উৎসব

২০২২ সালের পয়লা বৈশাখের তারিখ ও সময় | ২০২২ সাল নববর্ষ তারিখ ও সময় |১৪২৯ বাংলা নববর্ষ ক্যালেন্ডার

পলাবৈশাক আলো বাঙ্গালীদের বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ বাংলা পঞ্জিকার প্রথম মাসের 1 তারিখ। বঙ্গাব্দের প্রথমদিন তথা বাংলা নববর্ষ। পহেলা বৈশাখ এই দিনটি সকল বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন এবং এই দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের নববর্ষ হিসেবে পালিত হয়ে থাকে।

সুতারং বাঙালিরা প্রতি বছর 14 এপ্রিল বাংলা নববর্ষ হিসেবে পালন করে থাকে যা বৈশাখ মাসের প্রথম তারিখ বাংলা পঞ্জিকার প্রথম মাস। সুতরাং আজ আমরা আপনাদের সাথে শেয়ার করব পহেলা বৈশাখ বাংলাদেশের কত তারিখ।

পহেলা বৈশাখ বাংলাদেশ কত তারিখে

পহেলা বৈশাখ খাচ্ছে বাংলা পঞ্জিকা প্রথম মাস বৈশাখ এর পালা তারিখ এবং বাংলা নববর্ষ। প্রতিবছর এপ্রিল মাসের 14 তারিখে পহেলা বৈশাখ পালন করা হয়ে থাকে। সুতারাং 2016 সাল থেকে ইউনেস্কো ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এই উৎসব সবার যাত্রাকে মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করেন।

পহেলা বৈশাখ বাংলাদেশী কোন দিন হবে

বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখ এর 1 তারিখ বৃহস্পতিবার হবে। পহেলা বৈশাখ দিনটি হল 14 এপ্রিল 2022 রোজ বৃহস্পতিবার।

পহেলা বৈশাখ উদযাপন বাংলাদেশ

বৈশাখ মাসের প্রথম তারিখে পহেলা বৈশাখ বাঙালি জাতি নতুন বছর উৎসবের সঙ্গে গ্রামীণ জনগোষ্টীর কৃষ্টি সংস্কৃতি নিবিড় যোগাযোগ হয়েছে বিধায় এই উৎসবটি পালন করে থাকেন। পহেলা বৈশাখ উপলক্ষে বাঙালি রাত ভোরে ঘুম থেকে উঠেন নতুন জামা-কাপড় পড়েন এবং একটি সুন্দর ও বন্ধু-বান্ধবের বাড়িতে বেড়াতে যান। এই দিনে বিশেষ খাবারের ব্যবস্থা করেন। বাঙ্গালীদের এই দিনের প্রধান খাবার পান্তা ইলিশ সাথে শক্তি মাছ ভর্তা। এই দিন উপলক্ষে গ্রাম গঞ্জের বিপন্নতায় বৈশাখী মেলার আয়োজন করা হয়। পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামীণ এলাকায় বিভিন্ন ধরনের নানা রকম পিঠা পুলির আয়োজন করা হয়, পান্তা-ইলিশের আয়োজন থাকে, বিভিন্ন জায়গায় গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। তাছাড়াও নদী এলাকায় নৌকাবাইচ লাঠি খেলা আবার অনেক জায়গায় কুস্তির আয়োজন করা হয়ে থাকে।

সর্বোপরি বলা যায় যে পহেলা বৈশাখ বৈশাখ মাসের প্রথম তারিখ অর্থাৎ ইংরেজি 14 ই এপ্রিল 2022 তারিখে অনুষ্ঠিত হবে। পহেলা বৈশাখ উপলক্ষে বাঙালিরা 14 ই এপ্রিল উৎসবের আয়োজন করবে বাংলাদেশ এবং ভারতের 15 এপ্রিল পহেলা বৈশাখ পালন করা হলো। পহেলা বৈশাখ উপলক্ষে বাঙ্গালীদের প্রধান আকর্ষণ হচ্ছে পান্তা-ইলিশ।

Related Articles

Back to top button