পোস্ট অফিস

পাবনা জেলার জেলা ও থানার পোস্ট কোড, এরিয়া কোড ও বিস্তারিত

পাবনা জেলার সকল জেলা ও থানার পোস্ট কোড ও এরিয়া কোডের তালিকা: আজ আপনি এখান থেকে খুব সহজেই পাবনা জেলা সকল পোস্ট অফিসের নাম ও পোস্ট ভোটের তালিকা জানতে পারবেন। পাবনা জেলা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ জেলা এবং এই জেলাটি ১৮২৮ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় এবং মোট আয়তন দেশে ২৩৭১.৫০ বর্গ কিলোমিটার. এই চলে আয় মোট জনসংখ্যার বসবাস ২৮ লক্ষ ৬০ হাজার ৫৪০ জন. এই জেলায় মোট উপজেলা নয়টি, থানায় ১১টি, পৌরসভা দশটি ও ৭৪ টি ইউনিয়ন রয়েছে. পাবনা জেলায় অনেক ঐতিহাসিক স্থান রয়েছে এবং এখানে বিখ্যাত ব্যক্তি জন্মগ্রহণ করেন.

পাবনা জেলা মোট 11 টি থানা নিয়ে গঠিত এবং এই জেলায় অনেক পোস্ট অফিস রয়েছে। প্রতিটি পোস্ট অফিসের একটি করে পোস্ট কোড নাম্বার রয়েছে। এই পোস্ট কোড নাম্বার গুলি প্রত্যেকটি মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং জীবনের প্রত্যেকটি কাজে ব্যবহার করতে হয়। পোস্ট অফিস গুলো জনসাধারণকে প্রতিনিয়ত সেবা প্রদান করেন এবং বর্তমানে বিভিন্ন ডিজিটাল সেবা চালু করেছে। পোস্ট অফিস গুলি সিটি আদান-প্রদান ছাড়াও বর্তমানে কম্পিউটার ট্রেনিং, ডিপিএস, ডিপোজিট সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ কাজ করছেন।

তাই বর্তমানে পোস্ট অফিস গুলো কাজের পরিধি বৃদ্ধি পেয়েছে এবং প্রতিদিন অসংখ্য লোক পোস্ট অফিসের সেবা গ্রহণ করতে আসেন। এই পোস্ট অফিস গুলো সকাল দশটা থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা থাকে এবং শুক্র-শনি ও ছুটির দিন বাদে প্রতিদিন জনগণকে সেবা প্রদান করেন। তাই অনেকেই পোস্ট অফিস গুলির পোস্ট কোড এরিয়া কোড নাম্বার অনুসন্ধান করেন এবং খুব সহজেই জানতে চান। যারা জানতে চান তাদের জন্য আমাদের এই পোস্টটি।

পাবনা জেলার পোস্ট অফিসের সময়সূচী

পাবনা জেলার সকল থানা জেলা ও ইউনিয়ন পর্যায়ে পোস্ট অফিস রয়েছে সবগুলো সকাল ৯ থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। আপনি উক্ত সময়ের মধ্যে পোস্ট অফিস গুলিতে যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন.

পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার

অনেকেই পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার অনুসন্ধান করেন এবং সহজেই যোগাযোগ করতে চান। যারা সময়ের অভাবে পোস্ট অফিসে সরাসরি যেতে পারেন না তাদের জন্য পোস্ট অফিসের যোগাযোগ নাম্বার খুব শীঘ্রই এখানে সংযুক্ত করা হবে।

পাবনা জেলার সকল পোস্টকোড ও এরিয়া কোড তালিকা

নিচে থেকে পাবনা জেলা বাঁশি তাদের নিজস্ব পোস্ট কোড ও এরিয়া কোডের তালিকা এখান থেকে জানতে পারবেন এবং প্রয়োজনীয় কাজে পোস্ট কোড নাম্বার গুলো ব্যবহার করতে পারবেন.

জেলা থানা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
 

পাবনা

বানওয়ারীনগর বানওয়ারীনগর ৬৬৫০
বেড়া বেড়া ৬৬৮০
বেড়া কাশিনাথপুর ৬৬৮২
বেড়া নাকালিয়া ৬৬৮১
বেড়া পুরান ভারেঙ্গা ৬৬৮৩
ভাঙ্গুরা ভাঙ্গুরা ৬৬৪০
চাটমোহর চাটমোহর ৬৬৩০
দেবোত্তর দেবোত্তর ৬৬১০
ঈশ্বরদী ধাপারী ৬৬২১
ঈশ্বরদী ঈশ্বরদী ৬৬২০
ঈশ্বরদী পাকশী ৬৬২২
ঈশ্বরদী রাজাপুর ৬৬২৩
পাবনা সদর হেমায়েতপুর ৬৬০২
পাবনা সদর কালিকো কটন মিলস ৬৬০১
পাবনা সদর পাবনা সদর ৬৬০০
সাঁথিয়া সাঁথিয়া ৬৬৭০
সুজানগর সাগরকান্দি ৬৬৬১
সুজানগর সুজানগর ৬৬৬০

 

 পাবনা জেলার পোস্ট অফিস

পাবনা জেলায় থানা ও ইউনিয়ন মিলে মোট 17 টি পোস্ট অফিসে রয়েছে একটি পোস্ট কোড নাম্বার আছে। আপনি আপনার নিজস্ব পোস্ট অফিসের পোস্ট কোড নাম্বারটি সংগ্রহ করুন এবং আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করুন। প্রতিদিন অসংখ্য লোক পোস্ট অফিসের সেবা গ্রহণ করতে আসেন এবং পোস্ট অফিস গুলির সকাল নয়টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে। পোস্ট অফিস গুলো শুক্র শনি ও ছুটির দিন বাদে প্রতিদিন সেবা প্রদান করেন। পোস্ট অফিসগুলো জনগণের গুরুত্বপূর্ণ চিঠিপত্র আদান প্রদান করেন এবং বর্তমান সময়ে সরকার পোস্ট অফিসগুলোর কাজের পরিধি বৃদ্ধি করে দিয়েছে যেমন: বর্তমানে পোস্ট অফিসগুলো তো কম্পিউটার ট্রেনিং প্রদান করা হয়, ডিপিএস করা হয় এবং ডিপোজিট সহ বিভিন্ন ডিজিটাল কার্যক্রম চালু রয়েছে।

পাবনা জেলার পোস্ট অফিসের এরিয়া কোড তালিকা

পাবনা জেলায় প্রতিটি পোস্ট অফিসের পোস্ট কোড ও এরিয়া কোড রয়েছে। আপনি যে ইউনিয়নে বাস করেন সে ইউনিয়নের পোস্ট অফিস অনুযায়ী আপনার পোস্ট কোড রয়েছে। আপনি চাকরি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে নিজের প্রশ্ন করবেন নাম্বারটি ব্যবহার করবেন এবং এখান থেকে সফল করবেন।

পাবনা জেলার মোট পোস্ট অফিসের সংখ্যা

পাবনা জেলায় থানা ইউনিয়ন মিলে মোট 17 টি পোস্ট অফিসে রয়েছে। তবে প্রতিটি পোস্ট অফিসের জন্য আলাদা আলাদা পোস্ট কোড রয়েছে। আর এই পোস্ট কোড গুলি পোস্ট অফিস কে চিহ্নিত করে এবং এই পোস্ট কোড অনুযায়ী চিঠিপত্র আসে। আপনি যদি প্রতিটি পোস্ট অফিসের নাম ও তালিকা অনুসন্ধান করেন এবং সকলগুলো প্রশ্ন অফিসের তালিকা জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন.

  • বানওয়ারীনগর
  • বেড়া
  • কাশিনাথপুর
  • নাকালিয়া
  • পুরান ভারেঙ্গা
  • ভাঙ্গুরা
  • চাটমোহর
  • দেবোত্তর
  • ধাপারী
  • ঈশ্বরদী
  • পাকশী
  • রাজাপুর
  • হেমায়েতপুর
  • কালিকো কটন মিলস
  • পাবনা সদর
  • সাঁথিয়া
  • সাগরকান্দি
  • সুজানগর

পোস্ট অফিস

একটি পোস্ট অফিস হল একটি সার্বজনীন সুবিধা যা মেইল পরিষেবা প্রদান করে থাকেন যেমন: চিঠি এবং পার্সেল গ্রহণ করা, পোস্ট অফিস বাক্স সরবরাহ করা এবং ডাকটিকিট, প্যাকেজিং এবং স্টেশনারি বিক্রি করা, এছাড়াও আরও অতিরিক্ত পরিষেবা প্রদান করেন যেমন: পাসপোর্ট আবেদন, সরকারি ফরম প্রদান এবং গ্রহণ করা সঞ্চয় ফ্রি প্রক্রিয়াকরণ। একটি পোস্ট অফিসের একজন প্রধান থাকেন যাকে পোস্টমাস্টার বলা হয়. পোস্ট অফিস শব্দটি প্রথম ১৬৫০ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ব্যবহার করা হয়.১৬৩৫ সালে ইংল্যান্ডে মেইল পরিষেবা প্রদান শুরু হয় এবং চিঠিপত্র আদান প্রদান শুরু করার জন্য পোস্ট অফিস চালু করেন.

আমেরিকায় পোস্ট অফিস গুলো প্রথমদিকে স্টেশন হিসেবে পরিচিত ছিল. তবে বর্তমানে ডাকঘর শব্দটি গ্রাহক পরিষেবা প্রদানকারী সরকারী দাগ সুবিধা কি বোঝানো হয়ে থাকে. তাছাড়াও সাধারণ পোস্ট অফিস গুলি কখনও কখনও একটি ডাক পরিষেবার জাতীয় সদর দপ্তর এর জন্য ব্যবহৃত হয়ে থাকে. বাংলাদেশ রেলওয়ে স্টেশন বা বিমানবন্দরে চিঠিপত্র প্রক্রিয়াকরণের সুবিধাগুলোকে মেইল এক্সচেঞ্জ বলা হয়ে থাকে।

ভারতের প্রতিটি শহরে বা ভৌগলিক এলাকাজুড়ে অর্থাৎ প্রতিটি গ্রামে পোস্ট অফিস পাওয়া যায়। হাজার ১৯৯০ দশকের দিকে ভারতের ডাক ব্যবস্থা নাম পরিবর্তন করে ইন্ডিয়া পোস্ট অফিস নামকরণ করা হয় এবং ভারত সরকারের ডাক বিভাগ দ্বারা পরিচালিত হয়। ভারতের এই পোস্ট অফিস গুলো যে সব সেবা প্রদান করে তা হচ্ছে অভ্যন্তরীণ চিঠিপত্র, পোস্টকার্ড, পার্সেল প্রস্তাব এবং মানি অর্ডার গ্রহণ করে থাকে.

পোস্ট অফিস কি

বাংলাদেশ ডাক বিভাগের প্রধান পরিসেবাসমূহের মধ্যে রয়েছে দেশীয় ও আন্তর্জাতিক ডাক দ্রব্যাদি গ্রহণ, পরিবহন ও বিলিকরণ, রেজিস্ট্রেশন সেবা, ভ্যালু পেয়েবল (ভিপি) সেবা, বীমা সেবা, পার্সেল সেবা, বুক পোস্ট (বুক প্যাকেট ও প্যাটার্ণ প্যাকেট), রেজিস্টার্ড সংবাদপত্র, মানি অর্ডার সেবা, এপ্রেস সেবা (জিইপি ও ইএমএস), ই-পোস্ট এবং ইন্টেল …

বাংলাদেশ ডাকঘর ইতিহাস

বাংলাদেশ ডাকঘর বাণিজ্য নামে পরিচিত বাংলা পোস্ট বাংলাদেশের ডাক পরিষেবা প্রদান এর জন্য দায়ী। এটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত। বাংলাদেশ ডাকঘর এর মহাপরিচালক সিরাজ উদ্দিন। বাংলাদেশ ডাকঘর এর সদর দপ্তর ঢাকা, বাংলাদেশ। ডাকঘরের স্লোগান হচ্ছে সেবা আমাদের আদর্শ।

বাংলাদেশ পোস্ট অফিস বলি যে সব সেবা বা পরিষেবা প্রদান করেন তা হল চিঠিপত্র পোস্টাল লাইফ ইন্সুরেন্স পোস্টাল কোড পার্সেল সংবাদপত্র এবং সাময়িকী। বই বা প্যাকেট। এসব পরিষেবা পোস্ট অফিস প্রদান করে এবং ডেলিভারি প্রদান করে থাকেন।

পোস্ট অফিস আরো একটি সেবা প্রদান করেন ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস । এই পরিষেবাটি 2010 সালের 26 শে মার্চ থেকে চালু হয়েছিল। এই সেবাটি 2010 সালের 10 ই মে থেকে স্বল্প পরিসরে 104 টি পোস্ট অফিসের মাধ্যমে বাণিজ্যিকভাবে চালু হয়। ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস পরিস্থিতি বর্তমানে জেলা সদরের সকল ডাকঘর, উপজেলা এবং গুরুত্বপূর্ণ গ্রামীণ ডাকঘরসহ সারাদেশে ২৭৫০ টি পোস্ট অফিসে প্রসারিত হয় সেবা প্রদান করেছেন। এই সেবাটি খুব কম সময়ে ব্যাপক গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছেন যা বাংলাদেশ সরকারের একটি বড় অর্জন হিসেবে বিবেচিত হতে পারে.

বাংলাদেশ পোস্ট অফিস আরোও সেবা প্রদান করেন তা হলো পোস্টাল ক্যাশ কার্ড একটি ডেবিট কার্ড। এই সেবাটি চালু হয় 2010 সালের 26 শে মার্চ থেকে। বাংলাদেশের সকল জেলা, উপজেলা ও গুরুত্বপূর্ণ পোস্ট অফিস গুলোতে এই সেবাটি উপলব্ধ। তবে একটি পোস্টাল কার্ড কিনতে খরচ হয় 45 টাকা যার ন্যূনতম ব্যালেন্স 10 টাকা রয়েছে। গ্রাহকের ব্যালেন্স এর বিপরীতে   বার্ষিক কোনো লাভ বা সুদ প্রদান করা হয় না। পোস্টাল ক্যাশ কার্ড এর পরিষেবা হচ্ছে ক্যাশ ইন, ক্যাশ আউট, অন্য কাডে ব্যালেন্স ট্রান্সফার, পোস্ট অফিস বা q-cash চিহ্নিত পোস্ বা এটিএম বুথে অবশিষ্ট এটিএম দিয়ে লেনদেন করার সুবিধা।

ইলেকট্রনিক মেইল পরিষেবা যা সংক্ষিপ্ত নাম হচ্ছে “e-post”. বাংলাদেশের 2000 সালের 16 ই আগস্ট থেকে সেবাটি চালু হয়. বাংলাদেশের নির্বাচিত পোস্ট অফিস গুলো থেকে ইমেইলের মাধ্যমে বার্তা বা স্ক্যান করা ছবিগুলো পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম. এই সেবাটি বাংলাদেশের 16 টি হেড পোস্ট অফিস থেকে পাওয়া যাবে যেমন: ঢাকা জিপিও, চট্টগ্রাম জিপিও, সিলেট এইচ পিও, মৌলিবাজার এইচ পিও, ফেনী এইচ পিও, এবং কুমিল্লা এইচ পিও থেকে.

বাংলাদেশ পোস্ট অফিস সঞ্চয় পত্র

বাংলাদেশ পোস্ট অফিসে সঞ্চয়পত্র যে কোন মানুষ করতে পারেন। পোস্ট অফিস জনগণের জন্য এই সেবাটি চালু করেছেন। অনেকে জানতে চান বাংলাদেশের পোস্ট অফিস সঞ্চয় পত্র করার নিয়ম ও পেতে চান ফর্ম। যারা বাংলাদেশের পোস্ট অফিসের সঞ্চয়পত্রের সম্পর্কে বিস্তারিত জানতে চান তাদের জন্য এই পোস্টটি এবং আমরা নিশ্চিত এই পোস্টের একটি লিংক প্রদান করবে লিঙ্গের উপর ক্লিক করুন এবং প্রশংসা পত্রের সমস্ত বিস্তারিত তথ্য দেখুন।

পোস্টাল সঞ্চয় পত্র লিংক

http://www.bdpost.gov.bd/site/page/cb46e7dc-b2ca-425b-a454-158bd49babe7/%E0%A6%B8%E0%A6%9E%E0%A7%8D%E0%A6%9A%E0%A7%9F%E0%A6%AA%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0

তারপর পরের লিংকে ক্লিক করুন

http://bdpost.portal.gov.bd/sites/default/files/files/bdpost.portal.gov.bd/page/66277f55_b386_4d60_8a79_b3db5f826d8b/2021-02-23-13-23-ec7de16b6b39b938bafdc97a7110a152.pdf

বাংলাদেশ ডাক বিভাগ ফোন নাম্বার, ফ্যাক্স নাম্বার ও ইমেইল নাম্বার

আপনি যদি বাংলাদেশের সকল পোস্ট অফিসের ও প্রধান কর্মকর্তার নাম ঠিকানা ও ফোন নাম্বার জানতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন এবং বিস্তারিত তথ্য জানতে পারবেন

  • ঠিকানা:ডাক অধিদপ্তর , ঢাকা -১০০০।
  • ফোন: 880-2-9563460
  • ফ্যাক্স: 880-2-9563460
  • ইমেইল dir_mails@bangladeshpost.gov.bd

http://www.bdpost.gov.bd/site/view/officer_list_all

বাংলাদেশের পোস্ট অফিস পার্সেল সার্ভিস

বাংলাদেশ পোস্ট অফিস গুলি যেসকল পার্সেল সার্ভিস প্রদান করেন তার একটি তালিকা বা বর্ণনা নিচে প্রদান করা হলো। আপনি যদি পোস্ট অফিসের পার্সেল সার্ভিস সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন কারণ আমরা এখানে পার্সেল সার্ভিস এর সকল তথ্য ও টাকার পরিমাণ তুলে ধরেছি।

বাংলাদেশ পোষ্ট অফিস থেকে ১৮১ টি দেশে পার্সেল সার্ভিসের মাধ্যমে পণ্য পাঠানো যায় । … এয়ার পার্সেল- প্রথম ৫০০ গ্রাম ২৩৩০ টাকা পরবর্তী ২০ কেজি পর্যন্ত প্রতি কেজি ৫৪০ টাকা । সার্ফেস পার্সেল- প্রথম ৫০০ গ্রাম ১৫২০ টাকা পরবর্তী ২০ কেজি পর্যন্ত প্রতি কেজি ৩৮০ টাকা

পোস্ট অফিস মোবাইল নাম্বার

বাংলাদেশের পোস্ট অফিসের মোবাইল নাম্বার গুলি যদি জানতে চান তাহলে অবশ্যই জানতে পারবেন আমাদের এই নিবন্ধ থেকে। আমরা এখানে প্রতিটি পোস্ট অফিসের প্রধানের নাম, পদবী, ঠিকানা ও মোবাইল নাম্বার সংযুক্ত করেছে। আপনি যে কোন বিষয়ে জানতে চাইলে পোস্ট অফিস সংক্রান্ত তাহলে নিচের যেকোন নাম্বারে কল প্রদান করে তথ্য জানার সুযোগ রয়েছে। কিছু না আমরা নিচে একটা লিংক প্রদান করেছি এই লিংকে ক্লিক করুন তাহলে মোবাইল নাম্বার এর পুরো তালিকা দেখা যাবে।

Related Articles

Back to top button