১৬ ডিসেম্বর

বাংলাদেশের বিজয় দিবস কবে?

আজকের আলোচনা বাংলাদেশের বিজয় দিবস কবে?. বাংলাদেশের বিজয় দিবস কত তম?. বাংলাদেশের বিজয় দিবস 16 ডিসেম্বর. ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় এবং 1972 সালের ২২ শে জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিজয় দিবস পালনের সিদ্ধান্তভিহিত হয় এবং এই দিনটাকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়.

আজকের আলোচনা ২০২২ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের কততম বিজয় দিবস এবং ২০২২ সালে বাংলাদেশের ১৬ ডিসেম্বর ৫১ তম বিচার দিবস।

১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস?

২০২২ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের ৫১ তম বিষয়দি বয়স হিসেবে পালন করা হবে। ১৯৭২ সালের ২২ শে জানুয়ারি এর সরকারি প্রজ্ঞাবণের মাধ্যমে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং দিনটাকে সরকারি দিন হিসেবে ছুটি ঘোষণা করা হয়।। সেই সাথে ২০২২ সালের ১৬ ডিসেম্বর ৫১ তম বিজয় দিবস পালিত হবে।

২০২২ সালে কত তম বিজয় দিবস?

আজ ১৬ ডিসেম্বর ২০২২। বিজয় লাভের ৫১ বছর। বাঙালি জাতির গৌরবের দিন, মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদেরকে আজ সারাদেশে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হবে।

16 ডিসেম্বর কি দিবস?

বাংলাদেশের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস এবং স্বাধীনতা কিংবা গৌরবৃত্তিবাস। ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর প্রথম বিজয় দিবস পালন করা হয় এবং ২০২২ সালের ১৬ ডিসেম্বর ৫১ তম পালিত হবে।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল?

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ছিল বাংলা পঞ্জিকার প্রথম পৌষ মাস।

বিজয় দিবস কি ও কেন?

বাংলাদেশ ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘ নয় বা যুদ্ধ করে রক্তক্ষয়ী কিংবা রক্তের বিনিময়ে বাংলাদেশকে স্বাধীনতা অর্জন করে বাঙালি জাতি। 1971 সালের 16 ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ১৯৭২ সালের ২২শে জানুয়ারি প্রজ্ঞাপনের মাধ্যমে 16 ডিসেম্বর বিজয় দিবস ঘোষণা করা হয় এবং দিনটিকে সরকারের ছুটির দিন ঘোষণা করা হয়।। এজন্য বাঙালি জাতিপতি বছর 16 ডিসেম্বর সেবা পালন করে থাকে

কততম বিজয় দিবস ২০২২?

বাংলাদেশের 16 এটি সম্ভব ২০২২৫১তম বিজয় দিবস হিসেবে পালিত হবে। ১৯৭২ সালের ২২শে জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিজয় দিবস ঘোষণা প্রজ্ঞাপন জারি হয় এবং দিনটিকে ছুটির দিন ঘোষণা করা হয়। ১৯৭২ সালে প্রথম বিজয় দিবস পালিত হয়। সেই হিসাবে ২০২২ সালের ১৬ই ডিসেম্বর হবে বাংলাদেশের এখানে তম বিচার দিবস।

Related Articles

Back to top button