এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ সকল বিষয়ে | Alim Short syllabus 2023 All Subject

মাদ্রাসা শিক্ষা বোর্ড আলিম শিক্ষার্থীদের সুবিধার্থে ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রেরণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন এবং তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। যারা ২০২৩ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা এই সংক্ষিপ্ত সিলেবাস এর ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনি কি একজন আলেম শিক্ষার্থী?. তাহলে এই সিলেবাসটি আপনার জন্য প্রযোজ্য এবং আপনি কি খুব দ্রুত সিলেবাস সংগ্রহ করা প্রয়োজন?. তাই আলিম আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস টি আমরা আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করেছি এবং প্রতিটি বিষয়ের সিলেবাস এখান থেকে সংগ্রহ করতে পারবেন.

আসুন আলিম পরীক্ষার্থীদের সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল আকারে ধারাবাহিক ভাবে সংযুক্ত করা হয়েছে এখান থেকে সংগ্রহ করুন। সুতরাং 2023 সালের শিক্ষার্থীদের জন্য এই ছেলে বাসটি প্রযোজ্য থাকবে।

আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

শিক্ষা অধিদপ্তর তাদের পরিকল্পনা অনুযায়ী 2023 সালের শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রেরণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন এবং ১২ শে জুন 2022 তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছেন। আলিম শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের সংক্ষিপ্ত  সিলেবাস প্রকাশ করেছেন. আলিম পর্যায়ের সকল বিষয়ে সংক্ষিপ্ত সিনেমা যেখানে সংযুক্ত থাকবে এখান থেকে সহযোগিতা পাবেন.

আলিম সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড ২০২৩

আপনি কি হালিম শিক্ষার্থী?. তাহলে 2023 সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণের জন্য আপনাকে সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে হবে এবং প্রতিটি বিষয়ের সিলেবাস নিচের সারণিতে পিডিএফ ফাইল সংযুক্ত করা হয়েছে. আসুন নিচে থেকে আপনার প্রয়োজনীয় বিষয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

আলিম সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের কারণে

2023 সালের আলিম শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ এর কারণ হচ্ছে 2020 থেকে করো না পরিস্থিতির কারণে স্কুল খোলা বন্ধ ছিল এবং শিক্ষার্থীদের সিলেবাস ভিত্তিক পড়াশোনা করা হয়নি। তাই মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষার্থীদের কথা বিবেচনা রেখে এবং সংক্ষিপ্ত সময়ের মধ্যে সংক্ষিপ্ত সিলেবাস ভিত্তিক প্রস্তুতি গ্রহণ করতে পারে এজন্য সংকৃত সিলেবাস প্রকাশ করেছেন।

আলিম পরীক্ষা কবে হবে ২০২৩?

বিগত বছরগুলোতে করোনা পরিস্থিতির কারণে আলিম পরীক্ষা দিতে অনুষ্ঠিত হয়. কিন্তু বর্তমান সময়ে টু স্কুল গুলো চালু থাকায় আগামী এপ্রিল ২০২৩ আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্বস্ত সূত্রে জানা যায় এবং মাননীয় শিক্ষা মন্ত্রী ইতিমধ্যেই প্রকাশ করেন। তবে আলিম পরীক্ষার সঠিক তারিখ ঘোষণার সাথে সাথে আমাদের ওয়ের সাইট থেকে জানতে পারবেন

উপসংহারে বলা যায় যে আলী বাস সমসাময়িক পরীক্ষার সঠিক সময়ে অনুষ্ঠিত করার জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ড আলিম শিক্ষার্থীদের জন্য 2030 সালের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। প্রত্যেক শিক্ষার্থীকে সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে হবে এবং সেই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে হবে।

Related Articles

Back to top button