বিশ্বকাপ ফুটবল ২০২২

কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য || Qatar World Cup Ticket Price 2022

2022 সালের বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে কাতার এবং ২০২১ সালের ২১শে নভেম্বর থেকে বিশ্বকাপ ফুটবল শুরু হবে। যদিও বিশ্বকাপ শুরুর এখনো সাত মাস বাকি তবুও ফুটবলপ্রেমীরা ইতিমধ্যে বিশ্বকাপ ফুটবল নিয়ে শুরু করেছে উম্মাদনা। এবারে কাতার বিশ্বকাপে ৩২ টি দল অংশগ্রহণ করবে এবং ৩২ দলকে চারটি করে মোট আটটি গ্রুপে বিভক্ত করা হয়েছে।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এই বছর কাতার বিশ্বকাপের সময়সূচি ইতিমধ্যে প্রকাশ করেছেন। বিশ্বকাপের সময়সূচি অনুযায়ী ২০২২ সালের আয়োজক দেশ কাতার ইতিমধ্যে তাদের প্রস্তুতি সম্পন্ন করেছেন এবং কাতারের পাঁচটি শহরে খেলাগুলো অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের সময়সূচি অনুযায়ী একুশে নভেম্বর উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হবে সেনেগাল ও নেদারল্যান্ডের মধ্যে।

ফিফা বিশ্বকাপ ফুটবল কাতারের বিশ্বকাপের টিকিটের মূল্য কি হবে এবং কিভাবে টিকিট পাওয়া যাবে তা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছেন। তবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের তিন নম্বর ক্যাটাগরির টিকিটের মূল্য ছিল বাংলাদেশি টাকায় ৮৮০০। তবে এবারের বিশ্বকাপের তিন নম্বর ক্যাটাগরির টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ কাতারি রিয়াল বাংলাদেশি টাকায় ৪৯০০ টাকা। তবে স্বাগতিক দেশের দর্শকদের জন্য টিকিটের মূল্য বিশাল ছাড় প্রদান করেছে কাতার। তিন নম্বর ক্যাটাগরির পূর্তি টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১১ ডলার যা কাতারের মুদ্রা ৮০ কাতারি রিয়াল এবং বাংলাদেশী মুদ্রা ৫৯০০ টাকা।

2022 সালের কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য

কাতার বিশ্বকাপ খেলা দেখার জন্য ফিফা  ৪ (চার) ধরনের নির্ধারণ করেছেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর টিকেট অনলাইনে বিশ্বের যে কোন দেশের লোকজন কিনতে পারবেন. তবে আয়োজক দেশ হিসাবে কাতারের নাগরিকদের জন্য চতুর্থ শ্রেণীর টিকিট নির্ধারণ করা হয়েছে এবং অল্প খরচে সে দেশের নাগরিকগণ খেলা দেখতে পারবেন.

উদ্বোধনী ম্যাচ – ৪৭০ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) -৩৩৪ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ৩০০ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ৪১ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ শ্রেণি) – ৪১ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

গ্রুপ পর্ব (২-৪৮ ম্যাচ পর্যন্ত) – ১৬৭ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ১২৫ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ৫২ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ৮ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ  শ্রেণি) – ৮ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

রাউন্ড অব ১৬ (৪৯-৫৬ ম্যাচ) – ২০৯ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ১৫৬ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ৭৩ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ১৪ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ  শ্রেণি) – ১৪ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

কোয়ার্টার ফাইনাল (৫৭-৬০ ম্যাচ) – ৩২৪ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ২১৯ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ১৫৬ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ৬২ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ  শ্রেণি) – ৬২ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

সেমিফাইনাল (৬১-৬২ ম্যাচ) – ৫১৮ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ৫০১ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ২৭১ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ১০৪ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ  শ্রেণি) – ১০৪ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

তৃতীয় স্থান নির্ধারণী (৬৩ ম্যাচ) – ৩২৪ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ২২৯ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ১৫৬ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ৬২ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ শ্রেণি) – ৬২ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

ফাইনাল – (৬৪ ম্যাচ) – ১,২২৩ ব্রিটিশ পাউন্ড (প্রথম শ্রেণি) – ৭৬৩ ব্রিটিশ পাউন্ড (দ্বিতীয় শ্রেণি) – ৪৬০ ব্রিটিশ পাউন্ড (তৃতীয় শ্রেণি) – ১৫৬ ব্রিটিশ পাউন্ড (চতুর্থ  শ্রেণি) – ১৫৬ ব্রিটিশ পাউন্ড (প্রবেশাধিকার)।

2022 সালের বিশ্বকাপের টিকিট যেভাবে কিনবেন

ফুটবলপ্রেমীরা এবারের বিশ্বকাপ ফুটবলের টিকিট ফ্রি ফায়ার অফিশিয়াল ওয়েবসাইট থেকে কিনতে পারবেন। এজন্য ফিফার টিকেট পটালে একাউন্ট খুলে নিবন্ধন করতে হবে।

প্রাথমিক পর্যায়ে কাতার বিশ্বকাপের টিকিট বিক্রি হয়েছে 8 লাখের বেশি। তবে এর টিকিটের অধিকাংশ কিনেছেন স্বাগতিক দেশ কাতার, যুক্তরাষ্ট্র-মেক্সিকো ও সংযুক্ত আরব আমিরাতের দর্শকরা।

বিশ্ব কাবা শরীফ দ্বিতীয় ধাপের টিকিট বিক্রি ইতিমধ্যে শুরু হয়েছে। আগামী 29 এপ্রিল পর্যন্ত তা চলবে। তৃতীয় স্তরের টিকিট বিক্রি শুরু হবে চলতি বছরের শেষ দিকে অর্থাৎ বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে।

নিচে কাতার বিশ্বকাপ ফুটবলের টিকিট এর মূল্য বিস্তারিত:

এক নজরে দেখুন কাতার বিশ্বকাপের টিকিটের মূল্য

টিকিটের শ্রেণি ৩ নাম্বার ক্যাটাগরি
স্বাগতিকদের জন্য টিকিটের মূল্য ৪০ কাতারি রিয়াল(৯৫০ টাকা)
অন্যান্য দেশের জন্য টিকিটের মূল্য ২৫০ কাতারি রিয়াল (৫৯০০টাকা)

 

মনে রাখবেন শুধুমাত্র প্রথম রাউন্ডের ম্যাচ গুলির জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

পরবর্তী রাউন্ড, সেমিফাইনাল  ও ফাইনাল এর জন্য টিকিটের মূল্য পরবর্তীতে নির্ধারণ করা হবে এবং জানানো হবে ওয়েবসাইটের মাধ্যমে।

কাতার বিশ্বকাপের প্রতিটি ম্যাচের টিকিট কিনতে ফিফার নিজস্ব ওয়েবসাইটে যোগাযোগ করার কথা বলা হয়েছে সেখান থেকে লটারির মাধ্যমে দেয়া হবে টিকেট।

কাতার (দোহা): বিশ্বকাপের সাধারণ গ্যালারির টিকিটের দাম কমালো ফিফা যাতে কাতারের আমজনতা এবং ওই দেশের চাকরিরত অন্য দেশের নাগরিকেরা ঘরে মাঠে বিশ্ব কাপের স্বাদ গ্রহণ করতে পারেন এবং খেলা দেখতে পারেন। 11 ডলার এ পাওয়া যাবে সেই টিকিট। তবে জানা যায় ভারতীয় টাকায় টিকেটের মূল্য 819।

তবে আন্তর্জাতিক সমর্থকের জন্য টিকিটের মূল্য থাকবে ৬৯ ডলার প্রতি টিকিট। তবে রাশিয়া বিশ্বকাপের থেকে কাতার বিশ্বকাপের টিকিটের দাম কিছুটা কম. তবে ফাইনাল খেলা দেখার জন্য টিকিটের মূল্য থাকবে ১৬০৭ ডলার.

এবারের কাতারের বিশ্বকাপটি হচ্ছে পশ্চিম এশিয়া এবং দুবাইয়ের প্রথম বিশ্বকাপ।

কাতার বিশ্বকাপের টিকিট বুকিং চলছে

কাতার বিশ্বকাপে তিন ধরনের টিকিট, খেলা দেখতে মরিয়া প্রবাসী বাংলাদেশিরা

আসন্ন কাতার ফুটবল বিশ্বকাপের টিকেট বুকিং চলছে। বিশ্বকাপ খেলার টিকিট বুক তাদের ওয়েবসাইট থেকে করা যাবে। তবে ফিফা আয়োজক দেশ হিসাবে কাতারের স্থানীয় নাগরিক অধিবাসীরা চতুর্থ ক্যাটাগরিতে সর্বনিম্ন 40 কাতারি রিয়াল টিকিট কিনতে পারবেন এবং খেলা দেখতে পারবেন।

Related Articles

Back to top button