বায়োগ্রাফি

ডা: জাকির নায়েকের বায়োগ্রাফি, জীবনী, শিক্ষা, জন্ম তারিখ,অবিবাহিত ও বিস্তারিত তথ্য

জাকির নায়েক এর পুরো নাম জাকির আব্দুল করিম নায়েক। তিনি ভারতের মুম্বাইয়ে ১৯৬৫ সালের 18 অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি হলেন একজন ভারতীয় ইসলামী চিন্তাবিদ, ধর্মপ্রচারক, বক্তা ও লেখক যিনি ইসলাম ও তুলনামূলক ধর্মতত্ত্ব বিষয়ে কাজ করেন. তিনি ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং পিস টিভির পরিচালক ও প্রতিষ্ঠাতা. বিশ্বের যতগুলি প্রভাবশালী ব্যক্তি রয়েছেন তাদের মধ্যে একজন ডাক্তার জাকির নায়ক. তিনি আধুনিক ইসলামের একজন পৃষ্ঠপোষক এবং পৃথিবীর শীর্ষ স্থানীয় ইসলাম প্রচারক বলা হয়.

ব্যক্তিগত জীবনে তিনি একজন ডাক্তার হিসাবেও শুরু করলেও 1991 সাল থেকে তিনি ইসলাম ধর্ম প্রচারে মনোনিবেশ করেন এবং ইসলাম ও তুলনামূলক ধর্মের উপর পুস্তিকা প্রকাশ করেন। ডাক্তার জাকির নায়েক এর জীবন কাহিনী সহ বিস্তারিত তথ্য অনেকে অনুসন্ধান করেন। তাই আজ আমরা বিশ্ব বিখ্যাত ধর্মপ্রচারক ডাক্তার জাকির নায়েক এর জীবন কাহিনী সহ বিস্তারিত তথ্য আমাদের এই নিবন্ধে আলোচনা করব।

ডাক্তার জাকির নায়েকের বায়োগ্রাফি ও ব্যক্তিগত তথ্য

আপনি যদি ডাক্তার জাকির নায়েকের জীবন তত্ত্ব সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচে ধারাবাহিকভাবে সারণিতে প্রকাশ করা হয়েছে এখান থেকে জেনে নিতে পারবেন.

০১. পুরোনামঃ ডাঃ জাকির আব্দুল করিম নায়েক ডাক নাম: দীদাত প্লাস
০২. পর্দার নাম: জাকির নায়েক জন্ম তারিখ: ১৮ অক্টোবর ১৯৬৫
০৩. বয়স এখন: ৫৫ বছর (২০২০ সালের মতো) রাশিচক্র: তুলা
০৪. জন্মস্থান: মুম্বাই, মহারাষ্ট্র, ভারত হোমটাউন: মুম্বাই
০৫. বর্তমান ঠিকানা: মালয়েশিয়া (স্থায়ী বাসিন্দা) জাতীয়তা: ভারতীয়
০৬. ভারতীয় পতাকা আরব সৌদি
০৭. সৌদি আরবের পতাকা ধর্মঃ মুসলিম
০৮. পেশা: ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি, পাবলিক স্পিকার। সক্রিয় বছর: ১৯৯১বর্তমান
০৯. শারীরিক পরিসংখ্যান উচ্চতা: সেন্টিমিটারে: ১৭৩ সেমি
১০. মিটারে: ১.৭৩ মি ফুটে: ৫ ইঞ্চি
১১. ওজন: কিলোগ্রামে: ৭০ কেজি পাউন্ডে: ১৫৪ পাউন্ড
১২. ত্বকের রং: বাদামী চোখের রং: কালো
১৩. চুলের রং: কালো পরিবার এবং আত্মীয়
১৪. পিতার নাম: আব্দুল করিম নায়েক (পেশায় চিকিৎসক) মায়ের নাম: প্রকাশ করা হয়নি
১৫. ভাইবোন: দুই ভাইয়ের নাম: মোহাম্মদ নায়েক
১৬ বোনের নাম: নাইলা নওশাদ নূরানী বৈবাহিক অবস্থা: বিবাহিত
১৭. স্ত্রীর নাম: ফারহাত নায়েক শিশু: ২ (দুই)
১৮. ছেলেঃ ফারিক নায়েক কন্যাঃ রুশদা নায়েক

ডাক্তার জাকির নায়েকের জীবনী

ডাক্তার জাকির নায়েক এর পুরো নাম জাকির আব্দুল করিম নায়েক। তিনি ভারত মহারাষ্ট্রের মুম্বাইয়ে হাজার 865 সালের 18 অক্টোবর জন্মগ্রহণ করেন। তবে তিনি মুম্বাইয়ের সেন্ট পিটার্স হাই স্কুলের একজন ছাত্র ছিলেন। তিনি কিশিঞ্চান্ড ছেলারাম কলেজে পড়াশোনা করেন। তারপর মেডিসিন এর উপর টপিওয়ালা নেশনাল মেদিক্যাল কলেজ এন্ড হসপিটাল এ ভর্তি হন। অতঃপর তিনি ইনভারসিটি অফ মুম্বাই থেকে ব্যাচেলর অব মেডিসিন সার্জারি বা এমবিবিএস ডিগ্রী অর্জন করতে সক্ষম হন।

তারপর তিনি 991 সালে ইসলাম ধর্ম প্রচারের কাজে আত্মনিয়োগ করেন এবং আই আর এর প্রতিষ্ঠা করেন। ডাক্তার নায়েকের স্ত্রী ফারহাত নায়েক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এর নারীদের শাখায় কাজ করেন।

ডাক্তার জাকির নায়েক হাজার 987 সালে আহমেদ দিদাত এর সাক্ষাৎ করেন এবং তার দ্বারা অনুপ্রাণিত হয় ধর্ম প্রচারে মনোনিবেশ করেন। তিনি মুম্বাইয়ের ইসলামিক ইন্টার্নেশনাল স্কুল এবং ইউনাইটেড ইসলামিক এইট এর প্রতিষ্ঠাতা দরিদ্র ও অসহায় মুসলিম তরুণ-তরুণীদের বৃত্তি প্রদান করে থাকেন।

ডাক্তার জাকির নায়ক ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এর ওয়েবসাইট পিস টিভি প্রস্তুতকারক ও আদর্শিক চালিকাশক্তি বর্ণনা করে থাকেন। তিনি ইসলামী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং বিস্তৃতির প্রতিষ্ঠাতা।

2016 সালে একটি কনফারেন্সে যাকে নিজেকে নন রেজিস্টার ইন্ডিয়ান বা বছরের অর্ধেকের বেশি সময় প্রবাসে বসবাস কারী ভারতীয় হিসেবে দাবি করেন। বর্তমানে তিনি বালিসাই স্থায়ী নাগরিকত্ব নিয়ে বসবাস করছেন।

ডাক্তার জাকির নায়েকের অবস্থানও অভ্যর্থনা

ডাক্তার জাকির নায়েক 2010 সালের ভারতীয় তালিকা 100 শক্তিশালী নাগরিকের মধ্যে 89 তম স্থান লাভ করেন। তবে 2009 সালে তার অবস্থান ছিল 82 তম। ডাক্তার জাকির নায়েককে ভারতের সবচেয়ে বেশি প্রভাবশালী সালাফি ব্যাখ্যাকারী হিসেবে আখ্যায়িত করা হয়।

ডাক্তার জাকির নায়েকের ও সম্মাননা

ডাক্তার জাকির নায়ক যে সকল পুরস্কারে পুরস্কৃত হন এবং উপাধি লাভ করেন তার একটি বর্ণনা নিচের সারণিতে তুলে ধরা হয়েছে।

পুরস্কার বা সম্মাননার সাল পুরস্কার বা সম্মাননার নাম পুরস্কার প্রদানকারী সংস্থা বা সরকার
২০১৩ ইসলামিক পারসোনালিটি অব ২০১৩ শাইখ মোহাম্মাদ রাশিদ আল মাখতুম এ্যাওয়ার্ড ফর ওয়ার্ল্ড পিস
২০১৩ ডিস্টিংগুইশড ইন্টারন্যাশনাল পারসোনালিটি এওয়ার্ড আজম, টুয়ানকু আব্দুল হালিম মুয়াদজাম শাহ, মালয়েশিয়ার রাষ্ট্রপ্রধান
২০১৩ শারজাহ এওয়ার্ড ফর ভলান্টারি ওয়ার্ক সুলতান বিন মোহাম্মেদ আল কাশিমি, শারজাহর শাসক
২০১৪ ইন্সাইনিয়া অব দ্য কমান্ডার অব দ্য ন্যাশনাল অর্ডার অব দ্য রিপাবলিক অব দ্য গাম্বিয়া গাম্বিয়ার রাষ্ট্রপতি ইয়াহিয়া জাম্মেহ
২০১৪ অনারারি ডক্টরেট (ডক্টর অব হিউম্যান লেটারস গাম্বিয়া বিশ্ববিদ্যালয়
২০১৫ বাদশাহ ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার সৌদি আরব

ডাক্তার জাকির নায়েক কে

ডাক্তার জাকির নায়ক ভারতীয় বংশোদ্ভূত একজন মুসলিম নাগরিক এবং তিনি পেশায় একজন ডাক্তার। তবে তিনি ১৯৯১ সালে ধর্ম প্রচারের কাজে মনোনিবেশ করেন এবং বর্তমান পর্যন্ত তিনি ধর্ম প্রচার করেন এবং ধর্ম প্রচারক হিসেবে খ্যাতি অর্জন করেন। তিনি ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং পিস টিভির প্রতিষ্ঠাতা. ইসলামী ব্যাখ্যাকারী হিসেবে ও ভারতের খেলাটি ব্যাখ্যাকারী হিসাবে খ্যাতি অর্জন করেছেন এবং ভারতে 2010 সালের প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে 89 তম ব্যক্তি ডাক্তার জাকির নায়ক.

ডাক্তার জাকির নায়েক এর স্ত্রীর নাম কি

ডাক্তার জাকির নায়েক এর স্ত্রীর নাম হচ্ছে ফারহাত নায়েক। তিনি ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এর নারীদের শাখায় কাজ করেন।

ডাক্তার জাকির নায়েকের বাড়ি কোথায়

জাকির আবদুল করিম নায়েক ১৮ অক্টোবর ১৯৬৫ সালে ভারতের মহারাষ্ট্রের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন।

ডাক্তার জাকির নায়েক এখন কোথায় আছেন

ডাক্তার জাকির নায়েক এখন মালয়েশিয়ার নাগরিকত্ব লাভ করে স্থায়ীভাবে বসবাস করছেন এবং বিশ্বের বিভিন্ন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন এর অংশগ্রহণ করে ইসলামী প্রচারক হিসেবে কাজ করছেন।

ডাক্তার জাকির নায়েকের জীবনী ভিডিও

যারা ডাক্তার জাকির নায়েকের জীবনী এবং বিস্তারিত তথ্য পাওয়ার জন্য ভিডিও অনুসন্ধান করছেন এবং ভিডিও দেখতে চান তারা নিচের ভিডিওটি দেখে পূর্ণাঙ্গ তথ্য দেখতে পারেন.

Related Articles

Back to top button