উক্তি

হুমায়ূন আহমেদের প্রেমের উক্তি ও বানী। ভালোবাসা নিয়ে হুমায়ূন আহমেদের বিখ্যাত উক্তি

আজ এই আর্টিকেল থেকে নেটের সকল ভালবাসার উক্তি থাকবে। হুমায়ূন আহমেদ একজন বিখ্যাত উপন্যাসিক নাট্যকার ছোট গল্পের রূপকার। তিনি অসংখ্য উপন্যাস লিখে বাংলাদেশের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে রয়েছে। তার প্রত্যেকটি লেখা এবং উপন্যাস গুলো খুবই জনপ্রিয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় পড়াশুনা শেষ করে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তারপর তিনি লেখালেখির কাজে নিজেকে আত্মনিয়োগ করেন। তিনি অসংখ্য বাণী এবং উক্তি লিখে স্মরণীয় রয়েছেন। তিনি ভালোবাসা প্রেম নিয়ে বিখ্যাত উক্তি প্রদান করেছেন।

সুতরাং যারা হুমায়ূন আহমেদের ভালোবাসা এবং প্রেম নিয়ে বিখ্যাত উক্তিগুলো অনুসন্ধান করেছেন এবং সেই উক্তিগুলো সংগ্রহ করতে চান জন্য আজকের এই পোস্টে লেখা। এই পোস্ট থেকে সকল হুমায়ুন আহমদের বিখ্যাত প্রেমের উক্তি গুলো জানতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

হুমায়ূন আহমেদের ভালোবাসার উক্তি

  • কাউকে প্রচণ্ডভাবে ভালোবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়।“-হুমায়ূন আহমেদ.
  • সবাই তোমাকে কষ্ট দেবে, তোমাকে শুধু এমন একজনকে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।”“-হুমায়ূন আহমেদ.
  • .”ভালোবাসা একটা পাখি। যখন খাঁচায় থাকে তখন মানুষ তাকে মুক্ত করে দিতে চায়। আর যখন খোলা আকাশে তাকে ডানা ঝাপটাতে দেখে তখন খাঁচায় বন্দী করতে চায়।” – হুমায়ূন আহমেদের
  • ভালোবাসা যদি তরল পানির মতো কোনো বস্তু হতো, তাহলে সেই ভালোবাসায় সব পৃথিবী তলিয়ে যেত। এমনকি হিমালয় পর্বতও!“-হুমায়ূন আহমেদ.
  • ভালোবাসা ঘৃনা দুটাই মানুষের চোখে লেখা থাকে।”“-হুমায়ূন আহমেদ.
  • ভদ্র ছেলেদের জন্য মেয়েদের মনে কখনও প্রেম জাগে না। যা জাগে সেটা হল সহানুভূতি।“-হুমায়ূন আহমেদ.
  • ভালোবাসার মানুষের সঙ্গে বিয়ে না হওয়াটাই বোধ হয় ভালো। বিয়ে হলে মানুষটা থাকে ভালোবাসা থাকে না। আর যদি বিয়ে না হয় তাহলে হয়তো বা ভালোবাসাটা থাকে, শুধু মানুষটাই থাকে না। মানুষ এবং ভালোবাসা দুয়ের মধ্যে ভালোবাসাই হয়তো বেশি প্রিয়।“-হুমায়ূন আহমেদ.
  • অল্প বয়সের ভালোবাসা অন্ধ গণ্ডারের মতো। শুধুই একদিকে যায়। যুক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, আদর দিয়ে গণ্ডারকে সামলানো যায় না।“-হুমায়ূন আহমেদ.
  • কাউকে প্রচন্ডভাবে ভালোবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়।”“-হুমায়ূন আহমেদ.
  • প্রেমিকাবিহীন তরুণের পৃথিবীতে বেঁচে থাকা, ঘাসবিহীন মাঠে গরুর পায়চারির মতো।“-হুমায়ূন আহমেদ.

হুমায়ূন আহমেদের প্রেমের উক্তি

  • যুদ্ধ এবং প্রেমে কোনো কিছু পরিকল্পনা মতো হয় না।“-হুমায়ূন আহমেদ.
  • ভালোলাগা এমন এক জিনিস যা একবার শুরু হলে সব কিছুই ভালো লাগতে থাকে।“-হুমায়ূন আহমেদ.
  • ভালোবাসাবাসির জন্য অনন্তকালের প্রয়োজন নেই, একটি মুহূর্তই যথেষ্ট।“-হুমায়ূন আহমেদ.
  • গভীর প্রেম মানুষকে পুতুল বানিয় দেয়। প্রেমিক প্রেমিকার হাতের পুতুল হন কিংবা প্রেমিকা হয় প্রেমিকের পুতুল। দুজন এক সঙ্গে কখনো পুতুল হয় না। কে পুতুল হবে আর কে হবে সূত্রধর তা নির্ভর করে মানসিক ক্ষমতার উপর। মানসিক ক্ষমতা যার বেশী তার হাতেই পুতুলের সুতা।”“-হুমায়ূন আহমেদ.
  • এই পৃথিবীতে প্রায় সবাই, তার থেকে বিপরীত স্বভাবের মানুষের সাথে প্রেমে পড়ে।”“-হুমায়ূন আহমেদ.
  • চট করে কারও প্রেমে পড়ে যাওয়া কোনো কাজের কথা না।”“-হুমায়ূন আহমেদ.
  • মেয়েদের তৃতীয় নয়ন থাকে। এই নয়নে সে প্রেমে পড়া বিষয়টি চট করে বুঝে ফেলে।”“-হুমায়ূন আহমেদ.
  • যার রাগ বেশি সে নীরবে অনেক ভালোবাসতে জানে, যে নীরবে ভালোবাসতে জানে তার ভালোবাসার গভীরতা বেশি, আর যার ভালোবাসার গভীরতা বেশি তার কষ্টও অনেক বেশি।”“-হুমায়ূন আহমেদ.
  • ভালোবাসার মাঝে হালকা ভয় থাকলে, সেই ভালোবাসা মধূর হয়। কেননা, হারানোর ভয়ে প্রিয়জনের প্রতি ভালোবাসা আরো বেড়ে যায়।“-হুমায়ূন আহমেদ.
  • করুণাও এক ধরনের ভালোবাসা, তবে তা ক্ষতিকারক ভালোবাসা। এই ভালোবাসা মানুষকে অসুস্থ করে দেয়।”“-হুমায়ূন আহমেদ.
  • যে জিনিস চোখের সামনে থাকে তাকে আমরা ভুলে যাই। যে ভালোবাসা সব সময় আমাদের ঘিরে রাখে। তার কথা আমাদের মনে থাকে না…. মনে থাকে হঠাৎ আসা ভালোবাসার কথা।”“-হুমায়ূন আহমেদ.

হুমায়ূন আহমেদের রোমান্টিক প্রেমের উক্তি

>>সবাই তোমাকে কষ্ট দেবে, তোমাকে শুধু এমন একজনকে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।

>>যুদ্ধ এবং প্রেমে কোনো কিছু পরিকল্পনা মতো হয় না।

>> প্রেমিকাবিহীন তরুণের পৃথিবীতে বেঁচে থাকা, ঘাসবিহীন মাঠে গরুর পায়চারির মতো।

>>এই পৃথিবীতে প্রায় সবাই, তার থেকে বিপরীত স্বভাবের মানুষের সঙ্গে প্রেমে পড়ে।

>>পৃথিবীতে অনেক ধরনের অত্যাচার আছে। ভালোবাসার অত্যাচার হচ্ছে সবচেয়ে ভয়ানক অত্যাচার। অত্যাচারের বিরুদ্ধে কখনও কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়।

>> ভদ্র ছেলেদের জন্য মেয়েদের মনে কখনও প্রেম জাগে না। যা জাগে সেটা হল সহানুভূতি।

>> কাউকে প্রচণ্ডভাবে ভালোবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়।

>>বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভেতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালোবাসাও অসহায় হয়ে পড়ে।

>> ভালোলাগা এমন এক জিনিস যা একবার শুরু হলে সব কিছুই ভালো লাগতে থাকে।

*>>ভালোবাসাবাসির জন্য অনন্তকালের প্রয়োজন নেই, একটি মুহূর্তই যথেষ্ট।

>> ভালোবাসা যদি তরল পানির মতো কোনো বস্তু হতো, তাহলে সেই ভালোবাসায় সব পৃথিবী তলিয়ে যেত। এমনকি হিমালয় পর্বতও!

>> ভালোবাসার মানুষের সঙ্গে বিয়ে না হওয়াটাই বোধ হয় ভালো। বিয়ে হলে মানুষটা থাকে ভালোবাসা থাকে না। আর যদি বিয়ে না হয় তাহলে হয়তো বা ভালোবাসাটা থাকে, শুধু মানুষটাই থাকে না। মানুষ এবং ভালোবাসা দুয়ের মধ্যে ভালোবাসাই হয়তো বেশি প্রিয়।

>> অল্প বয়সের ভালোবাসা অন্ধ গণ্ডারের মতো। শুধুই একদিকে যায়। যুক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে, আদর দিয়ে গণ্ডারকে সামলানো যায় না।

হুমায়ূন আহমেদের কষ্টের উক্তি সমূহ

  1. সরাসরি চোখের দিকে তাকিয়ে কেউ মিথ্যা বলতে পারে না। মিথ্যা বলতে হয় অন্যদিকে তাকিয়ে!”“-হুমায়ূন আহমেদ.
  2. কিছু কিছু মানুষ ভাগ্যকে নিজের হাতে গড়ে, আবার কারো কারো কাছে ভাগ্য আপনি এসে ধরা দেয়।”“-হুমায়ূন আহমেদ.
  3. মাঝে মাঝে তুচ্ছ বিষয় চোরাকাঁটার মত মনে লেগে থাকেব্যথা দেয় না,অস্বস্তি দেয়।”“-হুমায়ূন আহমেদ.
  4. চট করে কারো প্রেমে পড়ে যাওয়া কাজের কথা না। অতি রূপবতীদের কারও প্রেমে পড়তে নেই। অন্যেরা তাদের প্রেমে পড়বে, তা নিয়ম।”“-হুমায়ূন আহমেদ.
  5. মেয়েদের অনেক গুণের মধ্যে বড় গুণ হলো এরা খুব সুন্দর করে চিঠি লিখতে পারে। কথাবার্তায় নিতান্ত এলোমেলো মেয়েও চিঠি লেখায় গোছানো। মেয়েদের চিঠিতে আরেকটা ব্যাপার থাকেবিষাদময়তা। নিতান্ত আনন্দের সংবাদ দিয়ে লেখা চিঠির মধ্যেও তারা জানি কী করে সামান্য হলেও দুঃখ মিশিয়ে দেয়। কাজটা যে তারা ইচ্ছা করে করে তা না। প্রকৃতি তাদের চরিত্রে যে বিষাদময়তা দিয়ে রেখেছে তাই হয়তো চিঠিতে উঠে আসে।”“-হুমায়ূন আহমেদ.
  6. মিথ্যা হলো শয়তানের বিয়ের মন্ত্র। মিথ্যা বললেই শয়তানের বিয়ে হয়। বিয়ে হওয়া মানেই সন্তানসন্ততি হওয়া। একটা মিথ্যার পর আরো অনেকগুলি মিথ্যা বলতে হয় এই কারণেই। পরের মিথ্যাগুলি শয়তানের সন্তান।”“-হুমায়ূন আহমেদ.
  7. মানুষ খুবই স্বাধীন প্রাণী কিন্তু অদ্ভুদ কারণে সে ভালবাসে শিকল পরে থাকতে।”“-হুমায়ূন আহমেদ.
  8. কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়.. তাদের ভালোলাগা মন্দলাগা, ব্যথা বেদনা গুলো বলার মত কেউ থাকে না.. তাদের কিছু অবাক্ত কথা মনের গভীরেই রয়ে যায় .. আর কিছু কিছু স্মৃতিএক সময় পরিনত হয় দীর্ঘ শ্বাসে।”“-হুমায়ূন আহমেদ.
  9. প্রতিটি দুঃসংবাদের সঙ্গে একটি করে সুসংবাদ থাকে।”“-হুমায়ূন আহমেদ.
  10. বয়সকালেই মানুষ ছোট খাট ভুল করতে থাকে। ছোটখাটো ভুল করা যখন অভ্যাস হয়ে যায় তখন করে বড় ভুল !” “-হুমায়ূন আহমেদ.
  11. সমুদ্রের জীবনে যেমন জোয়ারভাটা আছে, মানুষের জীবনেও আছে। মানুষের সঙ্গে এই জায়গাতেই সমুদ্রের মিল।”“-হুমায়ূন আহমেদ.
  12. যে সব মানুষের নাক সেনসেটিভ হয় তাদের কান কম সেনসেটিভ হয়। প্রকৃতি একটা বেশী দিলে অন্যটা কমিয়ে দেয়।”“-হুমায়ূন আহমেদ.
  13. কিছু কিছু পুরুষ আছে যারা রূপবতী তরুণীদের অগ্রাহ্য করে একধরনের আনন্দ পায়। সচরাচর এরা নিঃসঙ্গ ধরনের পুরুষ হয়, এবং নারী সঙ্গের জন্যে তীব্র বাসনা বুকে পুষে রাখে।”“-হুমায়ূন আহমেদ.
  14. সব মানুষকেই বিনয়কে এদেশে দুর্বলতা মনে করা হয়, বদমেজাজকে ব্যক্তিত্ব ভাবা হয়।”“-হুমায়ূন আহমেদ.
  15. দুঃসময়ে কোনো অপমান গায়ে মাখতে হয় না।”“-হুমায়ূন আহমেদ.
  16. যে মানব সন্তান ক্ষুদ্র কামনা জয় করতে পারে সে বৃহৎ কামনাও জয় করতে পারে।
  17. হাসিতে খুব সহজেই মানুষকে চেনা যায়। সব মানুষ একই ভঙ্গিতে কাঁদে কিন্তু হাসার সময় একেক জন একেক রকম করে হাসে”“-হুমায়ূন আহমেদ.

হুমায়ুন আহমেদের বিখ্যাত বাণী সমূহ

  • পিথাগোরাস বলে গেছেন, তিন খুব শক্তিশালী সংখ্যা। তিনে আছে আমি, তুমি এবং সর্বশক্তিমান তিনি। সেজন্যই ত্রিভুবন, ত্রিকাল এবং ত্রিসত্যি। কবুল বলতে হয় তিনবার। তালাক বলতে হয় তিনবার। পৃথিবীতে রঙও মাত্র তিনটা। লাল, নীল এবং হলুদ। বাকি সব রং এই তিনের মিশ্রণ।হুমায়ূন আহমেদ.
  • সেই বেশী হাসে, যে গোপনে কাঁদে সেই বেশী নিজেকে হ্যাপি দেখায়, যে নীরবে একা থাকে। সেই বলে সুখের কোন অভাব নেই, যার জীবনে কষ্ট ছাড়া আর কিছু নাই।-“হুমায়ূন আহমেদ.
  • সাধারন হওয়াটা একটা অসাধারন বিষয়, সবাই সাধারন হতে পারে না।-“হুমায়ূন আহমেদ.
  • তুমি দশটি সত্য এর মাঝে একটি মিথ্যা মিশিয়ে দাও, সেই মিথ্যাটিও সত্য হয়ে যাবে কিন্তু তুমি দশটি মিথ্যার মাঝে একটি সত্য মিশাও, সত্য সত্যই থেকে যাবে আর মিথ্যা হবে না। সত্য আসলেই সুন্দর।
  • আবেগ প্রবণ মানুষ খুব বোকা হয়ে থাকে। তারা খুব সহজেই মানুষকে বিশ্বাস করে ফেলে। তাই তারা প্রতারিত হয় বেশি, কষ্টও পায় বেশি।-“-হুমায়ূন আহমেদ.
  • পৃথিবীতে নিজে ভালো থাকতে চাইলে স্বার্থপর হয়ে যাও, আর মানুষের কাছে ভালো হয়ে থাকতে চাইলে নিঃস্বার্থ হও-“-হুমায়ূন আহমেদ.
  • বাবামা প্রথম সন্তান হচ্ছে চমৎকার একটি জীবন্ত খেলনা। এই খেলনার সবই ভালো। খেলনা যখন হাসে, বামা হাসে। খেলনা যখন কাঁদে বাবামা মুখ অন্ধকার হয়ে যায়“-হুমায়ূন আহমেদ.

হুমায়ূন আহমেদের জনপ্রিয় উক্তি সমূহ

  • মানুষের মন বিচিত্র জিনিস। সমস্ত নক্ষত্রপূঞ্জে যে জটিলতা রহস্য তার থেকেও রহস্যময় মানুষের মন।“-হুমায়ূন আহমেদ.
  • শিকল দিয়ে কাউকেই বেঁধে রাখা হয় না তারপরেও সব মানুষই কোনওনাকোনও সময় অনুভব করে তার হাতপায়ে কঠিন শিকল শিকল ভাঙতে গিয়ে সংসারবিরাগী গভীর রাতে গৃহত্যাগ করে ভাবে ,মুক্তি পাওয়া গেল দশতলা বাড়ির ছাদ থেকে গৃহী মানুষ লাফিয়ে পরে ফুটপাতে এরা ক্ষণিকের জন্য শিকল ভাঙার তৃপ্তি পায়।“-হুমায়ূন আহমেদ.
  • জগতে যুক্তিহীন কিছু ঘটে না। অযুক্তি হল অবিদ্যা। পৃথিবীতে অবিদ্যার স্থান নেই।”“-হুমায়ূন আহমেদ.
  • অনুপস্থিতিকে অন্ধকার বলে। তেমনি কষ্ট বলেও কিছু নেই, সুখের সাময়িক অনুপস্থিতিকে কষ্ট বলে।” – হুমায়ূন আহমেদের
  • রূপবতী নারীদের অনুরোধ প্রত্যাখ্যান করতে নেই প্রত্যাখ্যান করলে অভিশাপ লাগে। রূপের অভিশাপ রূপ তখন ধরা দেয় না রূপের অভিশাপে পরা ভয়াবহ ব্যাপার।”“-হুমায়ূন আহমেদ.
  • কিছু কিছু মানুষ ভাগ্যকে নিজের হাতে গড়ে, আবার কারো কারো কাছে ভাগ্য আপনি এসে ধরা দেয়।“-হুমায়ূন আহমেদ.
  • মানুষ শুধু যে মানুষের কাছ থেকে শিখবে তা না। পশু পাখির কাছ থেকে অনেক কিছু শেখা যায়।“ – হুমায়ূন আহমেদের
  • কল্পনা শক্তি আছে বলেই সে মিথ্যা বলতে পারে যে মানুষ মিথ্যা বলতে পারে না, সে সৃষ্টিশীল মানুষ না, রোবট টাইপ মানুষ।“-হুমায়ূন আহমেদ.
  • অধিকাংশ মানুষ কল্পনায় সুন্দর, অথবা সুন্দর দূর থেকে। কাছে এলেই আকর্ষণ কমে যায়। কারো সম্পর্কে যত কম জানা যায়, সে তত ভাল মানুষ।“-হুমায়ূন আহমেদ.

 

Related Articles

Back to top button