সি পরীক্ষা ২০২৩ সালের পরীক্ষা ২০২৪ সালের মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে এবং শিক্ষামন্ত্রী এ বিষয়ে স্বাস্থ্য করেছেন। তবে আপনি যদি সঠিক সময়সূচী এবং পরীক্ষার তারিখ জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং নিয়মিত ফলো করুন আমরা দ্রুত প্রকাশিত হওয়ার সাথে সাথে সংযুক্ত করব।

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৩

পরীক্ষা প্রস্তুতি গ্রহণের পূর্ব সত্য হচ্ছে প্রত্যেকটি বিষয়ের মানবন্টন সম্পর্কে জানা। কারণ কোন বিষয়ে কত নম্বর ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং কোন বিষয়ের কোন কোন ক্যাটাগরিতে কত নম্বর থাকবে তা প্রত্যেকটি শিক্ষার্থীর জানা দরকার। সুতরাং আপনি যদি মানবন্টন গুলি সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে চান তাহলে নিচের সামনে থেকে বিস্তারিত দেখে নিতে পারেন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এস এস সি পরীক্ষার সকল বিষয়ের কোড সমূহ

প্রত্যেকটি বিভাগের প্রত্যেকটি বিষয়ের জন্য একটি করে বিষয়ভিত্তিক কোড নাম্বার রয়েছে। আর এই কোড নাম্বার গুলি শিক্ষা মন্ত্রণালয় প্রত্যেকটি বিষয়ের জন্য নির্ধারণ করেছেন। এই কোড নাম্বার গুলি পরীক্ষার হলের খাতায় প্রত্যেকটি শিক্ষার্থীকে পূরণ করতে হয় এবং কোন নাম্বার গুলি ভুল করে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই প্রত্যেক শিক্ষার উচিত এবং প্রয়োজন তাদের প্রয়োজনীয় নির্বাচিত বিষয়ভিত্তিক কোড গুলোই সম্পর্কে জানা এবং চেনা। নিচে প্রত্যেকটি বিষয়ের কোড নাম্বার গুলি সংযুক্ত করা হলো।

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

আলোচনার শেষ প্রান্তে নিশ্চিন্তে বলা যেতে পারে যে গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসটি উক্ত ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং যদি কোন শিক্ষার্থী এ বিষয়ে ভালো ফলাফেরা করতে চান কিংবা এই বিষয়ে ভালো একটি গ্রেট অর্জন করতে চান তাহলে সংক্ষিপ্তসার বাসভিত্তিক প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং সংক্ষিপ্ত সিলেবাসে কি কি অধ্যায় হয়েছে তা জানার জন্য সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে হবে। আপনি কি সংক্ষিপ্ত সিলেবাস টা ডাউনলোড করতে চান?. অচিন্তা কারণ পুরো সিলেবাসটি আপনি আমাদের এই আর্টিকেল থেকে সংগ্রহ করতে পারবে

Related Articles

Back to top button