ট্রেন

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট 23 এপ্রিল থেকে | ঈদে ট্রেনের সময়সূচি 2022

এই বছর ঈদকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হবে আগামী 23 এপ্রিল থেকে এবং কাউন্টার থেকে টিকিট বিক্রি করা হবে তবে তারা পাশাপাশি অনলাইনে টিকিট কেনা যাবে। 2022 সালে 23 শে এপ্রিল থেকে বাংলাদেশের সকল ট্রেনের টিকিট কেনা যাবে। আপনি যদি ট্রেনে ভ্রমণ করে থাকেন এবং ঈদে ট্রেনে ভ্রমণের মাধ্যমে বাড়ি যেতে চান তাহলে অগ্রিম টিকিট করা করতে পারেন। এজন্য আপনাকে জানতে হবে ট্রেনের সময়সূচী সম্পর্কে। আসুন আজ আমরা আপনাকে ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো।

ঈদে ট্রেনের সময়সূচি 2022

ঈদে ট্রেনের সময়সূচি 2022 অর্থাৎ আগামী 23 এপ্রিল থেকে বাংলাদেশের সকল ট্রেনের টিকিট বিক্রি করা হবে। যারা অগ্রিম টিকিট ক্রয় করতে চান তারা টিকিট কিনতে পারবেন।

ঈদে ট্রেনের টিকিট বিক্রির বিজ্ঞপ্তি ও অন্যান্য তথ্য

সরকারের সিদ্ধান্ত মোতাবেক ট্রেন কর্তৃপক্ষ এপ্রিল সোমবার বাংলাদেশ রেলওয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় যে আগামী 23 এপ্রিল থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে এবং 30 এপ্রিল পর্যন্ত টিকিট বিক্রি চলবে।

ঈদে ট্রেনের টিকিট বিক্রির সময় ও তারিখ

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে 23 এপ্রিল টিকিট বিক্রি হবে 5 দিন পরের অর্থাৎ 27 শে এপ্রিল যাত্রার টিকেট। একইভাবে 24 শে এপ্রিল টিকিট বিক্রি হবে 28 শে এপ্রিল এর জন্য। 25 এপ্রিল টিকিট বিক্রি হবে 29 এপ্রিল যাতায়াতের জন্য। 26 এপ্রিল টিকিট বিক্রি হবে 30 এপ্রিলের যাত্রীদের জন্য এবং 27 এপ্রিল টিকিট বিক্রি হবে পহেলা মে এর যাত্রীদের যাতায়াতের জন্য।

চাঁদ দেখা সাপেক্ষে ২ মে ঈদ হবে ধরে নিয়ে টিকিট বিক্রির এই সময়সূচি নির্ধারণ করেছে রেলওয়ে। তবে, রোজা ৩০টি হলে, অর্থাৎ ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি হবে ২ মের ট্রেনের টিকিট।

ঈদের পরে ফিরতি ট্রেনের টিকিট বিক্রি শুরু তারিখ ও বিস্তারিত

ট্রেন কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছেন যে ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে 2022 এবং সেই দিনের ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে পহেলা ১ মে । তবে কর্তৃপক্ষ জানিয়েছে যে ঈদের সময় বিকৃত টিকিট ফেরত নেওয়া হবে না।

স্টেশন কাউন্টারের টিকিট বিক্রির সময় ও তারিখ

বাংলাদেশের সকল রেলস্টেশনের কাউন্টারের টিকিট বিক্রি শুরু হবে সকাল আটটা থেকে এবং কমলাপুর রেলস্টেশনে টেস্টি কাউন্টারে টিকিট বিক্রি হবে। তবে একটি কাউন্টার নারীদের জন্য সংরক্ষিত থাকবে। তাছাড়াও অনলাইনে টিকিট পাওয়া যাবে সকাল ছয়টা থেকে।

সরাসরি রেলওয়ে স্টেশনে উপস্থিত হয় ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি রেলওয়ে স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট করা করতে চান তাহলে নিচের নিয়মগুলো অনুসরণ করে টিকিট করে আয় করুন:

  • প্রথমত সরকার কর্তৃক নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে রেলওয়ে স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট করে করতে হবে।
  • স্টেশনের কাউন্টার থেকে টিকিট কাটার সময় শুরু হবে বিকাল চারটা থেকে।
  • আপনি প্রথমত রেলস্টেশনে উপস্থিত হয়ে নোটিশবোর্ড লক্ষ করবেন এবং সেখানে উল্লেখ থাকবে কোন জায়গার টিকিট কাউন্টারে প্রদান করা হবে সেই কাউন্টারে উপস্থিত হবেন।
  • কাউন্টারে উপস্থিত হয় আপনি টিকিট মাস্টার কে আপনার ভ্রমণের তারিখ এবং যাত্রার সময় শুরু ও শেষ স্থান বলবেন। তারপর টিকিট মাস্টার আপনার তথ্য অনুযায়ী আপনাকে টিকিট প্রদান করবেন। তবে আপনি অগ্রিম টিকিট ঈদের 5 দিন আগে করে আয় করতে পারবেন।
  • টিকিট কাউন্টার থেকে টিকিট মাস্টার আপনাকে টিকিট করার জন্য ট্রেনের নাম জানতে চাবে এবং সময় জানতে চাবে। তারপর আপনি ভ্রমণের তারিখ, সময়, ট্রেনের নাম ও বিস্তারিত তথ্য টিকিট মাস্টার কে বলবেন।
    চিটিং মাস্টার টিকিট ক্রুশের সম্পন্ন করবে এবং আপনার কাছে টিকিটের মূল্য গ্রহণ করে আপনাকে টিকিট প্রদান করবেন।
  • এভাবে আপনি সরাসরি টিকেট কাউন্টারে উপস্থিত হয় অগ্রিম টিকিট যেকোনো টিকেট ক্রয় করতে পারবেন

অনলাইনের মাধ্যমে e-ticket সিস্টেমে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম

আপনি যদি ট্রেনের টিকিট অনলাইনের মাধ্যমে e-ticket সিস্টেমে করে করতে চান তাহলে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করে টিকিট করে করতে পারবেন।

  1. প্রথমে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা একটি কম্পিউটার অথবা ল্যাপটপ ইন্টারনেট কানেকশন দিয়ে টিকিট করার প্রসেস অবলম্বন করতে হবে।
  2. টিকিট কাটার পূর্বে আপনাকে দুটো বিষয়ে ভালোভাবে লক্ষ্য রাখতে হবে। আপনি সর্বোচ্চ পাঁচ দিনে কি আপনার অগ্রিম টিকিট করে করতে পারবেন। তবে অনলাইনে টিকিট ক্রয় করার সময় হচ্ছে ভোর ছয়টা থেকে রাত্রি 4 টা পর্যন্ত।
  3. আপনার স্মার্টফোন নতুবা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন করে ব্রাউজার করবেন সেখানে আপনার এলে অফিশিয়াল ওয়েবসাইটে ওয়েবসাইটে প্রবেশ করুন
  4. রেলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশের পরে আপনাকে আপনার ইমেইল নাম্বার, ফোন নাম্বার ও এনআইডি নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে একটি আইডি খুলতে হবে।
  5. এরপর আপনি পার্সেল টিকিট অপশন এ প্রবেশ করুন। প্রবেশ করার পর আপনি চারটি বিষয় সিলেক্ট করুন। আপনার যাত্রা শুরুর জায়গার নাম এবং যাত্রা সে জায়গার নাম উল্লেখ করুন। তারপর আপনি আপনার যাত্রা তারিখ এবং কত নম্বর সিট কোথায় করবেন এবং কোন শ্রেণীতে টুকরা করবেন তা উল্লেখ করুন
  6. আপনি এগুলা সিলেট করার পরে পরবর্তী অপশনে প্রবেশ করবেন যেখানে আপনার ট্রেনের লিস্ট দেখতে পাবেন। আপনার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী আপনি ট্রান্সলেট করুন এবং সেটি নির্বাচন করুন তারপর আপনি ওকে করুন
  7. এবার আপনাকে ট্রেনের মূল্য পেমেন্ট করতে হবে। তবে আপনি ডাচ বাংলা ব্যাংকের রকেট, ইন্টারনেট ব্যাংকিং, ভিসা কার্ড এর মাধ্যমে আপনার ট্রেনের টিকিট পরিশোধ করতে পারবেন।
    সর্বশেষে আপনার আইডির ড্যাশবোর্ডে প্রবেশ করে আপনার টিকেট ডাউনলোড করে নিন এবং যাত্রা শুরুর সময় অবশ্যই টিকিটের প্রিন্ট কপি আপনি সঙ্গে রাখবেন এবং নিয়ম অনুযায়ী যাতায়াত করবেন

তবে জানা গেছে এবার যাত্রী পরিবহনের সক্ষমতা বাড়াতে 93 কি অতিরিক্ত বগি যুক্ত করা হবে রেলওয়ে কর্তৃপক্ষ। তাছাড়াও 102 টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে বিশ্বজোড়া ট্রেন চলবে এ কথা জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। আরো একটি সুখবর আছে যে যাত্রীসহ বাড়াতে 25 এপ্রিল থেকে সব ধরনের ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

Related Articles

Back to top button