শিক্ষা

বাঁধন ব্লাড ব্যাংক এর ডোনার তালিকা, ঠিকানা, অবস্থান ও কন্টাক্ট নাম্বার বাংলাদেশ

বাঁধন ব্লাড ব্যাংক এর ডোনার তালিকা, ঠিকানা, অবস্থান ও কন্টাক্ট নাম্বার: রক্ত মানুষের মহামূল্যবান সম্পদ যা আল্লাহ প্রদত্ত ভাবে তৈরি হয়. একটা মানুষের শরীরে পরিমাণমতো রক্ত থাকে যার ফলে প্রতিটি মানুষ তাদের শরীরের কার্যক্রম ও সুস্থ থাকতে পারে. কিন্তু যখন শরীরে রক্তের পরিমাণ কম থাকে তখন মানুষ অসুস্থ হয়ে যায় এবং তখনই শরীরে রক্তের প্রয়োজন হয়. সুতরাং আপনি কি জরুরী রোগীর প্রয়োজনে রক্তের কথা ভাবছেন?. বাংলাদেশি অনেক রক্ত দানকারী প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে বাঁধন অন্যতম. এই প্রতিষ্ঠানটি মানব সেবায় নিয়োজিত হয় বিবর্ণ মানুষের সাথে যেমন: ছাত্র-ছাত্রী, ছেলে-মেয়ে সাথে যোগাযোগ করে জরুরি প্রয়োজনে জরুরি রোগীর জন্য রক্ত সরবরাহ করে অবদান রাখছেন এবং মানুষকে সেবা করছে যার ফলে প্রতিদিন অসংখ্য মানুষ মৃত্যুর হাত থেকে রক্ষা পাচ্ছে এবং রক্তের ঘাটতি পূরণ করছে.

আজ আমরা এখানে আপনাদের সাথে ভাগ করে নিব যে বাংলাদেশে যে সকল প্রতিষ্ঠান যেমন: বাঁধন, সন্ধানী ব্লাড ব্যাংক সহ আরো বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে তাদের নাম, ঠিকানা ও যোগাযোগ নাম্বার. মানুষের বিভিন্ন গ্রুপের রক্ত রয়েছে যেমন: ও, এবি, এ ও বি. প্রতিদিন জরুরি প্রয়োজনে অসংখ্য মানুষের রক্তের প্রয়োজন হয় চারকানে মানুষ এই সকল প্রতিষ্ঠানের ঠিকানা, নম্বর সহ তালিকা খোঁজেন. আজ আমরা আমাদের এই নিবন্ধে বাংলাদেশের সকল সন্ধানী ব্যাংক এর নাম, ঠিকানা ও কন্টাক্ট নাম্বার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা যাতে যে কোন মানুষ যে কোন জরুরী প্রয়োজনে তাদের কাছে যোগাযোগ করে রক্তের চাহিদা মেটাতে পারে বা সংগ্রহ করতে পারে.

রক্তের প্রয়োজনে মোবাইল ফোন সার্ভিস

জরুরী রোগীদের রক্তের প্রয়োজনে যে কোন মানুষ বাংলালিংকের নিজস্ব সার্ভিস এর শরনাপন্ন হতে পারে. আপনি জরুরি মুহূর্তে রক্তের প্রয়োজনে বাংলালিনক এই নাম্বারে কল করে নিকটস্থ ব্লাড ব্যাংক হাসপাতাল বা ডোনারের তথ্য সংগ্রহ করতে পারেন এবং যোগাযোগ করতে পারেন.

বাংলালিংক মোবাইল সার্ভিস নাম্বার: ৮০০৮

বাঁধনের প্রতিষ্ঠানের নাম ও মোবাইল নাম্বার বাংলাদেশ

নাম যোগাযোগ
সন্ধানী ব্লাড ব্যাংক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শাখা ৮৬২১৬৫৮
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল শাখা ৯৬৬৮৬৯০, ৮৬১৬৭৪৪, ০১৮১৯-২৮৪৮৭৮
ঢাকা ডেন্টাল কলেজ শাখা ৯০১১৮৮৭, ৮০১৭১৪৬, ৯০০২০৩৫
বাংলাদেশ মেডিকেল কলেজ শাখা ৯১২৪৬১৯, ৯১১৮২০২; এক্স: ৪৩০
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ শাখা ৭৩১৯১২৩, ৯৬৬৮৬৯০, ০১৮১৯-২৮৪৮৭৮
ময়মনসিংহ মেডিকেল কলেজ শাখা ০৯১-৫৪৮২৯
চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখা ০৩১-৬১৬৬২৫
চট্টগ্রাম শাখা ৬১৬৬২৫
রংপুর মেডিকেল কলেজ শাখা ৫২১৬৫১৮০
বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ ৬৪৪-৫১০০২৯৫
দিনাজপুর মেডিকেল কলেজ শাখা ০৫৩১-৪৭৪৮
রাজশাহী মেডিকেল কলেজ শাখা ০৭২১-৫২১৬৫১৮০, ০১৭২১-৭৭৩০৮০
খুলনা মেডিকেল কলেজ শাখা ০৪১-৭৬১৫০৯
সিলেট ওসমানী মেডিকেল কলেজ শাখা ০৮২১-৭১০৮৮০
বাঁধন ব্লাড ব্যাংক
ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি শাখা ৮৬২৯০৪২, ০১৭১১-০২৫৮৭৬
বুয়েট শাখা ০১৯১২-০৮২৯১৯
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ০১৭১২-১৮০২৪৬
রেটিনা ব্লাড ব্যাংক ৯৬৬৩৮৫৩, ০১৬১৪-৬০৬৪১১
রেড ক্রিসেন্ট সোসাইটি ৯১১৬৫৬৩, ৮১২১৪৯৭
সন্ধানী ইন্টারন্যাশনাল আই ব্যাংক ৯১২৪৩৫৩, ০১১৯০-১৫১৪৮০
স্যার সলিমুল্লাহ কলেজ ব্লাড ব্যাংক ৭৩১৯১২৩
ইসলামী ব্যাংক হাসপাতাল ব্লাড ব্যাংক ৮৩১৭০৯০, ৮৩২১৪৯৫
কোয়ান্টাম ফাউন্ডেশন ৯৩৫১৯৬৯, ৮৩২২৯৮৭, ৯৩৪১৪৪১, ৮৩১৯৩৭৭
সন্ধানী ন্যাশনাল আই ডোনেশন সোসাইটি ৮৬১৪০৪০
চট্টগ্রাম মেডিকেল কলেজ ৬১৬৮৯১-৯৪, ৯৪৬১৬১৯৯
ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টার, চট্টগ্রাম ০৩১-৬২০৬৮৫, ৬১২৩৯৫, ৬২০৯২৬
পোর্ট হাসপাতাল, চট্টগ্রাম ৫০২০২৪
রেলওয়ে হাসপাতাল, চট্টগ্রাম ৭২০১২১-৩৯
বেগম তোয়েবা মজুমদার রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টার, দিনাজপুর ০৫৩১-৬৪০২১
ব্লাড ব্যাংক, খুলনা ৭৬২০০৬

বাঁধন ব্লাড ব্যাংক সম্পর্কে

বাধন একটি রক্ত সরবরাহকারী বা সেবাদানকারী প্রতিষ্ঠান. এই প্রতিষ্ঠানটি হাজার ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সর্বপ্রথম বাঁধন ব্লাড ব্যাংক প্রতিষ্ঠিত হয়. তবে এর পুরো নাম বাধন বা লায়াস বাংলাদেশ.

বাঁধনের ঠিকানা

আজ আমরা আপনাদের সুবিধার্থে বাঁধনের প্রধান কার্যালয়ের ঠিকানা নিম্নে প্রদান করব যাতে আপনারা যে কোন জরুরী প্রয়োজনে সকাল ছয়টা থেকে রাত 9 টা পর্যন্ত নিম্নোক্ত ঠিকানায় রক্তের প্রয়োজনে যোগাযোগ করতে পারেন বা মোবাইল নাম্বারে কল করে যোগাযোগ করতে পারেন বা ই-মেইল ওয়েবসাইট এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন.

বাঁধন, টি.এস.সি (নিচতলা),(জোনাল অফিস), ঢাকা বিশ্ববিদ্যালয়।ফোন- ০২-৮৬২৯০৪২ ( সকাল ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত)।ই-মেইল- du@badhan.orgওয়েব সাইট- www.badhan.org

বাধন প্রতিষ্ঠানটি

বাধন প্রতিষ্ঠানটি একটি স্বায়ত্তশাসিত ও স্বেচ্ছাসেবী রক্তদানকারী কেন্দ্র. এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে অবস্থিত. এই রক্তদানকারী প্রতিষ্ঠানটি ১৯৭৭ সালে প্রথম তাদের কার্যক্রম শুরু করেন.

বাঁধনের শাখা

এখন পর্যন্ত এই স্বেচ্ছাসেবী রক্তদানকারী বাঁধন প্রতিষ্ঠানটির মোট শাখা রয়েছে 32 টি. বাঁধনের শাখা গুলির মধ্যে দশটি রয়েছে বিশ্ববিদ্যালয় এবং বাইশটি রয়েছে বিশ্ববিদ্যালয় কলেজ পর্যায়.

কিভাবে রক্ত সংগ্রহ করবেন

আপনি জরুরি মুহূর্তে রক্তের যোগাযোগের জন্য বাঁধনের যে কোন প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারেন. তাহলে প্রতিষ্ঠানটি আপনাকে যে গ্রুপের রক্তের প্রয়োজন হবে তাৎক্ষণিক সহযোগিতা করবে এবং আপনার রক্তের চাহিদা পূরণ করবে.

কিভাবে রক্ত দান করবেন

আপনি যদি একজন রক্তদান তারই হয়ে থাকেন তাহলে আপনাকে প্রথমে একটি ফরম পূরণ করতে হবে. যদি পরীক্ষায় রক্ত ভালো বলে প্রমাণিত হয় তাহলে তারা রক্ত নিয়ে থাকে. রক্ত সংগ্রহ করতে হলে মেডিকেল অফিসার এসেছিল স্বাক্ষরযুক্ত নিম্নলিখিত ব্লাড রিকুইজেশন আনতে হবে. তবে রক্ত গ্রহণ করা যাবে.

রক্ত সংগ্রহ করার প্রক্রিয়া

রক্ত সংগ্রহ করার একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে যার মাধ্যমে রক্ত সংগ্রহ করা হয়ে থাকে. তবে আপনি যদি এই প্রক্রিয়াটি সম্পর্কে জানতে চান তাহলে নিচের থেকে জানতে পারবেন

ক) সেচ্ছায় রক্তদান কর্মসূচী আয়োজনে বাঁধন তাদের দল নিয়ে সহযোগিতা করার চেষ্টা করে।খ) রক্ত দানের পর রক্ত দাতাদের জন্য গ্লুকোজের ব্যবস্থা করা হয়ে থাকে।গ) রক্ত সংগ্রহে সাধারণত সিরিঞ্জ ব্যবহার করা হয়। একটি সিরিঞ্জ একবার ব্যবহার করা হলে তা পুনরায় ব্যবহার করা হয় না।ঘ) এখানে রক্ত সংরক্ষন প্রক্রিয়া ও প্রযুক্তি প্রচলিত নিয়মে করা হয়ে থাকে। রক্ত সংরক্ষনের জন্য CPDA-1 (ব্যাগ উন্নত মানের) ব্যবহার করা হয়ে থাকে।

তাদের জন্য রক্ত সরবরাহ করা হয়

জরুরী প্রয়োজনে সাধারণ মানুষ এবং গরীব অসহায় মানুষের জন্য রক্ত সরবরাহ করে থেকেই প্রতিষ্ঠানই. তবে রক্ত সরবরাহ তাহলে কেবলমাত্র রক্ত ব্যাগের দাম দেওয়া হয়ে থাকে.

বাধন খোলা-বন্ধের সময়সূচী

বাধন প্রতিষ্ঠানটি সন্ধ্যা ছয়টায় খোলা হয় এবং রাত বন্ধ করা হয়. তবে কারো যদি তাৎক্ষণিক রক্তের প্রয়োজন হয় তবে তারা হল গুলিতে যোগাযোগ করতে পারেন

বাঁধন এর প্রধান কার্যালয়

বাধন প্রতিষ্ঠানটির কার্যক্রম নিয়ন্ত্রণ করার জন্য একটি প্রধান কার্যালয় রয়েছে আপনি যেকোন প্রয়োজনে এই কার্যালয়ের সাথে যোগাযোগ করতে পারেন. তবে আপনি এই কার্যালয়ের ঠিকানা জানতে চাইলে নিচের থেকে সংগ্রহ করতে পারেন.

প্রধান কার্যালয়৩১/ভি, শিল্পাচার্য জয়নুল আবেদীন সড়ক, (পুরাতন শান্তিনগর), ঢাকা – ১২১৭। (ইস্টার্ন প্লাস মার্কেটের পূর্ব পাশে)।ফোন: ৮৩২২৯৮৭মোবাইল: ০১৭১৪-০১০৮৬৯ ই-মেইল: blood@quantammethod.org.bd.ওয়েব সাইট: www.quantammethod.org.bd

Related Articles

Back to top button