শিক্ষা

২০২২ সালের সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

২০২২ সালের সরকারি ছুটির তালিকা ইতিমধ্যে প্রকাশিত হয়েছে এবং ৩১ অক্টোবর রোজ রবিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে করেছেন. প্রজ্ঞাপনে পরিষ্কারভাবে বলা হয়েছে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে ২০২২ সালের সব সরকারী আধা-সরকারী অফিস এবং সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থাগুলো ছুটি পালিত হবে. ২০২২ সালের সাধারণ নির্বাচনের মিলিয়ে মোট ২২ টি ছুটি থাকবে এর মধ্যে সাধারণ ছুটি ১৪ টি এবং নির্বাহী আদেশে ছুটি থাকবে আট দিন.

মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন ২০২২ সালের সরকারী ছুটির মধ্যে বিভিন্ন জাতীয় দিবসে সাধারণ ছুটি ১৪ দিন থাকবে তার মধ্যে তিন দিন আবার সাপ্তাহিক ছুটি দুটো শুক্রবার একটা শনিবার থাকবে অর্থাৎ ভোগ করতে পারবেন.

যেহেতু ২০২২ সালের এই ছবিগুলো সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান সহ সকল স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান পালন করবে সেহেতু আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে আমরা ছুটির তালিকাটি নিম্নে আলাদা আলাদাভাবে সারণিতে প্রকাশ করেছি এবং বিজ্ঞপ্তি এই নিবন্ধে সংযুক্ত করেছি যাতে আপনারা সহজেই সাধারণ ছুটি, ঐচ্ছিক ছুটি ও ধর্মীয় ছুটি বুঝতে পারেন এবং পালন করতে পারেন

সরকারি আধা সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা ২০২২

সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্ত ২০২২ সালের জন্য সকল সরকারী এবং আধা সরকারি প্রতিষ্ঠানগুলো আওতায় থাকবে এবং সাধারণ ও নির্বাহী আদেশ অনুযায়ী মোট ২২ টি ছুটি উপভোগ করতে পারবেন.

সরকারি ছুটির তালিকা ২০২২ বিস্তারিত

আপনি যদি সরকারি ছুটির পূর্ণাঙ্গতালিকা আলাদা আলাদা ভাবে দেখতে চান বা ডাউনলোড করতে চান তাহলে আপনি এখান থেকে ডাউনলোড করতে পারবেন. এখানে আমরা সরকারি ছুটির সাধারণ ছুটির তালিকা, নির্বাহী আদেশে ছুটির তালিকা ও ছুটির তালিকা আলাদা আলাদাভাবে প্রকাশ করা হয়েছে. সুতরাং আপনি প্রয়োজন অনুযায়ী ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন.

সাধারণ ছুটির তালিকা ২০২২

আপনি যদি সাধারণ ছুটির তালিকা বিস্তারিত জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন এবং সাধারণ ছুটি ১৪ টি রয়েছে ২০২২ সালে জন্য. এখানে ১৪ টি কি কি কারনে প্রদান করা হয়েছে তার পূর্ণাঙ্গ তালিকা নিচে প্রদান করা হলো:

দিবসের নাম ছুটির তারিখ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

 

২১ ফেব্রুয়ারি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ১৭ মার্চ
স্বাধীনতা ও জাতীয় দিবস

 

২৬ মার্চ
জুমাতুল বিদা

 

২৯ এপ্রিল
মে দিবস

 

১ মে
বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা)

 

১৫ মে
ঈদুল আজহা

 

১০ জুলাই
জাতীয় শোক দিবস

 

১৫ আগস্ট
জন্মাষ্টমী

 

১৮ আগস্ট
দুর্গাপূজা (বিজয়া দশমী)

 

৫ অক্টোবর
 ঈদে মিলাদুন্নবী (সা.) ৯ অক্টোবর

 

বিজয় দিবস

 

১৬ ডিসেম্বর
যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন)। ২৫ ডিসেম্বর

নির্বাহী আদেশে ছুটির তালিকা ২০২২

২০২২ সালে নির্বাহী আদেশে 6 দিনের ছুটি ঘোষণা করা হয়েছে এবং আপনি যদি এই ছয় দিনের ছুটির তালিকা দেখতে চান তাদের খান থেকে দেখতে পাবেন এবং কি কি কারণে ছুটি প্রদান করা হয়েছে তা নিয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে.

দিবসের নাম ছুটির তারিখ
শব-ই-বরাত ১৯ মার্চ
বাংলা নববর্ষ ১৪ এপ্রিল
শবেকদর

 

২৯ এপ্রিল
ঈদুল ফিতরের আগে ও পরের দুই দিন ২ এবং ৪ মে
ঈদুল আজহার আগে ও পরের ২ দিন ৯ ও ১১ জুলাই
আশুরার দিন ৯ আগস্ট

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (ইসলাম)

২০২২ সালের জন্য ইসলাম ধর্মের মুসলমানদের জন্য পাঁচ দিনের ছুটি রয়েছে. আপনি যদি ইসলাম ধর্মের একজন লোক হয়ে থাকেন তাহলেই ১৫ দিনের ছুটির তালিকা আপনার জন্য প্রয়োজন এবং জরুরি. সুতরাং আপনি যদি ছুটির তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন.

দিবসের নাম ছুটির তারিখ
শবে মেরাজ ১ মার্চ
ঈদুল ফিতরের তৃতীয় দিন ৫ মে
ঈদুল আজহার তৃতীয় দিন ১২ জুলাই
আখেরি চাহার সোম্বা

 

২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম ৭ নভেম্বর
আখেরি চাহার সোম্বা

 

২১ সেপ্টেম্বর
ফাতেহা-ই-ইয়াজদাহম

 

৭ নভেম্বর

২০২২ সালের  ঐচ্ছিক ছুটির তালিকা (হিন্দু)

২০২২ সালের জন্য হিন্দু ধর্মের ঐচ্ছিক ছুটির তালিকা প্রকাশ করেছেন এবং সরকারি ক্যালেন্ডার অনুযায়ী আট দিন ছুটি প্রকাশ করা হয়েছে. হিন্দু ধর্মাবলি লোকজন ২০২২ সালে আট দিনের ছুটি উপভোগ করতে পারবেন. সুতরাং আপনি যদি ছুটিগুলো সম্পর্কে জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবেন.

দিবসের নাম ছুটির তারিখ
সরস্বতী পূজা ৫ ফেব্রুয়ারি
শিবরাত্রি ব্রত ১ মার্চ
দোলযাত্রা ১৮ মার্চ
হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব ৩০ মার্চ
মহালয়া ২৫ সেপ্টেম্বর
দুর্গাপূজা (নবমী) ৪ অক্টোবর
লক্ষ্মীপূজা ৯ অক্টোবর
শ্যামাপূজা ২৪ অক্টোবর

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (খ্রিস্টান ধর্ম)

২০২২ সালে খ্রিস্টান ধর্মের লোকদের জন্য সাত দিনের ছুটি মন্ত্রণালয় পাস করেছেন এবং যারা খ্রিস্টান ধর্মের রয়েছেন তারা এই সাতটি ছুটি পূজার জন্য উপভোগ করতে পারব. আপনি যদি এই ৭টি  ছুটি সম্পর্কে জানতে চান তাহলে নিচে থেকে জানতে পারবো.

দিবসের নাম ছুটির তারিখ
ইংরেজি নববর্ষ ১ জানুয়ারি
ভস্ম বুধবার ২ মার্চ
পূণ্য বৃহস্পতিবার ১৪ এপ্রিল
পূণ্য শুক্রবার ১৫ এপ্রিল
পূণ্য শনিবার ১৬ এপ্রিল
ইস্টার সানডে ১৭ এপ্রিল
: যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) ২৪ ও ২৬ ডিসেম্বর

২০২২ সালের ঐচ্ছিক ছুটির তালিকা (বৌদ্ধ ধর্ম)

জনপ্রশাসন মন্ত্রণালয় ২০২২ সালে বুদ্ধ ধর্মের পূজা পালনের জন্য পাঁচ দিনের ছুটি অনুমোদন করেছেন. সুতরাং আপনি যদি ছুটি গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এখান থেকে জানতে পারবেন এবং ডাউনলোড করে সেভ করতে পারবেন.

দিবসের নাম ছুটির তারিখ
মাঘী পূর্ণিমা ১৬ ফেব্রুয়ারি
চৈত্রসংক্রান্তি ১৩ এপ্রিল
আষাঢ়ি পূর্ণিমা ১২ জুলাই
মধু পূর্ণিমা ৯ সেপ্টেম্বর
প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা) ৯ অক্টোবর

সকল সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠানের ছুটির বিজ্ঞপ্তি ২০২২

সরকার কর্তৃক নির্ধারিত এবং গৃহীত জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রকাশিত গেজেটে যে ছুটির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ২০২২ সালের জন্য এখানে সংযুক্ত করা হয়েছে.

উপরোক্ত আলোচনা বলা হয় জনপ্রশাসন মন্ত্রণালয় ইতিমধ্যে ২০২২ সালের জন্য মোট ১৪ অতি সাধারণ ছুটি এবং আটটি নির্বাহী আদেশে ছুটি ছুটি ঘোষণা করেছেন. ২০২২ সালে মোট ছুটি থাকবে 22 টি আর এইবার ছুটি মধ্যে সাধারণ ছুটি, ঐচ্ছিক ছুটি ও ধর্মীয় ছুটি গুলো নিচে সারণিতে আলাদা আলাদা ভাবে তুলে ধরা হয়েছে এখান থেকে সুন্দর ভাবে দেখতে পাবেন এবং সংগ্রহ করতে পারবেন

Related Articles

Back to top button