অনলাইন

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি | ভূমি উন্নয়ন করের ফরম, হিসেব, হার ও সেবা বাংলাদেশ

ভূমি উন্নয়ন কর বাংলাদেশের একটি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কর. এই ভূমি উন্নয়ন কর টি পূর্বে অফিসের মাধ্যমে প্রদান করা গেলেও বর্তমানে সরকার ভূমি উন্নয়ন কর অনলাইনের মাধ্যমে নেওয়ার পদ্ধতি চালু করেছেন. জনগণের হয়রানি লাগবো, অনিয়ম, দুর্নীতি বন্ধ  ও সরকারের রাজস্ব আদায়ের স্বচ্ছতা আনতে ভূমি মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেন. ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি এপ্লিকেশন তৈরি করেছে যার মাধ্যমে নাগরিকরা ঘরে বসে অনলাইনের মাধ্যমে ভয়ংকর পরিশোধ করতে পারবেন.

তবেই অনলাইনে ভূমি কর প্রদান করার জন্য জমির মালিককে প্রথমেই নিবন্ধন করতে হবে. আর এই নিবন্ধন করার জন্য জাতীয় পরিচয় পত্র ও মোবাইল নাম্বার সহ অন্যান্য তথ্য প্রদান করতে হবে. আসুন তাহলে আমরা আজ আপনাদের জানাবো ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন করতে প্রয়োজনীয় কাগজপত্র এবং পদ্ধতি সমূহ.

ভূমি উন্নয়ন কর বাংলাদেশের একটি রাষ্ট্রীয় কর যেখানে জমির মালিকদের কর প্রদান করা বাধ্যতামূলক. আর এই ভূমি উন্নয়ন কর এর দুর্নীতি অনিয়ম ও হয়রানি দূর করার লক্ষ্যে সরকার ইতিমধ্যে অনলাইন ভূমি উন্নয়ন কর রেস্তরেশন চালু করেছেন এবং এর মাধ্যমে যেকোনো জমির মালিক অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। এজন্য প্রত্যেক ভূমির মালিক কে নিবন্ধিত হতে হবে এবং ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে কর পরিশোধ করতে পারবেন.

সুতরাং আজ আমরা আপনাদের ভূমি উন্নয়ন করের ওয়েবসাইট ঠিকানা, ফরম, হিসেব, হার ও সেবা সমূহ বিস্তারিত  তথ্য আমাদের এই নিবন্ধে নিচে ধারাবাহিকভাবে তুলে ধরবো যা থেকে আপনি ভূমি উন্নয়ন কর সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন.

কিভাবে অনলাইনে কর পরিশোধের নিবন্ধন করতে হবে

ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধ করার জন্য ভূমির মালিক কে প্রথমে অনলাইনে নিবন্ধিত হতে হবে. আর এই নিবন্ধন হওয়ার জন্য জাতীয় পরিচয় পত্র মোবাইল নাম্বার সহ সমস্ত তথ্য দিয়ে নিবন্ধিত হতে হবে.

অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানে নিবন্ধন প্রক্রিয়া

অনলাইনে কর প্রদান করার জন্য গভীর মালিককে নিবন্ধিত হতে হবে. সুতরাং আর এই নিবন্ধন প্রক্রিয়া তিন ভাবে সম্পন্ন করা যাবে. নিচে প্রক্রিয়াসমূহ বিস্তারিত তথ্য তুলে ধরা হলো:

১. অনলাইন পোর্টাল land.gov.bd অথবা www.ldtax.gov.bd -এ প্রবেশ করে এনআইডি ও মোবাইল ফোন নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করার মাধ্যমে।

২. কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২-তে ফোন করে এনআইডি নম্বর, জন্ম তারিখ ও জমির তথ্য প্রদান করে। এবং

৩. এনআইডি ব্যবহার করে যে কোনও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে।

উল্লেখ্য যে নিবন্ধনবিহীন ব্যক্তি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে খাজনা প্রদানের জন্য গেলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রথমেই তার ডাটা এন্ট্রি করবেন এবং পাশাপাশি ভূমি সহকারী কর্মকর্তা নিজ উদ্যোগে হোল্ডিং মালিকদের তৈরি করবেন.

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিয়েছে ইউনিয়ন ভূমি অফিসে বসেই এডিটটেক্সট সিস্টেমে অন্যান্য ডাটা অনলাইনে জিডি করবেন.

কিভাবে ভূমি উন্নয়ন কর পরিশোধ করবেন

যখন আপনি ভূমি উন্নয়ন কর পরিশোধ করার জন্য অনলাইনে নিবন্ধিত হবেন, তখন আপনাকে একটি ইউজার নেম ও পাসওয়ার্ড থাকবে. এই নিবন্ধনের পর এই পোর্টাল আপনি লগইন করে অথবা ইউনিয়ন ডিজিটাল অফিসে গিয়ে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন. তবেই এই ভূমি কর পরিশোধের ফ্রী বিকাশ, রকেট বা নগদ এর মত মোবাইল ওয়ালেট এর ব্যবহার করে পরিশোধ করা যাবে.

ভূমি উন্নয়ন কর হটলাইন নাম্বার

আপনি যদি ভূমি উন্নয়ন কর সম্পর্কিত তথ্য, নিবন্ধন সম্পর্কিত তথ্য ও অন্যান্য সকল তথ্য তাহলে নিচের এই হটলাইন নাম্বারে কল করে বিস্তারিত জানতে পারবেন.

হটলাইন নাম্বার: ১৬১২২

ভূমি উন্নয়ন কর ওয়েবসাইট ঠিকানা

জমির মালিক গন যদি ভূমি উন্নয়ন করের ওয়েবসাইট ঠিকানা জানতে চান বা ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে চান তাহলে নিচের এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং আপনার প্রয়োজনীয় সেবা গ্রহণ করুন

www.ldtax.gov.bd

ভূমি উন্নয়ন অ্যাপস

আপনি যদি ভূমি উন্নয়ন অ্যাপসে মাধ্যমে সেবা গ্রহণ করতে চান বা অ্যাপস ইনস্টল দিতে চান তাহলে নিচের লিঙ্কে ক্লিক করে প্রবেশ করুন

ভূমি উঅ্যাপস

ভূমি উন্নয়ন কর আইন ২০২১

আপনি যদি ভূমি উন্নয়ন কর আইন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করুন এবং আইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন.

ভূমি আইন

ভূমি উন্নয়ন করের হিসাব নিকাশ

আপনি যদি ভূমি উন্নয়ন করের সামনেকার সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচের লিংক প্রদান করা আছে অর্থাৎ ভূমির হিসাব ক্যালকুলেটর এর মাধ্যমে আপনার জমির কত ট্যাক্স প্রদান করতে হবে তা আপনাকে হিসাব করে দিবে. আসুন তাহলে নিচের লিংকে ক্লিক করে ভূমির হিসাব জেনে নিতে পারবেন.

ভূমি উন্নয়ন কর হিসাব

ভূমি উন্নয়ন কর সেবা

যদি ভূমির মালিকগণ ভূমি উন্নয়ন করের সেবা গ্রহণ করতে চান তাহলে নিচে একটি লিংক প্রদান করা হয়েছে এই লিংকের উপর ক্লিক করুন এবং ভূমি উন্নয়ন করের সেবা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং সেবা গ্রহণ করতে পারবেন

ভূমি উন্নয়ন কর সেবা

Related Articles

Back to top button