নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ট্রাফিক আইন ও জরিমানার তালিকা 2022 | পিডিএফ ফাইল ডাউনলোড করুন

বাংলাদেশের নতুন ট্রাফিক বিধিমালা ও জরিমানার তালিকা 2021: আজকের আলোচনার বিষয় বাংলাদেশের নতুন ট্রাফিক আইন ও জরিমানার তালিকা নিয়ে. নতুন ট্রাফিক আইন ২০১৮ পহেলা নভেম্বর বাংলাদেশ প্রণীত হয়েছিল এবং তারপর থেকে ট্রাফিক আইনের কার্যকারিতা শুরু হয় এবং এই সংবাদটি বাংলাদেশের সকল পত্র-পত্রিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছিল. বাংলাদেশ ট্রাফিক আইনের আপডেট কার্যকরী করার জন্য ১ নভেম্বর ২০২০ এই বিষয়বস্তুতে অন্তর্ভুক্ত করা হয়েছিল. তারপর নতুন ট্রাফিক আইন 2021 পিডিএফ আকারে তালিকা প্রকাশ পায়.

বর্তমান বাংলাদেশের  সড়ক দুর্ঘটনা ও যানজট একটি বড় সমস্যা ও নিত্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে. সুতরাং তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার যানজট নিয়ন্ত্রণে আনতে এবং সড়ক দুর্ঘটনা এড়াতে ট্রাফিক আইন পাস করে এবং বাস্তবায়ন করার জন্য গেজেট আকারে প্রকাশ করে. সুতরাং আজ আমরা এখানে বাংলাদেশের নতুন ট্রাফিক আইন পাশ হয় এবং বিধিগুলো কার্যকারী করা হয়েছে তা বিস্তারিত জানতে নিচের থেকে জানতে পারবেন.

বাংলাদেশের নতুন ট্রাফিক আইন ও বাস্তবায়ন 2022

বাংলাদেশ সরকার উপলব্ধি করতে সক্ষম হয়েছে যে ট্রাফিক ট্রাফিক আইনের মাধ্যমে যানজট নিয়ন্ত্রনে রাখা ও দুর্ঘটনা এড়ানো অনেকটাই সম্ভব. যার পরিপ্রেক্ষিতে 2021 সালের নতুন ট্রাফিক আইন চালু করেছে. সুতরাং বাংলাদেশের সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) অদক্ষ চালক, বিশৃংখলা ও মারাত্মক দুর্ঘটনা এড়াতে নতুন আইনের সাহায্য নিতে পারবেন. বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ মেট্রোপলিটন পুলিশ বিআরটিএর নতুন ট্রাফিক আইন কার্যকর করার জন্য একটি সূক্ষ্ম পদক্ষেপ বা আড্ডা তৈরি করেছেন.

ট্রাফিক আইন ও জরিমানার তালিকা

বাংলাদেশ সরকার সড়ক দুর্ঘটনা এড়াতে নতুন ট্রাফিক আইন প্রবর্তন করেছেন. যারা ট্রাফিক আইন অমান্য করবে তাদের জরিমানা ব্যবস্থা রেখেছেন. ট্রাফিক আইন অমান্যকারীদের জন্য বাংলাদেশ 2019 এর ট্রাফিক বিধি অনুযায়ী ট্রাফিক আইন লঙ্ঘনের যে জরিমানার তালিকা তা নিম্নে প্রদান করা হলো:

কখন থেকে নতুন আইন কার্যকরী হবে

বাংলাদেশ সরকার যে নতুন ট্রাফিক আইন প্রবর্তন করেছেন তা বাংলাদেশের অধিকাংশ জনগণ ট্রাফিক আইনের প্রতি ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন. 2019 সালের নতুন ট্রাফিক বিধি 2020 সাল থেকে কার্যকর হবে.

বাংলাদেশের নতুন ট্রাফিক আইন ২০২২ (ট্রাফিক আইন আপডেট ২০১৮)

বাংলাদেশ সরকার ট্রাফিক আইনের প্রতি অধিক গুরুত্ব আরোপ করেছেন এবং 2021 সালের নতুন ট্রাফিক আইন পাশ করেছেন. যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ মেট্রো পলিটন পুলিশ নতুন ট্রাফিক আইন কার্যকারী করার জন্য সমস্ত পদ্ধতি অনুসরণ করছে. সুতরাং আপনি যদি বিআরটিএ আইন সম্পর্কে জানতে চান বা আইন ভঙ্গের দণ্ড কী কি হতে পারে বান নতুন ট্রাফিক আইন এর নিয়ম কি তা জানতে নিচের পিডিএফ ফাইল এ ক্লিক করুন.

পিডিএফ ডাউনলোড লিঙ্ক

বিআরটিএ অফিসিয়াল ঠিকানা ও নম্বর

আপনি যদি প্রয়োজন মনে করেন বিআরটিএ অফিসের ঠিকানা ও মোবাইল নাম্বার জানতে বা যোগাযোগ করতে চান তাহলে এই ঠিকানায় যোগাযোগ করুন.

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) প্রধান কার্যালয়, বিআরটিএ ভবন, চেয়ারম্যান বাড়ি, নিউ এয়ারপোর্ট রোড, বনানী, ঢাকা-1212, বাংলাদেশ.

  • ফোন: + 88-02-55040711
  • ফ্যাক্স: + 88-02-55040712
  • ইমেল: info@brta.gov.bd
Back to top button