Uncategorized

টেলিটক সিম কেনার উপায়| টেলিটক সিম কেনার নিয়ম| কিভাবে টেলিটক সিম কেনা যায়

বর্তমান সময়ের একটি আলোচিত টেলিটক সিম এবং এটি বাংলাদেশ সরকার পক্ষে পরিচালিত একটি রাষ্ট্র ছিল. সরকারিভাবে এই সিমটি ঘোষিত করা হয়েছে এবং এই সিমের মাধ্যমে সরকারি সকল বিল এবং পেমেন্ট করা হয়ে থাকে. টেলিটক সিমের মাধ্যমে সরকারি স্যালারি ও বিল পেমেন্ট করার সকল করেছে অবলম্বন করা হয়. তাছাড়া টেলিটক সিম অনেক প্রকার হয়েছে যা ইস্কুল কলেজ থেকে শুরু করে শিক্ষার্থীদের প্রদান করা হয়. আসুন আজ আমরা কিভাবে টেলিটক সিম কেনা যায় বা  টেলিটকসিম কেনার নিয়ম কি তা বিস্তারিত আজকের আর্টিকেল থেকে জানব.

 টেলিটক সিম কি?

সিম একটি রাষ্ট্রীয় মালিকানাধীন সিম এবং এটি  ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে. এই সিমটির পূর্ণাঙ্গ মালিক বাংলাদেশ সরকার এবং সরকারি সকল কার্যক্রমে সিমের মাধ্যমে পরিচালিত. হয় তাছাড়া সরকারি অফিসের বিল পেমেন্ট ও ভাতা প্রদান সহ সমুদয় কাজ টেলিটক সিমের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে.

টেলিটক সিম কেন ব্যবহার করবেন?

টেলিটক সিম কেন ব্যবহার করবেন এ প্রশ্নের উত্তরে টেলিটক সিম হচ্ছে বাংলাদেশ সরকারের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি সিম এবং টেলিযোগ যোগাযোগ মন্ত্রণ অধিনে. এই সিম একটি দেশীয় সেম. দেশের টাকা দেশেই থাকবে এবং দেশের মানুষের সেবা টেলিটক সিমের মাধ্যমে প্রদান করায় সরকারের মূল লক্ষ্য. তাই সরকার স্কুল কলেজের শিক্ষার্থীদের টেলিটক সিম ও বিভিন্ন ধরনের সিম ব্যবহারের সুযোগ প্রদান করে থাকে.

 টেলিটক সিম কেনার উপায়

 টেলিটক সিম কেনার উপায় হচ্ছে নিকটস্থ যেকোন টেলিটক কাস্টমার কেয়ার থেকে এবং নিকটস্থ যেকোনো টেলিটক এজেন্ট দোকান থেকে।. টেলিটক সিম কেনার জন্য আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে তারপর আপনি কাস্টমার কেয়ার কিংবা নিকটস্থ টেলিটক এজেন্ট থেকে সিমটি উত্তোলন করতে পারবেন. টেলিটক সিমের মূল্য ২০০ থেকে ২৫০ টাকা.

 বর্তমানে সিমের মূল্য কত?

 বর্তমানে টেলিটক সিমের মূল্য হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা. এই সিমটি টেলিটক কাস্টমার কেয়ার থেকে এবং নিখুস্ত টেলিটক এজেন্ট থেকে সিমটি কিনতে পারবেন. তবে টেলিটক বর্ণমালা সিমটি কেনার জন্য আপনাকে প্রথম রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে তারপর নিকটস্থ কাস্টমার কেয়ার থেকে টেলিটক করতে পারবেন.

টেলিটক কোন সিমটি ভালো?

 বর্তমানে টেলিটক কোম্পানি অনেক কয় প্রকার টেলিটক সিম প্রদান করেছেন এবং এই সিমগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভালো হচ্ছে টেলিটক বর্ণমালা  সিমটি.  তবে টেলিটক অনেকগুলো সিম রয়েছে তাদের একটি তালিকা প্রদান করা হলো.

  • টেলিটক বর্ণমালা সিম।
  • টেলিটক শতবর্ষ সিম।
  • টেলিটক স্বাগতম সিম।
  • টেলিটক আগামী সিম।
  • টেলিটক অপরাজিতা সিম।
  • টেলিটক স্বাধীন সিম।
  • টেলিটক মায়ের হাসি সিম।

 টেলিটক সিমের সুবিধা কি কি?

 টেলিটক একটি রাষ্ট্রীয় মালিকানাধীন এর মাধ্যমে রাষ্ট্রের সকল বিল পেমেন্ট, পরীক্ষার ফি ও পরীক্ষা নিরীক্ষণের ফি প্রদান করা হয়ে থাকে. এই সিমের মাধ্যমে স্কুল-কলেজের বেতন, ফি ও বিল পেমেন্ট করা হয়ে থাকে. টেলিটক সিমের মাধ্যমে ইন্টারনেট ও কম খরচে কথা বলা যায়. তাই এই সিমটি অত্যন্ত সুবিধার জনক সিম এবং বর্তমানে এই সিমটি শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং স্বল্প খরচে পরিচালিত একটি সিম.

 টেলিটক সিম বিক্রয় কেন্দ্রগুলি?

 বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত একটি রাষ্ট্রীয় মালিকানাধীন সিম আছে টেলিটক সিম. এই সিমটি বাংলাদেশের সকল জেলা ও উপজেলায় টেলিটক কাস্টমার কেয়ার থেকে পাওয়া যাবে এবং কেনা যাবে. তবে টেলিটক সিম টি কেনার পূর্বে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে তারপরে স্টেশন করার পর কাস্টমার কেয়ার থেকে সংগ্রহ করা যাবে.

টেলিটক সিমের অফার

 বর্তমানে টেলিটক কোম্পানি তাদের টেলিটক সিমের বিভিন্ন সময় বিভিন্ন অফার প্রদান করে থাকে. এজন্য অফারগুলি সময় ভেদে ভিন্ন হতে পারে. আপনি চাইলে টেলিটক সিমের অফারগুলি ডায়াল করে জানতে পারবেন এজন্য ডায়াল করতে হবে*111# . তাছাড়া আপনি মাই টেলিটক অ্যাপস টি আপনার মোবাইলে ইন্সটল করে টেলিটক সিমের অফার গুলো জানতে পারবেন.

টেলিটক সিম কোথায় কোথায় পাওয়া যায়?

বাংলাদেশের ৬৪ জেলায় টেলিটক কাস্টমার কেয়ার রয়েছে এ সকল কাস্টমার কেয়ার থেকে আপনি টেলিটক সিম টি কিনতে পারবেন. তাছাড়া আপনার মোবাইলে থেকে my teletalk apps এর মাধ্যমে আপনি টেলিটকের সুবিধা গুলি জানতে পারবেন. তা ছাড়াও আপনি আপনার নিকটস্থ টেলিটক এজেন্ট থেকে টেলিটক সিম কিনতে পারবেন অথবা টেলিটক বিক্রয় কেন্দ্র থেকে টেলিটক সিম কিনতে পারবেন.

 টেলিটক সিমের সকল কোড সমূহ

 যেহেতু আমরা টেলিটক সিম ব্যবহার করে থাকি সেহেতু টেলিটক সিমের কোড সমূহ জানা দরকার কারণ কোড সমূহ জানার থাকলে যে কোন সেবা গ্রহণ করার জন্য  কোড ডায়াল করে জানতে পারবেন. টেলিটক সিমের প্রয়োজনীয় কতগুলো কোড রয়েছে যা নিচের টেবিলে প্রদান করা হলো.

  • টেলিটক সিমের টাকা দেখার কোড*152#
  • টেলিটক সিমের এমবি দেখার কোড*152#
  • টেলিটক সিমে ইমারজেন্সি ব্যালেন্স কোড*1122*10# ও *1122*20#
  • টেলিটক সিমের নাম্বার দেখার কোড*511#
  • টেলিটক সিমের অফার দেখার কোড*111#
  • টেলিটক সিমে এসএমএস কোড*152#

 টেলিটক বর্ণবালা সিম কেনার নিয়ম

 টেলিটক বর্ণমালা সিম আপনি টেলিটক কাস্টমার কেয়ার থেকে কিনতে পারবেন. এর জন্য আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে. সিম রেজিস্ট্রেশন করার জন্য এসএসসি পরীক্ষার সার্টিফিকেট প্রয়োজন হবে. টেলিটক সিম টি রেজিস্ট্রেশন করা যাবে এসএমএস কিংবা অনলাইনের মাধ্যমে. টেলিটক সিম রেজিস্ট্রেশন করার জন্য বোর্ডের নাম ,পাশের বছর ও মোবাইল নাম্বার  প্রয়োজন হবে .

কিভাবে টেলিটক বর্ণমালা সিম রেজিস্ট্রেশন করা যায়?

আপনি যদি টেলিটক বর্ণমালা সিম এসএমএস এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে চান তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে এর এসএমএস করুন. এসএমএস পদ্ধতিটি হল তে যেকোনো টেলিটক নাম্বার থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন BOR<space>Board (প্রথম ৩ অক্ষর) <space>Roll<space>SSC Passing Year<space> SSC Registration number <space> Mobile No লিখে এসএমএসটি পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।

 কিভাবে টেলিটক সিম অনলাইন  রেজিস্ট্রেশন করবেন?

আপনি খুব সহজভাবে অনলাইনে রেজিস্ট্রেশন এর মাধ্যমে টেলিটক সিম আবেদন করতে পারবেন. এজন্য আপনাকে প্রথমে bornomala.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে Apply for registration বাটনে ক্লিক করুন।

কিভাবে টেলিটক সিমের নাম্বার চেক করবেন?

 টেলিটক সিমের নাম্বার চেক করার জন্য একটি কোড ডায়াল করতে হবে এবং ধরুন আপনার টেলিটক সিমের নাম্বার মনে নাই কিন্তু আপনার নাম্বারটি খুব প্রয়োজন সেক্ষেত্রে আপনি নিচের কোর্ট ডায়াল করে টেলিটক সিমের নাম্বার বের করতে পারবেন খুব সহজেই..সিমের নাম্বার বের করার কোড হল *511#

টেলিটকের চলমান কিছু প্যাকেজঃ

ভয়েস প্যাকেজ

[ ৫ টি ক্যাটাগরির প্যাকেজ দিয়ে সাজানো হয়েছে ]

১. প্রি-পেইড _সিমঃ

★_শতবর্ষ –> (১ সেকেন্ড পালস, ৪৭ পয়সা প্রতি মিনিট, ২৫ পয়সা এস.এম.এস)

★_টেলিটক_আগামী –> (১ সেকেন্ড পালস, ৪৫ পয়সা প্রতি মিনিট)

★_অপরাজিতা –> (৪৭ পয়সা প্রতি মিনিট,৯৯ টি এফ.এন.এফ)

★_স্বাগতম –> (১ সেকেন্ড পালস, ৪৭ পয়সা প্রতি মিনিট, ২৫ পয়সা এস.এম.এস)

★_বর্ণমালা –> (১ সেকেন্ড পালস, ৪৫ পয়সা প্রতি মিনিট)

★_মায়ের হাসি –> (১ সেকেন্ড পালস, ৪৭ পয়সা প্রতি মিনিট এবং ১০ টি এফ.এন.এফ)

২. পোস্ট-পেইডঃ

★_GRAVITY –> (১ সেকেন্ড পালস, ৬০ পয়সা প্রতি মিনিট এবং ২৫ পয়সা এস.এম.এস)

৩. কর্পোরেটঃ

★_CORPORATE –> (১ সেকেন্ড পালস, ৪৫ পয়সা ফ্ল্যাট রেট এবং ৩০ পয়সা এস.এম.এস)

৪. রেট কাটার ।

৫. ইন্টারন্যাশনাল রোমিং ।

[ খুঁটিনাটি সবকিছু দেখানোর কারণ হচ্ছে _আপনারা যাতে সবচেয়ে সাশ্রয়ী প্যাকেজ’টা বাচাই কটে নিতে পারেন ]

ডাটা প্যাকেজঃ

রেগুলার ডাটাঃ

★_৬ জিবি ১২৭ টাকা (আনলিমিটেড মেয়াদ) কোডঃ *১১১*১২৭#

★_২৬ জিবি ৩০৯ টাকা (আনলিমিটেড মেয়াদ) কোডঃ *১১১*৩০৯#

★_১০০ এমবি ৯ টাকা (৩ দিন) কোডঃ *১১১*৫০১#

★_৫০০ এমবি ৩৯ টাকা (৩০ দিন) কোডঃ *১১১*৫০৩#

★_১ জিবি ২৭ টাকা (৭ দিন) কোডঃ *১১১*২৭#

★_ ১ জিবি ২১ টাকা (৩ দিন) কোডঃ *১১১*৫৩৪#

উপসংহার:  উপযুক্ত আলোচনা থেকে আপনি সহজে বুঝতে পারবেন যে টেলিটক সিম সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাবেন. টেলিটক সিমের সুবিধা এবং টেলিটক সিমের ডায়াল করছো বিস্তারিত তথ্য আজকের আর্টিকেল থেকে জানতে পারবেন. তাছাড়া টেলিটক সিমে কি কি প্যাকেজ রয়েছে এবং টেলিটক সিমের ব্যবহার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আমাদের আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং উপরোক্ত তথ্যগুলি আপনার প্রয়োজনীয় তথ্য হিসেবে সহায়তা করবেন.

Related Articles

Back to top button