Uncategorized

কর্মজীবন শিক্ষা বিষয়ে এসএসসি ২০২৩

কর্মজীবন বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এখান থেকে জানা যাবে। আপনি কি জানেন ২০২৩ সালের এসএসসি শিক্ষার্থীদের একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন সেখানে অধিদপ্তর এবং তাদের মধ্যে কর্মজীবন শিক্ষা ও রয়েছে। যদি আপনি ভালো ফলাফল করতে চান তাহলে এই সংক্ষিপ্ত সিলেবাস থেকে দ্রুত সংগ্রহ করা প্রয়োজন। কারণ সংক্ষিপ্ত ছেলে পরীক্ষা গ্রহণ করবে শিক্ষা অধিদপ্তর। তবে আপনি কিভাবে সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করবেন তা জানা প্রয়োজন।

 আপনি কিভাবে সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করতে পারবেন। আমাদের ওয়েবসাইট থেকে এবং অফিশিয়াল ওয়েবসাইট থেকে। তবে আপনি সবসময় অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন না কারণ অফিসিয়াল ওয়েবসাইট জ্যাম থাকে। এজন্য আপনি যদি খুব সহজে এবং দ্রুততার সাথে সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করে সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করুন এবং ডাউনলোড করুন।

আসুন কর্মজীবন শিক্ষার্থীরা আপনার জন্য আমরা পুরো সিলেবাসটি ডাউনলোড করেছি এবং আমাদের এই আর্টিকেলে সংযুক্ত করেছি। কর্ম জীবন বিষয় সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা যেহেতু গ্রহণ করবেন সে তো আপনাকে দ্রুত সিলেবাসটি সংগ্রহ করা উচিত। তাই পুরো সিলেবাসটি আমাদের এখান থেকে জানতে পারবেন।

কর্মজীবন বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আপনি কি 2013 সালের পরীক্ষার্থী এবং আপনার বিষয় কি কর্মজীবন শিক্ষা?. আপনি যদি একটি ভালো ফলাফল করতে চান তাহলে দ্রুত এবং তাড়াতাড়ি সংক্ষিপ্ত সিলেবাসটি সংগ্রহ করুন. কারণ হচ্ছে কর্মজীবন বইয়ের কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় থেকে সংক্ষিপ্ত সিলেবাসটি তৈরি করা হয়েছে এবং কি কি অধ্যায় থেকে নেওয়া হয়েছে তা সংক্ষিপ্ত সিলেবাস থেকে। জানা যাবে.

এসএসসি পরীক্ষার সিলেবাস বিষয়
এসএসসি পরীক্ষা সিলেবাস কর্মজীবন শিক্ষা
এসএসসি পরীক্ষা সিলেবাস সকল বিষয়ের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করুন

কর্মজীবন বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস বিস্তারিত নিচে দেখুন

আপনি যদি pdf ফাইল থেকে ডাউনলোড করতে না পারেন কিন্তু অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে না পারেন তাহলে চিন্তা না করে আমাদের এই আর্টিকেল থেকে পুরো সিলেবাসটি এনেছে সংযুক্ত করা আছে সেখান থেকে বিস্তারিত দেখতে পারবেন এবং আপনি প্রজনন অনুযায়ী যেকোনো সময় তা ডাউনলোড করতে পারবেন। আসুন তাহলে নিচে থেকে পুরো সিলেবাসটি দেখে

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২৩

পরীক্ষা প্রস্তুতি গ্রহণের পূর্ব সত্য হচ্ছে প্রত্যেকটি বিষয়ের মানবন্টন সম্পর্কে জানা। কারণ কোন বিষয়ে কত নম্বর ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং কোন বিষয়ের কোন কোন ক্যাটাগরিতে কত নম্বর থাকবে তা প্রত্যেকটি শিক্ষার্থীর জানা দরকার। সুতরাং আপনি যদি মানবন্টন গুলি সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে চান তাহলে নিচের সামনে থেকে বিস্তারিত দেখে নিতে পারেন।

Depertment Total Mark Pass Mark
Science  (20+12+5)= 37 (7+4+2)= 13
Humanities (30+20)= 50  (10+7)= 17
Commerce (30+20)= 50  10+7)= 17

এস এস সি পরীক্ষার সকল বিষয়ের কোড সমূহ

প্রত্যেকটি বিভাগের প্রত্যেকটি বিষয়ের জন্য একটি করে বিষয়ভিত্তিক কোড নাম্বার রয়েছে। আর এই কোড নাম্বার গুলি শিক্ষা মন্ত্রণালয় প্রত্যেকটি বিষয়ের জন্য নির্ধারণ করেছেন। এই কোড নাম্বার গুলি পরীক্ষার হলের খাতায় প্রত্যেকটি শিক্ষার্থীকে পূরণ করতে হয় এবং কোন নাম্বার গুলি ভুল করে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই প্রত্যেক শিক্ষার উচিত এবং প্রয়োজন তাদের প্রয়োজনীয় নির্বাচিত বিষয়ভিত্তিক কোড গুলোই সম্পর্কে জানা এবং চেনা। নিচে প্রত্যেকটি বিষয়ের কোড নাম্বার গুলি সংযুক্ত করা হলো।

সকল গ্রুপের জন্য বাধ্যতামূলক বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম ১ম পত্র ২য় পত্র
বাংলা 101 102
ইংরেজি 107 108
গণিত 109

এসএসসি বিষয় বিজ্ঞান বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
পদার্থবিদ্যা 136
রসায়ন 137
জীববিদ্যা 138
উচ্চতর গণিত 126
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশ ও বিশ্ব 150
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
অন্যান্য*

এসএসসি বিষয় বাণিজ্য বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
অর্থ ও ব্যাংকিং 152
অ্যাকাউন্টিং 146
ব্যবসায়িক Ent. 143
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

SSC বিষয়  কলা বিষয় তালিকা এবং কোড

বিষয়ের নাম কোড
ভূগোল* 110
নাগরিক ও নাগরিকত্ব* 140
অর্থনীতি* 141
সাধারন বিজ্ঞান 127
তথ্য প্রযুক্তি 154
ইসলাম ও নৈতিক শিক্ষা* 111
বাংলাদেশের ইতিহাস* 153
কৃষি অধ্যয়ন* 134
গার্হস্থ্য বিজ্ঞান* 151
সঙ্গীত* 149
অন্যান্য*

উপরোক্ত সংক্ষিপ্ত সিলেবাসের আলোচনা থেকে আমরা সহজে বুঝতে পারি যে কর্ম জীবন বিশ্বাস সিলেবাস দিয়ে প্রকাশ হয়েছে এবং সিলেবাসটি প্রত্যেক শিক্ষার্থীকে খুব তাড়াতাড়ি সংগ্রহ করা প্রয়োজন। কারণ এই বিষয়ে ভালো ফলাফল করতে চাইলে ১৫০ দিনের মধ্যে সিলেবাস থেকে আয়ত্ব করতে হবে এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তবে সিলেবাসটির সংরক্ষণ আর পদ্ধতি উপরে তুলে ধরেছি তাছাড়াও আপনি যদি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং সাথেই থাকুন

Related Articles

Back to top button