উৎসব

2022 সালের ঈদুল ফিতর কত তারিখে বাংলাদেশ | 2022 সালের রোজার ঈদ কবে?

2022 সালে রমজান শেষে ঈদ উল ফিতর কত তারিখে অনুষ্ঠিত হবে তা অনেকে জানতে চান এবং অনলাইনে সার্চ করে থাকেন। আজ আমরা আপনাদের সাথে 2022 সালের ঈদুল ফিতরের ঈদ কবে অনুষ্ঠিত হবে তা শেয়ার করব। পবিত্র মাহে রমজান শেষে অর্থাৎ 30 টি রোজা পার করার পর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আরে ঈদুল ফিতর বাংলাদেশের কত তারিখে অনুষ্ঠিত হবে তা জানা দরকার। বাংলাদেশের রমজান মাসে রোজা পালনের পর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে এই বছর 13 অথবা ১৪ মে 2022। তবে এই বছর রোজা 29 টা আলে ঈদুল ফিতর হবে 13 ই মে এবং রোজা 30 টা হলে ঈদুল ফিতর হবে 14 মে. রমজানের রোজার শেষে ঈদ উল ফিতরের তারিখ ও আরও বিস্তারিত তথ্য আপনাদের সাথে শেয়ার করব যা থেকে জানতে পারবেন

ঈদুল ফিতর মুসলমানদের একটি পবিত্র ধর্মীয় অনুষ্ঠান তার প্রতি বছর রমজানের রোজার শেষে ঈদগা মাঠে আমাদের অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হতে থাকে। এদিন ধর্মপ্রাণ মুসলমানগন আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য আল্লাহু আকবার আল্লাহু আকবার বলে ঈদগাহ মাঠে নামাজ আদায়ের উদ্দেশ্যে চলে যান এবং নামাজ শেষ করে আল্লাহর শুকরিয়া আদায় করেন।

ঈদুল ফিতর ঈদ কবে 2022?

সকল মুসলমানের আকাঙ্ক্ষিত ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতর পবিত্র রমজান মাসের রোজা শেষে পালিত হয়। আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য মুসলমানরা পবিত্র রমজান মাসে রোজা পালন করেন এবং ঈদুল ফিতরের দুই রাকাত ফরজ নামাজ আদায় করেন। এই বছর ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে 13 ই মে অথবা 14 মে 2022। তবে রোজার ছুটি 29 টাকায় তাহলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে 13ই মে এবং প্রজা ত্রিশটা পালিত হলে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে 14 ই মে।

ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে 2022?

রমজানের রোজা শেষে অর্থাৎ শাওয়াল মাসের 1 তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত। তবে এই বছরই তাজা সমাচার দেখা যাবে এবং সে অনুযায়ী কবুতর পালন করা হবে। তবে রমজানের রোজা শেষে চাঁদ দেখার উপর ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়।

রোজার ঈদ বাংলা কবে 2022

অনেকে জানতে চান রমজানের শেষে ঈদুল ফিতরের ঈদ বাংলা কবে অনুষ্ঠিত হবে এবং সাপ্তাহিক কি বার?. এই বছর 2022 সালের রমজানের ঈদ উল ফিতর বাংলা অনুষ্ঠিত হবে-

সৌদি আরবের রোজার ঈদ কবে?

সৌদি আরবের রোজার ঈদ কবে পালিত হবে তা নিয়ে অনেকে জানতে চাই এবং গুগল অনুসন্ধান করে থাকে। কেননা সৌদি আরবে যে দিন ঈদ-উল-ফিতর পালিত হবে এর পরের দিন বাংলাদেশি পালিত হবে। তবে ঈদ চাঁদ দেখার উপর নির্ভর করবে সৌদি আরবে এবং পহেলা মেয়ে অথবা দ্বিতীয় মেয়ে 2022 সালে সৌদি আরব ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

2022 সালের রোজার ঈদ  কত তারিখে?

যেহেতু 2022 সালের রমজান হিজরি সনের 1443 অনেক সেহেতু হিজরী 1443 সালের ক্যালেন্ডার অনুযায়ী বলা যায় বাংলাদেশসহ ভারত উপমহাদেশে রমজান শুরু হয় এপ্রিল মাসের 3 তারিখে। পূর্ববর্তী মাস অর্থাৎ শাবানার যেহেতু 29 দিন 12 মাস পূর্ণ হবে সেতো পবিত্র রমজান মাস 30 দিন হবে। সেই সাথে বলা যায় ঈদুল ফিতর 2020 সালের আরবি বছরের একাদশতম মাস সকাল শুরু হবে তেসরা মে 2022। হিসাবে মে মাসের 3 তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

উপযুক্ত আলোচনা থেকে আমরা সহজেই বলতে পারি যে পবিত্র রমজান মাস শেষে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে এবং চাঁদ দেখার উপর নির্ভর করবে। তবে যেহেতু এপ্রিল মাসের 3 তারিখে রোজা অনুষ্ঠিত হয় শেষ হবে আগামী তেসরা মে 2022 সালে ঈদুল ফিতর বাংলাদেশে অনুষ্ঠিত হবে এবং সৌদি আরবে ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার পরের দিন বাংলাদেশে ঈদুল ফিতর ঈদ হবে

Related Articles

Back to top button