উৎসব

ঈদের নামাজ পড়ার বাংলা নিয়ম ও নিয়ত | ঈদের নামাজ পড়ার আরবি নিয়ম ও নিয়ত

বিশ্বের মুসলমানদের ধর্মীয় উৎসব গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ঈদুল ফিতরের নামাজ। ধর্মপ্রাণ মুসলমানগন রমজান মাসের 30 টি রোজা পালনের পর ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন। এই দিনটি মুসলমানদের জন্য একটি ধর্মীয় আনন্দ উৎসবের দিন। ঈদের দুই রাকাত নামাজ পড়া ওয়াজিব। তাই প্রতিবছর ঈদুল ফিতর মুসলমানদের মাঝে আসে এবং মুসলমান কা রমজানের রোজার শেষে ঈদুল ফিতরের নামাজ আদায় করে থাকেন। ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত অনেকেই জানতে চান এবং গুগল অনুসন্ধান করেন।

তাই যে সকল মুসলমান ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত জানতে চায় তারা আজ আমাদের ওয়েবসাইটে পোস্ট থেকে ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত এবং বিস্তারিত নিয়ম কানুন সব তথ্য জানতে পারবেন।

প্রতিবছর রমজানের শেষে ঈদুল ফিতর আসে এবং এই দীর্ঘ সময়ে আসার কারণেই অনেক মানুষ ঈদের নামাজের নিয়ম ও নিয়ত ভুলে জান। তাই তারা ঈদুল ফিতরের নামাজের নিয়ত ও নিয়ম জানতে চান।

আরো পড়ুন: ঈদ মোবারক শুভেচ্ছা কার্ড 2022

আরো পড়ুন: ঈদের রোমান্টিক এসএমএস স্ট্যাটাস

আরো পড়ুন: ঈদ নিয়ে কবিতা

আরো পড়ুন: ঈদ মোবারক ছন্দ 2022

আরো পড়ুন: অগ্রিম ঈদের শুভেচ্ছা ছবি 2022

আরো পড়ুন: ঈদ মোবারক পিকচার, ছবি, ফটো কালেকশন ও ওয়ালপেপার

আরো পড়ুন: ঈদের কষ্টের এসএমএস, মেসেজ, স্ট্যাটাস, ক্যাপশন ও ছবি

আরো পড়ুন: ঈদ মোবারক পিকচার 2022

আরো পড়ুন: শুভেচ্ছা ব্যানার ডিজাইন 2022

আরো পড়ুন: ঈদে বাড়ি না যাওয়ার কষ্টের স্ট্যাটাস 2022

আরো পড়ুন: ঈদের শুভেচ্ছা পোস্টার ডিজাইন 2022

আরো পড়ুন: ঈদ মোবারক পিকচার, ছবি, ফটো কালেকশন ও ওয়ালপেপার

ঈদের ঈদুল ফিতর নামাজ পড়ার নিয়ম

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর এর দুই রাকাত ওয়াজিব নামাজ সঠিকভাবে আদায়ের উদ্দেশ্যে অনেকে নিয়ম কারণ জানতে চান। পবিত্র কোরআন ও হাদিসে ঈদুল ফিতরের নামাজ আদায়ের পূর্ণাঙ্গ নিয়ম রয়েছে। এই দুই রাকাত ওয়াজিব নামাজ সঠিকভাবে আদায় করতে হবে এবং প্রতি বছর মুসলমানরা এই নামায আদায় করে থাকেন। আপনি যদি ঈদুল ফিতরের নামাজের বাংলা ও আরবি নিয়ম ও নিয়ত জানতে চান তাহলে নিচে থেকে জেনে নিতে পারেন

ঈদুল ফিতরের নামাজের বাংলা নিয়ত

যারা ঈদ-উল-ফিতরের ওয়াজিব নামাজ সঠিকভাবে বাংলায় আদায়ের উদ্দেশ্যে নিয়ে করতে চান এবং আরবি উচ্চারণ করতে পারেন না তারা সহজভাবে বাংলা প্রিয়তে নামাজ কোরআনিয়া করতে পারেন। তবে বাংলা অথবা আরবি যে ভাষায় আপনি নামাজের নিয়ত করুন না কেন কোন সমস্যা নেই।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত (বাংলা)

ইমামের পেছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত (আরবি)

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতা সালাতি ঈদিল ফিতর, মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা ইকতাদাইতু বিহাযাল ইমাম, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ঈদুল ফিতরের নামাজ আদায়ের নিয়ম

নিয়ত করে ‘আল্লাহু আকবার’ বলে হাত তুলে তাহরিমা বাঁধতে হবে। এরপর ছানা পড়েন মুসল্লিরা- সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।

এরপর তিনবার ‘আল্লাহু আকবার’ উচ্চারণ করে তাকবির বলতে হয়। প্রথম দুই বার কান পর্যন্ত হাত উঠিয়ে ছেড়ে দিতে হবে। কিন্তু তৃতীয়বার বলে হাত বেঁধে নেন সবাই। প্রতিটি তাকবিরের পর তিনবার সুবহানাল্লাহ বলা যায় এমন সময় থেমে থাকতে হয়।

তারপর আউজুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়ে সূরা ফাতেহার পর একটি সূরা যুক্ত করেন ইমাম। এরপর স্বাভাবিক নামাজের মতোই রুকু ও সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়াতে হয়। এবার বিসমিল্লাহ বলার পর সূরা ফাতেহা পড়ে আরেকটি সূরা মেলানো হবে। তারপর তিনবার ‘আল্লাহু আকবার’ বলার মাধ্যমে তিনটি তাকবির সম্পন্ন করতে হয়। এ সময় প্রতিটি তাকবিরের পর হাত ছেড়ে দিতে হবে এবং চতুর্থবার ‘আল্লাহু আকবার’ বলে হাত না বেঁধে রুকুতে চলে যাওয়া নিয়ম। এরপর সেজদা ও আখেরি বৈঠকের পর সালাম ফিরিয়ে নামাজ শেষ হয়।

ঈদুল ফিতরের দুই রাকাত নামাজ শেষে ইমাম মিম্বারে উঠে দুটি খুতবা দেন। ঈদের খুতবা শোনা ওয়াজিব। খুতবা শেষে সবাই মসজিদ থেকে বের হবেন।

শেষ কথা বলা যায় ঈদুল ফিতর মুসলমানদের ধর্মীয় উৎসবের মধ্যে একটি অন্যতম এবং ঈদুল ফিতরের নামাজ পড়া ওয়াজিব। বিশ্বের সকল ধর্মপ্রাণ মুসলমান রমজানের রোজার শেষে ঈদ উল ফিতরের নামাজ আদায় করেন এবং যাকাত প্রদান করেন। ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ পড়ার নিয়ত ও নিয়ম সহ বিস্তারিত তথ্য আমরা উপরে তুলে ধরেছি এখান থেকে জানতে পারবেন

Related Articles

Back to top button