স্বাস্থ্য

হাঁপানি বিশেষজ্ঞ সেরা ডাক্তার রংপুর | ফোন নাম্বার | চেম্বার ঠিকানা

আপনি কি রংপুরের হাঁপানি বিশেষজ্ঞ ছেলেরা ডাক্তার গুলোকে অনুসন্ধান করেছেন এবং তাদের কাছে চিকিৎসা নেওয়ার জন্য তাদের চেম্বার ঠিকানা যোগাযোগ করতে চান। হাঁপানি একটি জটিল রোগ এবং নিয়মিত চিকিৎসা গ্রহণে ভালো থাকা যায়। কিন্তু আপনি এই রোগের চিকিৎসা গ্রহণ না করলে ধীরে ধীরে খুব খারাপ পরিণতির দিকে চলে যায়। কিন্তু আপনাকে জানতে হবে হাঁপানি রোগের লক্ষণ গুলি কি কি এবং সেই লক্ষণ গুলি জানা থাকলে আপনি অবশ্যই হাঁপানি বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হবে এবং চিকিৎসা গ্রহণ করতে হবে।

তাই আজ আমরা হাঁপানি বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা নাম ও ফোন নাম্বার সহ বিস্তারিত তুলে ধরব এখানে। তাছাড়াও আপনি আমাদের এই আর্টিকেল থেকে হাঁপানি রোগ কি এবং হাঁপানি রোগের লক্ষণ গুলি কি কি এবং কি উপসর্গ দেখা দিলে হাঁপানি বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারবেন এবং কিভাবে যোগাযোগ করবেন তাদের সমস্ত তথ্য এখানে ধারাবাহিকভাবে তুলে ধরব।

রংপুর হাঁপানি ডাক্তারদের সেরাদের তালিকা

ডাক্তারের তালিকা বিশেষত্ব
তাপস বোস হাঁপানি, যক্ষ্মা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ
ডাঃ জেড আর জাহিদ বুক ও হাঁপানি বিশেষজ্ঞ
মিনহাজুল ইসলাম বুক ও হাঁপানি বিশেষজ্ঞ

তাপস বোস ড

MBBS, MCPS (মেডিসিন), MD (বুকের রোগ), FCCP (USA)

হাঁপানি, যক্ষ্মা ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল

চেম্বার ও অ্যাপয়েন্টমেন্ট

আপডেট ডায়াগনস্টিক, রংপুর

ঠিকানা: ধাপ, জেল রোড, রংপুর

ভিজিটিং আওয়ার: বিকেল ৪টা থেকে রাত ৯টা (বন্ধ: শুক্রবার)

অ্যাপয়েন্টমেন্ট: +8801971555555

ডাঃ জেড আর জাহিদ

এমবিবিএস, ডিটিসিডি (চেস্ট), এমফিল, এফসিসিপি (ইউএসএ)

বুক ও হাঁপানি বিশেষজ্ঞ

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল

চেম্বার ও অ্যাপয়েন্টমেন্ট

ল্যাবেইড ডায়াগনস্টিক, রংপুর

ঠিকানা: বাড়ি # 69, ধাপ, জেল রোড, রংপুর

ভিজিটিং আওয়ার: অজানা। ভিজিটিং আওয়ার অ্যাপয়েন্টমেন্ট জানতে কল করুন: +8801766663099

মিনহাজুল ইসলাম ড

এমবিবিএস, ডিটিসিডি (চেস্ট)

বুক ও হাঁপানি বিশেষজ্ঞ

রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল

চেম্বার ও অ্যাপয়েন্টমেন্ট

ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল, রংপুর

ঠিকানা: জেল রোড, ধাপ, রংপুর

ভিজিটিং আওয়ার: বিকাল ৩টা থেকে রাত ৮টা (বন্ধ: বুধবার)

অ্যাপয়েন্টমেন্ট: +8801750908297

হাঁপানি রোগ কি

আপনার নিজের কিম্বা আপনার নিকটস্থ যেকোন আপনজনের হাঁপানির লক্ষণ দেখা দিলে আপনি দ্রুত রংপুরের সেরা ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারবেন এবং যোগাযোগের সকল ফোন নাম্বার এবং ঠিকানা আমাদের আদিকাল থেকে জানতে পারবেন। হাঁপানি নিয়মিত চিকিৎসা ভালো থাকা যায় এবং আপনি একটি খারাপ। তাই নিচে হাঁপানির রংপুরের সকল সেরা ডাক্তারের তালিকা তুলে ধরা হলো:

হাঁপানি একটি শ্বাসকষ্ট সম্বলিত রোগ এবং এটি শ্বাসনালী রোগ। হাঁপানির ইংরেজি নাম গ্রীক শব্দ আসমা থেকে এসেছে। যার অর্থ হাপান বা হা করে শ্বাস নেওয়া। তাই আমরা সহজ ভাষায় হাঁপানি বলতে বুঝি শ্বাস পথে বায়ু চলাচল বাধা সৃষ্টির জন্য শ্বাসকষ্ট। তাই হাঁপানি হল ফুসফুসীয় শ্বাসনালীর দীর্ঘমেয়াদী প্রদাহ জনিত একটি রোগ। সারা বিশ্বের প্রায় ১৫ কোটিরও বেশি মানুষ আসমা কিংবা হাঁ পানিতে আক্রান্ত হন। তবে বাংলাদেশে প্রতি বছর ৫০ হাজার লোক এ রোগে আক্রান্ত হন এবং ৫% রুগী চিকিৎসা লাভ করে আর এক গোলাপ করেন।

হাঁপানির প্রকারভেদ:

মানবদেহের শরীরে হাঁপানি তিন ভাবে প্রকাশ হতে পারে অর্থাৎ তিন ভাবে দেখা দিতে পারে।

  • আপাত সুস্খ লোকের হঠাৎ শ্বাসকষ্ট আরম্ভ হয়ে কয়েক মিনিট বা কয়েক ঘণ্টা পরে কষ্ট উপশম এবং রোগী আবার নিজেকে সুস্খ মনে করেন।
  • শ্বাসকষ্ট হঠাৎ আরম্ভ হয়ে আর কমে না; উপরন্তু বেড়ে যেতে থাকে। কোনো ওষুধে হাঁপানি কমে না। যদি এ অবস্খা বারো ঘণ্টার বেশি স্খায়ী হয়, তবে সে ধরনের হাঁপানিকে বলা হয় স্ট্যাটাস অ্যাজম্যাটিকাস বা অবিরাম তীব্র হাঁপানি।
  • একশ্রেণীর রোগীর শ্বাসপথে বাতাস চলাচলে সব সময়েই অল্প বাধা থাকে। বহু দিন এ অবস্খা থাকার ফলে কষ্টের অনুভূতি কম হয় এবং রোগী অল্প কষ্ট অনুভব করেন। কোনো কারণে শ্বাসপথে বায়ু চলাচলে আরো বাধার সৃষ্টি হলে তখনই হাঁপানির কষ্ট অনুভূত হয়।

হাঁপানি রোগের লক্ষণ গুলি কি কি

যে সমস্ত লক্ষণ থাকলে আপনি হাঁপানি রোগ হয়েছে বলে জানতে পারবেন এবং এই সকল লক্ষণ গুলো হাঁপানি রোগ হয়ে থাকে।

  • সাঁসাঁ করে নিঃশ্বাস, কাশি, বুকে টানটানতা, শ্বাসকষ্টের পুনরাবৃত্ত
  • হাঁপানির বৈশিষ্ট্য হল বারবার শ্বাস প্রশ্বাসের সাথে শো শো শব্দ হওয়া ও কষ্টসহকারে শ্বাস নেয়া,
  • বুকে চাপ ধরা
  • বুকের পেশি শক্ত হওয়া,
  • শ্বাস প্রশ্বাসের স্বল্পতা (শ্বাসকষ্ট) এবং কাশি

উপসংহার আপনি যদি উপরোক্ত আর্টিকেলটিস মনোযোগ সহকারে পড়েন তাহলে হাঁপানি রোগের লক্ষণ হাঁপানি রোগের কারণ হাঁপানি রোগ কি এবং কি কি ভাবে প্রকাশ পেতে পারে তা জানতে পারবেন। আর এই সমস্ত লক্ষণ থাকলে আপনি দ্রুত রংপুরের সেরা বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা নিতে পারবেন। তবে আপনি হাঁপানি রোগের জন্য কোন কোন ডাক্তারের কাছে চিকিৎসা নিবেন কিংবা কোন বিশেষজ্ঞ হাঁপানি রোগের জন্য চিকিৎসক তা জানতে আমাদের এই আর্টিকেলে বিস্তারিত তুলে ধরা হয়েছে এবং রংপুরের সেরা ডাক্তারদের তালিকা সহ বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে

Related Articles

Back to top button