অনলাইন

কর্পোরেট গর্ভনেন্স সংক্ষিপ্ত ইতিহাস বর্ণনা করুন?(describe brief history of corporate governance)

কর্পোরেট গর্ভনেন্স সংক্ষিপ্ত ইতিহাস

উত্তর: কর্পোরেট গর্ভনিস বর্তমান সময়ের একটি বহুত আলোচিত শব্দ এবং এই শব্দটি বর্তমানে খুব বেশি প্রচলিত হলেও এর উৎপত্তি বেশিদিন আগের নয়। তবে কর্পোরেট গর্ভনান্স শব্দটি ধারণা প্রথম আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ১৯৭০ সালের দিকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ব্যাপক প্রসার ঘটে যার ফলে কোম্পানিগুলো বড় এবং বৃহদায়কার ধারণ করে। আর এই কোম্পানিগুলো পরিচালনা করতো পরিবারের সদস্যরা। কিন্তু কোম্পানির আয়তন বৃহৎ হাওয়ায় এবং দিন দিন বড় হওয়ার কারণে তাদের পক্ষে পরিচালনা করা কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। যার কারণে তারা পরিচালনার জন্য বেতনভুক্ত ব্যবস্থাপক নিয়োগ প্রদান করেন। আর এই কোম্পানির মালিকানা ব্যবস্থাপনা পৃথক হয়ে যায়।

মালিকানা ব্যবস্থাপনার বিরুদ্ধে হওয়ার কারণে এজেন্সি সমস্যা সৃষ্টি হয় এবং সর্বপ্রথম প্রত্যক্ষ করেন ইউজিনা ফামা এবং মাইকেল জ্যাকসন ১৯৮০ সালে। তখনই কর্পোরেট গর্ভনেন্স এর প্রয়োজনীয়তার আরো বেশি দেখা দেয়। এই এজেন্সি সমস্যার সমাধানের জন্য বিভিন্ন কৌশলের উদ্বোধন ঘটে ১৯৮০ দশকে। যেমন পরিচালকমন্ডলী নিয়োগ অভ্যন্তরীণ নিরক্ষর নিয়োগ। তবে কর্পোরেট গর্ভনেন্স শব্দটি প্রথম নজর আসে ১৯৮০ সালের প্রথম দিকে।

সময় বেশ কিছু কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে বোড কর্তৃক অপসারণ করা হয়। যেমন: IBM, kodak and honeywel এরই পরিপ্রেক্ষিতে কর্পোরেট গর্ভনেন্স এর আরো কার্যকরী কৌশল উদ্ভব ঘটে। তবে ২০০০ সালের প্রথম থেকে কোম্পানির সমূহের দেউলিয়া হিসাব কেলেঙ্কারির কারণে কর্পোরেট গর্ভনেন্স নতুন রূপে আবির্ভূত হয়। যার ফল স্মৃতিতে ২০০২ সালে Sarbanes-Oxley Act পাস করা হয় যা কোম্পানির সর্বোচ্চ গর্ভনান্স নিশ্চিত করতে সাহায্য করে।

Related Articles

Back to top button